শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:১০

মোতেরায় টেস্টের বয়স মাত্র দেড় দিন!

ক্রীড়া ডেস্ক

মোতেরায় টেস্টের বয়স মাত্র দেড় দিন!
দর্শকের উচ্ছ্বাস - বিশ্বের বৃহত্তম ক্রিকেট ভেন্যু গুজরাটের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারত-ইংল্যান্ড টেস্ট দেখতে আসা দর্শকের উচ্ছ্বাস -এএফপি

বাংলাদেশ ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে তিন দিনে জয়ের পর অনেক ক্রিকেট কিংবদন্তিই উইকেট নিয়ে প্রশ্ন তুলেছিলেন! পাঁচ দিনের খেলা তিন দিনেই শেষ- এটা কেমন ধরনের পিচ। কিন্তু সেই সমালোচকরা এখন কী বলবেন?

 মোতেরায় ভারত-ইংল্যান্ডের মধ্যকার টেস্ট মাত্র দেড় দিনেই শেষ। ম্যাচে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

একে তো দিনরাতের টেস্ট, তার ওপর খেলা বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট ভেন্যু গুজরাটের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। ম্যাচটি নিয়ে দর্শকের উন্মাদনা ছিল তুঙ্গে। এমন ম্যাচ গ্যালারিতে বসে দেখে কে না ইতিহাসের সাক্ষী হয়ে থাকতে চায়!

করোনা মহামারীর কারণে কর্তৃপক্ষ মোট ধারণক্ষমতার অর্ধেক টিকিট ছেড়েছেন। অনেকে তাই অপেক্ষায় ছিলেন হয়তো তৃতীয় কিংবা চতুর্থ দিন খেলা দেখবেন। কিন্তু দ্বিতীয় দিনেই ম্যাচ শেষ।

প্রথম ইনিংসে ইংল্যান্ডকে মাত্র ১১২ রানে অলআউট করে দেওয়ার পর স্বাগতিক ভারতের ইনিংসও গুটিয়ে যায় মাত্র ১৪৫ রানেই। আগের দিন ৩ উইকেটে ৯৭ রান করা ভারত গতকাল বাকি ৪৮ রান করতেই হারায় ৭ উইকেট। ইংল্যান্ডের অধিনায়ক জো রুট মাত্র ৬.২ ওভার বোলিং করে ৮ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। জ্যাক লিচ নিয়েছেন ৪ উইকেট। ভারতের হয়ে সর্বোচ্চ ৬৬ রান করেন ওপেনার রোহিত শর্মা।

দ্বিতীয় ইনিংসে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। অক্সার প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের তান্ডবে অলআউট হয়ে যায় মাত্র ৮১ রানেই। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া প্যাটেল দ্বিতীয় ইনিংসেও তুলে নেন ৫ উইকেট। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেই ১১ উইকেট নিয়ে যেন ম্যাচসেরা পুরস্কারের বুকিং দিয়ে রাখেন ভারতীয় তরুণ স্পিনার। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়ার পর অশ্বিনও দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৪ উইকেট। কপিল দেব, অনিল কুম্বলে ও হরভজন সিংয়ের পর গতকাল ভারতের চতুর্থ বোলার হিসেবে ৪০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেন তিনি। ৭৭ ম্যাচে অশ্বিনের উইকেট ৪০১। মুরালিধরনের পর দ্বিতীয় বোলার হিসেবে দ্রুততম ৪০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন তিনি।

দুই স্পিনারই ঘরের মাঠে ইংল্যান্ডকে নাকাল করে ছাড়েন।

জয়ের জন্য ভারতের লক্ষ্য দাঁড়ায় মাত্র ৪৯ রান। প্রথম দুই সেশনে ১৭ উইকেট (ভারতের ৭, ইংল্যান্ডের ১০) পতনের পর যেন রোমাঞ্চের আভাস দিচ্ছিল আহমেদাবাদ টেস্ট।

কিন্তু ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও গিল উত্তেজনায় জল ঢেলে দেন। কোনো উইকেট না হারিয়েই জিতে যায় ভারত। ১১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন অক্সার প্যাটেল।


আপনার মন্তব্য