Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ১২ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ মে, ২০১৯ ২২:৪৫

বিশ্বকাপ ১৯৯৯

টাইগারদের অভিষেক

মেজবাহ্-উল-হক

টাইগারদের অভিষেক
১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের আগে খালেদ মাহমুদ সুজন, মেহরাব হোসেন অপি, আকরাম খান ও অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুলের সঙ্গে পরামর্শ করছেন কোচ গর্ডন গ্রিনিজ

বিশ্বকাপে বাংলাদেশের অভিষেক হয় ১৯৯৯ সালে। নিজেদের প্রথম আসরেই পাকিস্তানকে হারিয়ে বাজিমাত করে দেয় টাইগাররা। এ আসরে শিরোপা জেতে স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়া। এ বিশ্বকাপটা দক্ষিণ আফ্রিকার জন্য ট্র্যাজেডি। সুপার সিক্সের শেষ ম্যাচে তারা জয়ের দ্বারপ্রান্তে গিয়েও হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। তারপর সেমিফাইনালেও মুখোমুখি দুই দল; যে ম্যাচটি টাই হয়ে যায়। আসরে সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ ছিল সেটি। সেমিফাইনালে না হেরে বাদ পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। আর সুপার সিক্সে পয়েন্ট বেশি থাকায় ফাইনালে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। তারপর তো চ্যাম্পিয়ন।

 

দুর্ভাগ্যের কারণে দক্ষিণ আফ্রিকা বাদ পড়ে গেলেও সিরিজ-সেরা হয়েছিলেন তারকা অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার। পুরো টুর্নামেন্টেই দুর্দান্ত বোলিং করেছেন অস্ট্রেলিয়ার দুই বোলার স্পিনার শেন ওয়ার্ন ও পেসার জিওফ অ্যালট। দুজনই ২০টি করে উইকেট নিয়েছেন।

’৯৯ বিশ্বকাপের গ্রুপ পর্বে বাংলাদেশের কাছে হেরে যাওয়ার পরও ওয়াসিম আকরাম ও সাকলাইন মুস্তাকদের দাপটে ফাইনালে পৌঁছে যায় পাকিস্তান। মুস্তাক তো হ্যাটট্রিকই করে ফেলেন। এ ছাড়া এ আসরে অঘটনের শিকার হয় ’৯৬-এর চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও স্বাগতিক ইংল্যান্ড।

 

 

আয়োজক

ইংল্যান্ড, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও ওয়েস

অংশগ্রহণকারী দল

গ্রুপ-এ

দক্ষিণ আফ্রিকা, ভারত, জিম্বাবুয়ে, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, কেনিয়া

গ্রুপ-বি

বাংলাদেশ, পাকিস্তান অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড


আপনার মন্তব্য