২৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৪৪
আজ বিশ্ব পর্যটন দিবস

সমস্যা সম্ভাবনার নারিকেল জিনজিরা

এম কেফায়েত উল্লাহ খান:

সমস্যা সম্ভাবনার নারিকেল জিনজিরা

নারিকেল বিথী, কেয়া ঝোপ, প্রবাল সমৃদ্ধ বঙ্গোপসারের কপালে টিপ যেন সেন্টমার্টিন দ্বীপ; যা ভালো লাগার এক অপার স্বর্গরাজ্য। রক্তে ঝরা অর্জিত স্বাধীন বাংলাদেশের দক্ষিণ পূর্ব প্রান্তে অবস্থিত সমুদ্রের বুকে এক কালি সবুজের নাম ‘সেন্টমার্টিন’। এটি দেশের একমাত্র প্রবাল দ্বীপ। স্থানীয়ভাবে দ্বীপটির প্রচলিত নাম ‘নারিকেল জিনজিরা’। অসংখ্য প্রবাল দ্বারা বেষ্টিত এই দ্বীপটি যেমন সম্ভাবনাময়ী, ঠিক তেমনি রয়েছে নানা প্রতিকূলতা আর সমস্যা।   

দুষণ-কোলাহলমুক্ত এই দ্বীপের প্রাকৃতিক পরিবেশে কিলোমিটারের পর কিলোমিটার পদব্রজে ভ্রমণের আনন্দানুভূতি, মেঘমুক্ত অন্ধকার রাতে অগনিত তারার মেলা দেখা, শান্ত সাগরে নীল জলরাশিতে সমুদ্র স্নান, চাঁদনী রাতে নরম জ্যোৎস্নায় অবগাহনের সৌভাগ্য রয়েছে। সেই সাথে ঢেউয়ের মাথায় জ্বলন্ত ফসফরাসের আলো অন্ধকার রাতকে আরো মনোরম করে তুলে। 

দ্বীপের চারদিকে 'পানির বাউন্ডারি', তাই নির্জনতা অপার। সেন্টমার্টন দ্বীপে আসা মানে প্রকৃতিতে নিজেকে সমর্পণ করা। আবার নিজের মধ্যেই সেই নির্মল আর উচ্ছল প্রকৃতির উদ্যামতাকে ধারণের সুযোগ মেলে। বিশাল জলরাশির সামনে দাঁড়িয়ে পাহাড়ের গায়ে সোনার রং ছাড়ানো সূর্যোদয় এবং হঠাৎ করে সমূদ্রের বুকে সোনার তলাটির টুক করে হারিয়ে যাওয়া যা আপনার মনের ফ্রেমে বন্দী হয়ে থাকবে আজীবন। 

নানা রঙের পাখির কলাকাকলি আপনার অবসরকে ভরিয়ে তুলবে। ভাটার সময় সমূদ্রতীরে দাঁড়িয়ে বিচিত্র রং ও আকারের শামুক, ঝিনুক, কড়ি , শৈবাল, কাকড়া, জেলেফিস, প্রবালের সুন্দর্য উপভোগ করার সুযোগ রয়েছে এই দ্বীপটিতে।

আজ ২৭ শে সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। প্রধান আকর্ষণীয় পর্যটন স্থান হিসেবে এই দ্বীপটিতে কখনও দিবসটি পালন করতে দেখিনি। দিবসটি পালন না করারই কথা। অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত এই দ্বীপের পর্যটন মৌসুম চলে। প্রতিবছর দেখা যায়, দ্বীপে পর্যটন মৌসুম শুরু হওয়ার আগেই দ্বীপের নানা বিষয় নিয়ে সরকারিভাবে বাধার সম্মুখীন হতে হয়। যার ফলে, কোন বছরেই সঠিক সময়ে পর্যটন মৌসুম শুরু করতে পারে না পর্যটন ব্যবসায়ীরা। এবারেও তার ব্যতিক্রম নয়। 

দ্বীপের পর্যটন মৌসুম নিয়ে চলছে পর্যটন ব্যবসায়ীদের মাঝে নানা জল্পনা। পর্যটকদের রাত্রিযাপন করতে না দেওয়া, তিন বছরের জন্য দ্বীপে পর্যটক বন্ধ করা, পর্যটক সীমিত করা, হোটেল রিসোর্ট উচ্ছেদ করা প্রশাসনের এমন নানা পরিকল্পনার কথা আতঙ্ক বাড়াচ্ছে দ্বীপবাসীদের মনে।

