Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১০ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ জুন, ২০১৯ ২৩:৩৩

বাংলাদেশের আরও সাকিব প্রয়োজন

বাংলাদেশের আরও সাকিব প্রয়োজন
মাইকেল ভনের সঙ্গে প্রতিবেদক

বুটে পার্কের গেটেই দেখা মেলে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের। বিশ্বকাপে আইসিসির তালিকাভুক্ত ধারাভাষ্যকর তিনি। টসের পূর্ব মুহূর্ত বলে দ্রুত পায়ে হেঁটে যাচ্ছিলেন ভন। ৬ ফুট ২ ইঞ্চি দীর্ঘদেহী এই তারকা এত দ্রুত হাঁটছিলেন, তাকে অনুসরণ করতে রীতিমতো দৌড়াতে হচ্ছিল। অচেনা একজনকে দৌড়ে কাছে যেতে দেখেও থামলেন না। তবে স্বভাবসুলভ মুখটা হাসি হাসি ভাব করলেন। সচরাচর ইংলিশরা যে কাজটি করে থাকেন। গলায় বিশ্বকাপের অ্যাক্রিডিটেশন কার্ড দেখে যেন আন্দাজ করতে পারলেন আমি আইসিসির অ্যাক্রিডিটেড কেউ! নিজের পরিচয় দিয়ে কালক্ষেপণ না করে বলে ফেললাম, আপনার একটা সাক্ষাৎকার নিতে চাই। তাকিয়ে ফের হাসি দিয়ে বললেন, আমি খুবই ব্যস্ত! দেরি হয়ে যাওয়ায় স্টেডিয়াম থেকে বার বার ফোন দিচ্ছে! ঘড়ির দিকে তাকিয়ে বললেন, টস হতে আর বেশি সময় নেই! তবে চাইলে আমার সঙ্গে জোরে হেঁটে প্রশ্ন করতে পারেন! শর্ত একটাই আমি থামব না। স্টেডিয়ামের গেট পর্যন্ত গিয়ে শেষ করতে হবে! আর কাল বিলম্ব করলাম না!

♦  এবারের বিশ্বকাপে ফেবারিট কে?

অস্ট্রেলিয়া!

♦  গার্ডিয়ানে লিখেছেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের সামর্থ্য আছে!

হ্যাঁ, সেটা বলেছি।

♦  পাকিস্তানের বিরুদ্ধে হারের পর আপনার বিশ্বাস তাহলে কমে গেছে?

মোটেও না। এই ইংল্যান্ড অনেক ভয়ঙ্কর দল। ব্যাটসম্যানরা রয়েছেন ফর্মে। তেমনি তারকা বোলারও আছেন বেশ কয়েকজন। আবার ইংল্যান্ডের ফিল্ডিংও দুর্দান্ত। তারপরও আমি বলব ইংল্যান্ডের চেয়ে অস্ট্রেলিয়াই এগিয়ে।

♦ ভারত কি বিশ্বকাপ জিতবে?

ভারতও ফেবারিট। তবে ওদেরও ইংল্যান্ডের মতো একই সমস্যা। এখানেই এগিয়ে অস্ট্রেলিয়া। বিশ্বকাপ জিততে জিততে ওরা দারুণ অভিজ্ঞ। ওদের কাছে এটা কঠিন কিছু নয়। তা ছাড়া যে কোনো পরিস্থিতিতে ওদের মানিয়ে নেওয়ার ক্ষমতা আছে।

♦  ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বাইরে অন্য কোনো দল বিশ্বকাপ জিতবে?

কেন থাকবে না। আমার তো মনে হয়, এবারের বিশ্বকাপ সবার জন্যই উন্মুক্ত। প্রতিটি দলই এখানে এসেছে নিজেদের সামর্থ্যরে প্রমাণ দিয়েই। তাই কাউকেই ছোট করে দেখার উপায় নেই।

♦  বাংলাদেশ কি বিশ্বকাপ জিততে পারে না?

(হাসি) অবশ্যই জিততে পারে! বললাম তো এবার সবার জন্যই উন্মুক্ত। বাংলাদেশ একটি উদীয়মান দল। দলে বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার আছেন। অভিজ্ঞ ক্রিকেটাররা পারফর্ম করলে সে দলের জয়ের সম্ভাবনা তত বেড়ে যায়। সাকিব আল হাসান দুর্দান্ত এক ক্রিকেটার। আমার বিশ্বাস, ও অনেক ভালো করবে এই বিশ্বকাপে। তবে এটা বলতে পারি, তারা ফেবারিট না। এটাও ঠিক ফেবারিটরা সব সময় বিশ্বকাপ জেতে না। আন্ডারডগ দলও অনেক সময় ভালো করে। পাকিস্তানের কথা ধরেন, দ্বিপক্ষীয় সিরিজে ইংল্যান্ড তাদের পাত্তাই দিল না। সেই দলটাই বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে দিল। বাংলাদেশও তাদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে।

♦ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বাংলাদেশের জয়টা তাহলে অঘটন?

না, আমি ঠিক সে কথা বলিনি। এই বিশ্বকাপে বাংলাদেশ তো আন্ডারডগ। কিন্তু দুর্দান্তভাবে তারা ওদের হারিয়েছে। বাংলাদেশ যোগ্য দল হিসেবেই জিতেছে। তা ছাড়া এই দলে অভিজ্ঞ ক্রিকেটাররাই দলের প্রাণ। তবে এটাও ঠিক, শুধু অভিজ্ঞতা কাজে লাগবে না, যদি তরুণরা ভালো করতে না পারে।

♦ বাংলাদেশ ক্রিকেট নিয়ে আপনার মূল্যায়ন কী?

বাংলাদেশ তো ভালোই করছে। আমার মনে হয়, আরও ভালো করতে হলে সাকিবের মতো আরও কিছু ক্রিকেটার প্রয়োজন। ইদানীং তাদের ওয়ানডে গ্রাফ খুবই ভালো। ঘরের মাঠে ওরা খুবই শক্তিশালী টিম। আমি দেখেছি ইংল্যান্ড বাংলাদেশে গিয়ে টেস্ট হেরেছে। এই দলটা অনেক ভালো হবে। এটা ঠিক ক্রিকেটে অনেক ধৈর্য ধরতে হয়। খেলতে খেলতেই দেখা যাবে, একদিন তারা অনেক বড় দল হয়ে গেছে। হাঁটতে হাঁটতে চলে আসি সুফিয়া গার্ডেনের গেটে।  ‘গুড বাই’ বলে দ্রুত স্টেডিয়ামে ঢুকে যান ভন।


আপনার মন্তব্য