শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৬ এপ্রিল, ২০২০ ২৩:৫৬

ক্লাবের সঙ্গে ভিডিও কনফারেন্সে বাফুফে

পারিশ্রমিক জটিলতা

ক্রীড়া প্রতিবেদক

ক্লাবের সঙ্গে ভিডিও কনফারেন্সে বাফুফে

স্বস্তিতে নেই ক্লাবগুলো বা বাফুফে। করোনাভাইরাসে পেশাদার লিগ বন্ধ হয়ে গেছে। চলতি মৌসুমে ঘরোয়া ফুটবল আর মাঠে গড়াবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। এক্ষেত্রে বড় জটিলতা সৃষ্টি হতে পারে ফুটবলারদের পারিশ্রমিক ঘিরে। এমন পরিস্থিতি হবে কেউ ভাবেনি। তাই অনেক ক্লাবই বিদেশি ফুটবলারদের সঙ্গে নির্দিষ্ট সময়ের জন্য চুক্তি করেছে। কারো কারো আবার মে কিংবা জুনের মধ্যে চুক্তি শেষ হয়ে যাবে। স্থানীয় ফুটবলারদের সঙ্গে চুক্তি আবার অন্যরকম। লিগের আগেই তাদের পারিশ্রমিকের প্রায় ৮০ শতাংশ দিয়ে দেয়। পুরো মৌসুম তাদের সঙ্গে চুক্তি করা হয়। স্থানীয়রা এখন ছুটিতে আছে। বিদেশিরা যার যার দেশে ফিরে যেতে চাইলেও ফ্লাইট বন্ধের কারণে পারছে না।

যে ভয়াবহ পরিস্থিতি তাতে জুনে লিগ হবে না তা নিশ্চিত। এ অবস্থায় বিদেশিরা যদি চলে যায় চুক্তি অনুযায়ী পুরো বেতনই কি তাদের দিতে হবে? কিংবা লিগ না হলে স্থানীয়রাও কি পুরো পারিশ্রমিক পাবে? ফিফার নির্দেশনা নাকি আছে করোনা পরিস্থিতিতে পেশাদার লিগ খেলা খেলোয়াড়দের ৩০ শতাংশ বেতন কাটা হবে। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে এতে ক্লাবগুলো আর কত লাভবান হবে?

বর্তমান পরিস্থিতিতে বাফুফে ভবনে বসে ক্লাবগুলোর সঙ্গে সভা করা যাবে না। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাবগুলোর সঙ্গে কথা বলতে। এ ব্যাপারে তাদের প্রস্তাবনা কী তা আমরা শুনব।

এ ব্যাপারে অবশ্য আশার বাণী শোনালেন বাফুফে সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী এমপি। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে বাফুফে ভবনে বসে ক্লাবগুলোর সঙ্গে সভা করা যাবে না। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাবগুলোর সঙ্গে কথা বলতে। এ ব্যাপারে তাদের প্রস্তাবনা কি তা আমরা শুনব। এটা ঠিক ফিফা অবশ্যই একটা গাইড লাইন দেবে। তবে এক্ষেত্রে আবার আমাদেরও কিছু করার ক্ষমতা রয়েছে। ফিফা ভালোমতো জানে আমাদের দেশের ক্লাবগুলোর আর্থিক অবস্থা কেমন, ইউরোপের সঙ্গে তুলনা চলে না। ফিফার নির্দেশনা পেলে আমরা ভিডিও কনফারেন্স ডাকব। তাদের প্রস্তাবনা শুনে আমরা পরে ফিফার কাছে চিঠি পাঠাব। ক্লাবের জন্যই ফুটবল। সুতরাং তাদের কথা গুরুত্ব দিতে হবে। তবে খেলোয়াড়রা যেন একেবারে লোকসানের সম্মুখীন না হয় সেটাও দেখতে হবে। বিষয়টি জটিল। তবে আশা করি আলোচনা করলে একটা সমাধান বের হয়ে আসবে।


আপনার মন্তব্য