৩০ নভেম্বর, ২০২৩ ১৫:২০

কানাডায় ‘স্বাধীন বাংলা বেতারকেন্দ্র’কে ফিরিয়ে আনলো অটোয়ার শিল্পীরা

কানাডা প্রতিনিধি

কানাডায় ‘স্বাধীন বাংলা বেতারকেন্দ্র’কে ফিরিয়ে আনলো অটোয়ার শিল্পীরা

৫২ বছর আগে বাংলাদেশের মুক্তিযুদ্ধের উত্তাল সময়কার ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’টিই যেন ফিরে এসেছিল কানাডার রাজধানী অটোয়ার কেন্টারবুরি হাই স্কুল অডিটোরিয়ামে। অটোয়ার শিল্পীরা আয়োজন করেছিলেন ‘গানে ও আড্ডায় ফিরে দেখা স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’ শিরোনামে ব্যতিক্রমী অনুষ্ঠানটি। 

স্বাধীন বাংলা বেতারকেন্দ্র নিয়ে নতুন প্রজন্মের কৌতূহলমাখা প্রশ্ন আর সেই প্রজন্মের প্রতিনিধিদের জবাব, জবাবের সূত্র ধরে উত্তাল দিনের সেইসব গানগুলো মঞ্চে পরিবেশনা করা হয়।

নতুন প্রজন্মের মৌমিতা আর পিয়ার জিজ্ঞাসার সূত্র ধরে বাংলাদেশি বংশোদ্ভূত সাবেক কানাডীয়ান কূটনীতিক জুলফিকার সাদেক এবং আইনজীবী ব্যারিস্টার রেজাউর রহমানের ৭১-এর ঘটনা প্রবাহের বর্ণনা, আর তার সাথে সামঞ্জস্য রেখে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান। 

‘জয় বাংলা বাংলার জয়’ দিয়ে শুরু আর জাতীয় সঙ্গীত দিয়ে সমাপ্তি হয় অনুষ্ঠান। এতে অংশ নেন শিল্পী নার্গিস আক্তার রুবি, ফারজানা মাওলা অজন্তা, সঞ্জয় দাস, আরেফিন কবির, সুপ্তা বড়ুয়া, শিশির শাহনেয়াজ, নন্দিতা দাস, প্রসূন ধর, সাদী রোজারিও,শারমিন সিদ্দিক, রওনক জাহান উর্মি,অং সুই থোয়াই। শিল্পীদের যন্ত্রাংশে সহযোগিতা করেছেন, গিটারে অর্ণব দেওয়ানজী, কি বোর্ডে ফাহাদ কবির, তবলায় আলী আহমেদ রনি, হারমোনিয়ামে অং সুই থোয়াই, ইলেকট্রিক ড্রামে এম ডি তুষার। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর