শিরোনাম
প্রকাশ : ২০ মার্চ, ২০২০ ২২:০২
আপডেট : ২১ মার্চ, ২০২০ ০০:৩৪

করোনাভাইরাস থেকে বাঁচতে করণীয়

তানিয়া কবির

করোনাভাইরাস থেকে বাঁচতে করণীয়
তানিয়া কবির

আমার ক্ষুদ্র জ্ঞানে আমি কিছু লিখতে চাই, হয়তো আমার বন্ধু মহল বলবেন হাফ ডা. হয়ে গেছি। তবুও লিখি, যদি কিছু উপকারে আসে। হায়াত মউত সবি আল্লাহর হাতে। তবে আল্লাহ চেষ্টা করতে বলেছেন। তাই বিশ্ব জুড়ে সকলে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

প্রথমে খাওয়ার বেলায় আসি, ভিটামিন যুক্ত সলিড খাবার গুলো খেতে চেষ্টা করি। যতটুকু দরকার, অতটুকু সিদ্ধ খাওয়া। প্রসেস্ড ফুডগুলো কিছুদিন বিরতিতে থাক। অনেকে half done steak খায়, এসব কিছু বাদ দিন।  ভিটামিন সি খাবেন প্রচুর। যত দূর খেয়াল করলাম, করোনা গরম অথবা উস্নতা সহ্য করতে পারে না। তাহলে আমরা কিছুক্ষণ পর পর গরম পানি, গরম চা, গরম দুধ পান করি। তাহলে গলাতেই.......। 

শীত কালের মতন গরম পানি দিয়ে গোসল করি। যার যার গ্লাস আলাদা করি, দরকার হলে গ্লাসে মার্কার পেন দিয়ে যার যার নাম লিখে দেই। গ্লাসে এবং খাবারে ঢাকনা দিয়ে রাখি। মুখের মাস্ক যেগুলো বাজারে পাওয়া যায় সেগুলো কিনে গরম পানি ও ক্ষার যুক্ত সাবান দিয়ে ধুয়ে পরতে পারেন। হাত ভাল করে সাবান দিয়ে ধোবেন, একটি হ্যান্ড স্যানিটাইজার দ্বারা টিস্যু ভিজিয়ে দরজার লক হ্যান্ডেল, কলিংবেল মুছে নেবেন। পেপার পড়ে আলাদা করে রেখে হাত ধুয়ে নেবেন। কোন রকম ঠান্ডা জ্বর, সর্দি কাশি হলে প্যনিক না করে, কিছুটা আলাদা থেকে, গরম পানি, গরম চা খান। ডা. এর পরামর্শ সাপেক্ষে পথ্য খাওয়া যেতে পারে। কেননা এই রোগের তো কোনো ওষুধ নেই। আর আমাদের দেশের লোক অত্যন্ত আবেগী, এদেরকে না দেশে আসতে ঠেকানো যাবে, না বাইরে অহেতুক ঘোরাঘুরি বন্ধ করা যাবে। এর চেয়ে আপনারা যারা সচেতন তারা নিজ বাসায় আইসোলেটেড থাকার চেষ্টা করুন।  

 


আপনার মন্তব্য