প্রায় আড়াইশ বছর ধরে এই দ্বীপে বসবাস করছে মানুষ। বর্তমানে দ্বীপে প্রায় সাড়ে দশ হাজার লোকের বসবাস। দ্বীপবাসীর চলমান প্রধান আয়ের উৎস পর্যটন ব্যবসা। যদিও একসময় ফিশিং ছিল। পর্যটন মৌসুমের পাঁচ মাসের ইনকাম নিয়ে পুরো বছর জুড়ে চলে দ্বীপবাসীর জীবনযাপন। তাই তারা পর্যটন মৌসুমের জন্য অপেক্ষা করতে থাকে প্রতি বছর। 

উল্লেখ্য, ১৯৯৯ সালের ১৯ এপ্রিল সেন্টমার্টিন দ্বীপকে পরিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ঘোষণা করা হলেও স্বাধীনতার পর থেকে ৪৭ বছরে এ পর্যন্ত সরকার দ্বীপে অবকাঠামো নির্মাণসহ অন্য কোন কাজকর্ম সংক্রান্ত ব্যাপার নিয়ে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ও পর্যটন উন্নয়নের জন্য পরিকল্পিত মাস্টারপ্ল্যান করেনি। ফলে নীতিমালাহীন দীর্ঘ ২৮ বছরের মধ্যে দ্বীপে জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে নানা  অবকাঠামো। নির্মাণ করা হয়েছে সরকারি ও বেসরকারি বহুতল ভবন। গড়ে উঠেছে শতাধিক আবাসিক হোটেল-রিসোর্ট। যার ফলে, নষ্ট হচ্ছে দ্বীপটির অবকাঠামোগত পরিবেশ। 

এ অবস্থায় পরিবেশবাদী কোন সংগঠনের পরিকল্পনা ও প্ররোচনা আমলে না নিয়ে, কোন প্রকার উচ্ছেদ-উৎখাত ও পর্যটকদের আগমন বন্ধ বা রাত্রিযাপন বন্ধের সিদ্ধান্ত মোটেই উচিত নয়। বরং পর্যটক আগমনের পাশাপাশি সরাসরি সরকারকর্তৃক একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের মাধ্যমে দ্বীপের মূল সমস্যা ও সম্ভাবনা চিহ্নিত করে সেন্টমার্টিন দ্বীপকে রক্ষা করা একান্ত জরুরি। কেননা কক্সবাজার ও টেকনাফের পর্যটন ব্যবসা অনেকটাই সেন্টমার্টিন দ্বীপের উপর নির্ভরশীল। তাই সেন্টমার্টিন দ্বীপে পর্যটকদের আগমন বন্ধ করে দ্বীপের মেরামতের কাজ করার সিদ্ধান্ত নিলে স্থানীয় বাসিন্দা, হোটেল রিসোর্ট ব্যবসায়ী ও পর্যটন ব্যবসায়ীরা চরম হুমকি ও ক্ষতির সম্মুখীন হবে। 

চলমান পরিস্থিতির প্রেক্ষাপটে দ্বীপের জন্য প্রয়োজনীয় কিছু পদক্ষেপ নেওয়া দরকার। যেমন, অবকাঠামো নির্মাণ নীতিমালা, দ্বীপ রক্ষায় চারপাশ টেকসই বেঁড়িবাধ, শব্দহীন নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, ঘূর্ণিঝড় মোকাবেলায় সাইক্লোন সেন্টার, জীবন বাঁচাতে সী অ্যাম্বুলেন্স, আধুনিক টেঁকসই জেটিঘাট, পরিকল্পিত বাজারঘাট, খাদ্য গুদাম স্থাপন করা, হাসপাতালের কার্যক্রম স্বয়ংসর্ম্পূণ করা, জাতির উন্নয়নে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান, স্বাচ্ছন্দ্য চলাচলে পাকা রাস্তা, দ্বীপে ইকোপার্ক গঠনে সৌর্ন্দয বৃদ্ধিকরণ, প্রাণি ও জীব বৈচিত্র্য রক্ষায় গবেষনাগার স্থাপন করা ইত্যাদি।

পরিকল্পিতভাবে এসব পদক্ষেপগুলো বাস্তবায়ন করা হলে আশা করা যায় দেশের একমাত্র এই প্রবাল দ্বীপটি অনেকটাই পরিবেশবান্ধব ও পর্যটনবান্ধব হিসেবে গড়ে উঠবে।

লেখকঃ সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা।

বিডি প্রতিদিন/২৭ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

সর্বশেষ খবর