শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ নভেম্বর, ২০১৯ ২৩:৪১

লিটন-নাইমের পরিবর্তে মিরাজ ও তাইজুল

ক্রীড়া প্রতিবেদক, কলকাতা থেকে

লিটন-নাইমের পরিবর্তে মিরাজ ও তাইজুল

‘নন্দন কানন’ ইডেনে গোলাপি বলে দিনরাতের ঐতিহাসিক টেস্টের স্বাক্ষী হয়েছে বাংলাদেশ। গোলাপি বলে ঈশান্ত শর্মা, উমেশ যাদব ও মোহাম্মদ শামীর বিধ্বংসী বোলিংয়ে ৩০.৩ ওভারে গুঁড়িয়ে যায় বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় সমালোচিত হচ্ছেন মুমিনুল বাহিনী। মাত্র ১০৬ রানে গুঁড়িয়ে যাওয়ার ইনিংসে টাইগাররা এই প্রথম বদলি হিসেবে দুই ক্রিকেটার খেলাল। টেস্ট ক্রিকেটের নতুন নিয়ম ‘কনকুশান সাবস্টিটিউট’ নিয়ম মেনে বাংলাদেশ গতকাল দুজন বাড়তি ক্রিকেটার খেলিয়েছে। শামীর বলে মাথায় আঘাত পাওয়া লিটন দাসের পরিবর্তে খেলেন মেহেদি হাসান মিরাজ এবং নাইম হাসানের পরিবর্তে খেলছেন বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম।

অথচ শুরুর একাদশে মেহেদি মিরাজ ও তাইজুল ছিলেন না। কনকুশান সাবস্টিটিউট নিয়মে প্রথম খেলেন অস্ট্রেলিয়ার লাবুশান। তিনি পরিবর্তিত হয়েছিলেন স্টিভ স্মিথের। এছাড়া ক্যারিবীয়ান ব্যাটসম্যান ড্যারেন ব্রাভোর পরিবর্তে খেলেছিলেন ব্ল্যাকওড।

লিটন ও নাইম দুজনই গতকাল টেস্টেও প্রথম দিন মাথায় আঘাত পান। দুজনই মাঠের বাইরে চলে আসেন। এরপর দুই ক্রিকেটারকে টিম ম্যানেজমেন্ট ওদের নিয়ে যায় ওডল্যান্ড হাসপাতালে। ওখানে নাইমের এমআরআই এবং লিটনের সিটি স্ক্যান করানো হয়। রিপোর্ট ভালো বলেন ডাক্তার সপ্তর্ষী বসু, ‘দুজনকেই পরীক্ষা করা হয়েছে। দুজনের রিপোর্টই ভালো। তবে ২৪ ঘণ্টা অবজারভেশনে রাখা হবে তাদের।’ গোলাপি বলে ঐতিহাসিক টেস্টে লিটন রিটায়ার্ড হার্ট হওয়ার আগে ২৪ রান এবং নাইম ১৯ রান করেন। ম্যাচে মিরাজ শুধু ব্যাটিং ও ফিল্ডিং কতে পারবেন এবং তাইজুল বোলিং ও ফিল্ডিং করবেন।   


আপনার মন্তব্য