শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১১ মার্চ, ২০২০ ২৩:২৬

সব ম্যাচ জয়ের অনন্য রেকর্ড

মেজবাহ্-উল-হক

সব ম্যাচ জয়ের অনন্য রেকর্ড

স্টেডিয়ামের গেটে কোনো ভিড় নেই। গ্যালারিতেও হাতেগোনা দর্শক। বাইরে থেকে বোঝার যেন উপায় নেই স্টেডিয়ামে কোনো আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে! গতকাল বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ এতটাই ম্যাড়ম্যাড়ে ছিল যে  প্রেসবক্সের সাংবাদিকদেরও খেলায় মনোযোগ দেওয়া কঠিন ছিল! ম্যাচের চেয়ে বরং কথা হচ্ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফর ও টাইগারদের পাকিস্তান সফর নিয়ে। আলোচনার ‘ফোকাস-পয়েন্ট’ সেই করোনাভাইরাস!

এ মাসেই করাচি যাচ্ছে বাংলাদেশ দল, একটি টেস্ট ও একটি ওয়ানডে  খেলতে! কিন্তু পাকিস্তানের ওই শহরে ব্যাপকভাবে আঘাত হানছে করোনা! ইতিমধ্যে স্কুল-কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে। এমন অবস্থায় বাংলাদেশ কী পাকিস্তান সফর করবে?

অস্ট্রেলিয়া কি সত্যিই জুনে আসবে বাংলাদেশে? আবার কোনো অজুুহাত দাঁড় করাবে না তো!

গ্যালারির দর্শকের মধ্যেও হয়তো এমন আলোচনাই চলছিল কিনা! এমন ম্যাচে মনোযোগ দেওয়ারই বা কি আছে! নিরুত্তাপ ম্যাচে বাংলাদেশ জিতল ৯ উইকেটের বড় ব্যবধানে। এই প্রথম কোনো দলকে এক সফরে টেস্ট, ওয়ানডে ও টি-২০ তিন ফরম্যাটে সব ম্যাচেই হারানোর অনন্য এক রেকর্ড গড়ল বাংলাদেশ। ৪৫ বলে হার না মানা ৬০ রানের তা বে ইনিংস খেলে ম্যাচসেরা লিটন দাস। আগের ম্যাচেও ৫৯ রানের একটি ইনিংস খেলেছিলেন। তাই সিরিজসেরার পুরস্কারও উঠল লিটনের হাতেই। জিম্বাবুয়ের বিরুদ্ধে লিটন যেন সুপারম্যানের মতো উড়লেন! টেস্টে ৫৩, তারপর ওয়ানডেতে ১২৬, ৯ ও ১৭৬ রান করার পর ম্যাজিক দেখালেন টি-২০তেও।

গতকাল টস হেরে জিম্বাবুয়ে প্রথমে ব্যাট করে ১১৯ রানের বেশি করতেই পারেনি। জয়ের জন্য বাংলাদেশের দরকার ১২০ বলে ১২০ রান। ২৫ বল হাতে রেখে জিতে যায় টাইগাররা। গতকাল ম্যাচে ওপেনিংয়ে নেমে একপ্রান্ত আগলে রেখে শেষ পর্যন্ত অপরাজিত থাকা ব্রেন্ডন টেলর করলেন ৪৮ বলে ৫৯ রান। গতকাল বাংলাদেশ খেলেছে চার পেসার নিয়ে। একাদশে তিনটি পরিবর্তন। তামিমের সঙ্গে বিশ্রাম দেওয়া হয় আমিনুল বিপ্লব ও শফিউলকে। এই সুযোগে ফিরেছেন পেসার আল-আমিন। দারুণ বোলিংও করেছেন, ৪ ওভারে ২২ রানে ২ উইকেট নিয়েছেন। গতকাল অভিষিক্ত পেসার হাসান মাহমুদ উইকেট না পেলেও ৪ ওভারে দিয়েছেন মাত্র ২২ রান। গতকাল ১০ উইকেটে জয়ের রেকর্ডটা হাতছাড়া হয়ে  গেল। এর আগে আন্তর্জাতিক স্বীকৃত কোনো ফরম্যাটে কোনো ম্যাচেই ১০ উইকেটে জয়ের রেকর্ড নেই!

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে : ১১৯/৭, (২০ ওভার) (টেইলর ৫৯*, মুস্তাফিজ ২/২৫, আল আমিন ২/২২)

বাংলাদেশ : ১২০/১, (১৫.৫ ওভার) (লিটন ৬০*,  নাঈম ৩৩)। ফল : বাংলাদেশ ৯ উইকেটে জয়ী


আপনার মন্তব্য