শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:৫৪

গোলাপি বলের টেস্ট শুরু আজ

ক্রীড়া ডেস্ক

গোলাপি বলের টেস্ট শুরু আজ

শ্রীলঙ্কা সফর শেষ করে ইংল্যান্ড যখন ভারতের মাটিতে পা রাখে, তখন ক্রিকেট বিশ্লেষকরা ধরেই নিয়েছিলেন আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে গোলাপি বলের টেস্টটি হলে থাকবে জো রুটদের দিকে। মোতেরা টেস্টটি সিরিজের তৃতীয় টেস্ট। চেন্নাইয়ে সিরিজের প্রথম দুই টেস্ট একটি করে জিতেছে দুই দল। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে আজ শুরু হচ্ছে সিরিজের তৃতীয় টেস্ট। সমীকরণের হিসাবে দুই দলের সিরিজে এগিয়ে যাওয়ার লড়াই। ঈশান্ত শর্মার আবার ১০০তম টেস্ট এটি। কপিল দেবের পর দ্বিতীয় ভারতীয় পেস বোলার হিসেবে তিনি খেলবেন শততম টেস্ট। সিরিজের প্রথম টেস্ট রুটের ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ড জিতেছিল ২২৭ রানে। ভারত সমতা আনে ৩১৭ রানে।

এখন পর্যন্ত গোলাপি বলে টেস্ট হয়েছে ১৫টি। যাতে

পেসার আধিপত্যই বেশি। তাদের ৩৫৪ উইকেটের বিপরীতে স্পিনাররা নিয়েছেন ১১৫টি। ভারত এ নিয়ে তৃতীয়বার গোলাপি বলে টেস্ট খেলবে।

 ২০১৯ সালে কলকাতায় প্রথমবার গোলাপি বলে টেস্ট খেলেছিল বাংলাদেশের বিপক্ষে। জিতেছিল আড়াইদিনে। দেশের বাইরে প্রথম গোলাপি বলে টেস্ট খেলে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে। দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে গুটিয়ে হেরে যান বিরাট কোহলিরা। আজ মোতেরায় খেলবে তৃতীয় গোলাপি বলের টেস্ট। সর্দার প্যাটেল স্টেডিয়ামটি নতুন করে পুনর্গঠন হওয়ায় আসন সংখ্যা ১ লাখ ১০ হাজার। ভারতের মাঠে দর্শক ফিরেছেন। গোলাপি বলে টেস্ট দেখতে ৫৫ হাজারের বেশি দর্শককে অনুমতি দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।

মোতেরায় দুই দল এর আগে ২০১২ সালে সর্বশেষ টেস্ট খেলেছিল। ম্যাচটি ভারত জিতেছিল ৯ উইকেটে। ম্যাচের প্রথম ইনিংসে চেতেশ্বর পুজারা অপরাজিত ২০৬ ও দ্বিতীয় ইনিংসে ৪১ রানে অপরাজিত ছিলেন। এই টেস্টে ফিরেছেন ইংল্যান্ডের দুই ক্রিকেটার জনি বেয়ারস্টো ও ডান হাতি সুইং বোলার জেমস অ্যান্ডারসন। উইকেটে ঘাস থাকায় স্পিনারদের তুলনায় পেসাররা বাড়তি সুইং পাবেন। ভারত ও ইংল্যান্ড সর্বশেষ ৫ টেস্টে তিনটি করে জয় এবং একটি করে হার ও ড্র করেছে।


আপনার মন্তব্য