শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

তারকাদের লাল কার্ডের লজ্জা

ক্রীড়া প্রতিবেদক

তারকাদের লাল কার্ডের লজ্জা

১৯৭৬ সালে প্রথম বিভাগ ফুটবল লিগে দুই জায়ান্ট মোহামেডান ও আবাহনী ফাইনালে মুখোমুখি হয়। পুরো ম্যাচ জুড়েই উত্তেজনায় ভরপুর ছিল। দুই দলই ম্যাচ নিয়ন্ত্রণে রাখতে অসংখ্য ফাউল করেছিল। এক পর্যায়ে আবাহনীর দেওয়ান শফিউল আরেফিন টুটুল মারাত্মক ফাউল করে বসেন মোহামেডানের রামা লুসাইকে। রেফারি মুনীর হোসেন দেরি না করে টুটুলকে লাল কার্ড দেখান। ১০ জনে পরিণত হয় আবাহনী। কিছুক্ষণ পর মোহামেডানেরও একই অবস্থা। মোহামেডানের শামসুল আলম মঞ্জু আবাহনীর আশরাফ উদ্দিন চুন্নুকে ফাউল করে লাল কার্ড দেখেন। এই দুই লাল কার্ডের ঘটনা এখনো দর্শকদের চোখে ভাসে।

বাংলাদেশের সুপার স্টার ফুটবলার হাফিজ উদ্দিন আহমদ। ক্যারিয়ারে দীর্ঘ সময়ে তিনি ঐতিহ্যবাহী মোহামেডানেখেলেছেন। ১৯৭৬ সালে তারই নেতৃত্বে সাদা-কালোরা লিগ জেতে। ঠাণ্ডা মেজাজি খেলোয়াড় বলেই হাফিজের সুনাম ছিল। কিন্তু ১৯৭৭ সালে লিগে দলিল খান তাকে লাল কার্ড প্রদর্শন করলে দর্শকরা অবাক হয়ে যান। প্রতিপক্ষ ছিল অফিস দল পিডব্লিউডি। হাফিজ বল নিয়ে এগুলেই তাকে ফাউল করা হচ্ছিল। এক পর্যায়ে এক ডিফেন্ডার তার হাঁটুতে আঘাত করলে হাফিজ ঘুরে দাঁড়িয়ে তাকে ধাক্কা মারেন। ব্যস সঙ্গে সঙ্গে তাকে লাল কার্ড প্রদর্শন করেন দলিল খান। রাগে ও অভিমানে হাফিজ জার্সি খুলে মাঠ ছাড়েন।

১৯৭৯ সালের লাল কার্ডের ঘটনা আলোচিত হয়ে আছে। ম্যাচ চলছিল মোহামেডান ও ভিক্টোরিয়ার। গোল না পাওয়ায় মোহামেডানের স্ট্রাইকার এনায়েতুর রহমান এনায়েত মেজাজ ঠিক রাখতে পারছিলেন না। এক পর্যায়ে ভিক্টোরিয়ার ডিফেন্ডার হাফিজ নিজেদের দুর্গে এনায়েতকে বাধা দেন। এতে ক্ষুব্ধ হয়ে এনায়েত আঘাত করেন হাফিজকে। যেখানে দুজনারই লাল কার্ড দেখার কথা সেখানে রেফারি দলিল খান শুধু এনায়েতকে মাঠ থেকে বহিষ্কার করেন। দেশ সেরা স্ট্রাইকার আবাহনীর শেখ মো. আসলামও ক্যারিয়ারে লাল কার্ড মুক্ত ছিলেন না। ১৯৮৬ সালে তিনি আজাদের বিপক্ষে ইচ্ছাকৃতভাবে হ্যান্ডবল করলে রেফারি আজিজ তাকে লাল কার্ড দেখান। মোনেম মুন্নার মতো খ্যাতনামা ডিফেন্ডারও লাল কার্ড দেখেছেন। ১৯৯৪ সালে ডামফাকাপ ফাইনালে ব্রাদার্সের বিপক্ষে লাল কার্ড দেখেন তিনি। ঘরোয়া আসরে না হলেও গোলরক্ষক আমিনুল হক আন্তর্জাতিক আসরে লাল কার্ড পান দুবার। মামুনুল ইসলাম পেয়েছেন ঘরোয়া ও আন্তর্জাতিক আসরে। বর্তমানে জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও লাল কার্ড দেখেন এসএ গেমসে। প্রতিপক্ষ ছিল নেপাল।

সর্বশেষ খবর