বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ফেবারিটদের জয়ে শুরু

ইউএস ওপেন ২০২০

ফেবারিটদের জয়ে শুরু

করোনাভাইরাসের কারণে টেনিসের বিশ্বকাপখ্যাত উইম্বলডন বাতিল হয়ে গেছে। ফ্রেঞ্চ ওপেন পিছিয়েছে। তবে ইউএস ওপেন ঠিক সময়েই শুরু হলো। গত সোমবার রাত থেকে চলছে গ্র্যান্ডস্লাম ট্রফির লড়াই। প্রথম রাউন্ডে ফেবারিটদের প্রায় সবাই জয় পেয়েছেন। পুরুষ এককে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন জকোভিচ, আলেক্সান্ডার জেভরভ, স্টেফানোস তিতসিপাস, ডেভিড গফিনসহ আরও অনেকে। মেয়েদের এককেও প্রথম রাউন্ডের বাধা পাড়ি দিয়েছেন ক্যারোলিনা প্লিসকভা, নাওমি ওসাকা, অ্যাঞ্জেলিক কারবার, পেত্রা কেভিতোভা, পেত্রা মার্টিচসহ আরও অনেকে।

 

প্রতিবাদী ওসাকা

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের বর্ণবাদী আচরণের প্রতিবাদে মিছিল হচ্ছে নানা স্থানে। এবার ইউএস ওপেনের কোর্টে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ করলেন জাপানি তারকা নাওমি ওসাকা। কোর্টে নামার সময় তার মুখে ‘ব্রিওনা টেইলর’ লেখা মাস্ক ছিল। গত মার্চে টেইলর নামের এ আফ্রিকান-আমেরিকান নার্সকে হত্যা করেছিল পুলিশ। প্রথম রাউন্ডে ওসাকা ৬-২, ৫-৭, ৬-২ গেমে স্বদেশি মিসাকিকে হারানো পর বলেন, ‘টেনিস সারা বিশ্বের মানুষের পছন্দের খেলা। তাদের অনেকেই হয়ত টেইলরকে জানে না। আমি কেবল সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে চাই।’

 

শীর্ষ বাছাই প্লিসকভার দাপুটে শুরু

ইউএস ওপেনে মেয়েদের এককের শীর্ষ বাছাই চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকভা ইউক্রেনিয়ান প্রতিপক্ষকে পাত্তাই দিলেন না। ৬-৪, ৬-০ সরাসরি সেটে দারুণ জয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলেন এই চেক মেয়ে। দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের মেয়ে ক্যারোলিন গার্সিয়ার মুখোমুখি হবেন প্লিসকভা। গার্সিয়া প্রথম রাউন্ডে ইতালির পাওলিনিকে হারিয়েছেন।

 

প্রতিপক্ষকে পাত্তাই দিলেন না জকোভিচ

ইউএস ওপেনে চতুর্থ ট্রফি জয়ের লক্ষ্যে ছুটতে শুরু করেছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। গতকাল সকালে পুরুষ এককে প্রথম রাউন্ডে তিনি ৬-১, ৬-৪, ৬-১ গেমে হারিয়েছেন বসনিয়ার দামির জুমহুরকে। দ্বিতীয় রাউন্ডে তিনি ব্রিটেনের কাইল স্টিভেন এডমুন্ডের মুখোমুখি হবেন। এর আগে নোভাক জকোভিচ ইউএস ওপেনে ২০১১, ২০১৫ ও ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছেন।

 

দর্শকহীন টেনিস ভালো লাগছে না কারবারের

ইউএস ওপেনে মেয়েদের এককে ১৭তম বাছাই জার্মানির অ্যাঞ্জেলিক কারবার। তবে তিনটি গ্র্যান্ডস্লামজয়ী এই তারকা অন্যতম ফেবারিট। প্রথম রাউন্ডে সরাসরি সেটে (৬-৪, ৬-৪ গেমে) হারিয়েছেন অস্ট্রেলিয়ার আয়লা টমিয়ানোভিচকে। কিন্তু দর্শকশূন্য কোর্ট ভালো লাগছে না এ জার্মান তারকারা। ম্যাচ শেষে তিনি বলেন, ‘দর্শকদের ছাড়া খেলাটা ভালো লাগছে না। সমর্থক ছাড়া খেলার আবহটা একেবারেই অন্যরকম।’

 

জেভরভের ঘাম ঝরানো জয়

জার্মানির আলেক্সান্ডার জেভরভকে অনেকেই ভবিষ্যৎ এক নম্বর হিসেবে মন্তব্য করেছেন। এখনো পর্যন্ত নিজের যোগ্যতা তিনি দেখিয়ে চলেছেন। প্রথম রাউন্ডে জেভরভ দক্ষিণ আফ্রিকার কেভিন এন্ডারসনকে ৭-৬ (৭/২), ৫-৭, ৬-৩, ৭-৫ গেমে হারিয়েছেন। স্কোরলাইনটাই বলছে, বেশ ঘাম ঝরাতে হয়েছে জেভরভকে। দ্বিতীয় রাউন্ডে তিনি মুখোমুখি হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রেন্ডন নাকাসিমার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর