বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

২৫ শতাংশ পারিশ্রমিক দিতে চায় ক্লাব

ক্রীড়া প্রতিবেদক

২৫ শতাংশ পারিশ্রমিক দিতে চায় ক্লাব

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ২০১৯-২০ মৌসুমে সব খেলাই বন্ধ হয়ে গিয়েছিল। প্রিমিয়ার লিগ ফুটবল তো পরবর্তীতে বাতিলই হয়ে যায়। এবার সামনে নতুন মৌসুম। কিন্তু এই মৌসুম শুরু হওয়ার আগেই দেখা দিয়েছে নানা প্রশ্ন। বাতিল হওয়া মৌসুমের পাওনা দাবি করেছেন ফুটবলাররা। এবার ক্লাবগুলোও নানা বিষয় নিয়ে প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লিগ কমিটির কাছে। গতকাল এক সভায় তারা গত বছরের চুক্তিটাই বহাল রাখার দাবি জানিয়েছে। অর্থাৎ, ফুটবলাররা যে যেই ক্লাবে আছেন তারা সেই ক্লাবেই খেলবেন নতুন মৌসুমে। পাশাপাশি ফুটবলারদেরকে গত মৌসুমের পারিশ্রমিকের ২০-২৫ শতাংশ দেওয়ার কথা বলেছেন ক্লাব প্রতিনিধিরা।

নতুন মৌসুমে ফুটবলাররা পারিশ্রমিকের অর্ধেক বা তারও বেশি ছাড় দিতে রাজি ছিল। তারা অবশ্য গত মৌসুমের পাওনা দাবি করেছিল। গতকাল ক্লাবের প্রতিনিধিরা বাফুফের সঙ্গে আলোচনায় জানিয়েছে, তারা গত মৌসুমের পাওনা মিটিয়ে দিবে। কিন্তু নতুন মৌসুমে ২০-২৫ শতাংশ পারিশ্রমিকে খেলতে হবে। অর্থাৎ চুক্তির অঙ্ক কাগজে-কলমে গত মৌসুমের মতোই থাকবে। কিন্তু খেলোয়াড়রা পাবেন সর্বোচ্চ ২৫ শতাংশ। দলবদলের ক্ষেত্রে ক্লাবগুলোর প্রস্তাবনা, গতবারের মতো এবারও একই ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হবেন খেলোয়াড়রা। অবশ্য পারস্পরিক সমঝোতার মাধ্যমে ক্লাব বদলের সুযোগও থাকবে।

ভেন্যু এবং লিগের সময়সীমা কমানোর দাবিও করেছে ক্লাব প্রতিনিধিরা। গত লিগের খেলা হয়েছিল ছয়টি ভেন্যুতে। এবার ৩/৪টি ভেন্যুতেই লিগ শেষ করার দাবি করছে ক্লাবগুলো। আগামী ১১ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে  পেশাদার লিগ কমিটি খেলোয়াড় ও ক্লাবগুলোর প্রস্তাবনা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। ওই সময় কতজন বিদেশি  খেলোয়াড় রেজিস্ট্রেশন করানো যাবে, দলবদলের সময় নির্ধারণ-এসব বিষয়েও সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে বলে জানিয়েছে বাফুফে।

সর্বশেষ খবর