শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ মার্চ, ২০২১ ২৩:২৭

আসগরের সেঞ্চুরি, আফগানদের দাপট

আসগরের সেঞ্চুরি, আফগানদের দাপট

জিম্বাবুয়ের বিপক্ষে আফগানিস্তান প্রথম টেস্ট হেরেছিল মাত্র দুদিনে। আবুধাবীতে ১০ উইকেটে হারের ওই ধাক্কা সামলে নিয়েছে দ্বিতীয় টেস্টে। গতকাল অধিনায়ক আসগর আফগানের অপরাজিত ১০৬, হাশমতউল্লাহ শহীদির অপরাজিত ৮৬ ও ওপেনার ইব্রাহিম জাদরানের ৭২ রানে ভর করে আফগানিস্তান প্রথম দিন শেষ করেছে ৩ উইকেটে ৩০৭ রান তুলে।

নিজেদের ৬ নম্বর টেস্ট খেলছে আফগানিস্তান। দলের দুই তারকা ক্রিকেটার রশীদ খান ও মোহাম্মদ নবী খেলছেন না। তাদের অভাব প্রথম টেস্টে পুরোপুরি অনুভূত হয়েছে। ব্যাটসম্যানদের ব্যর্থতায় হেরে যায় তিনদিন আগেই। গতকাল টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই হারায় ওপেনার জাভেদ আহমাদিকে। তখন মনে হয়েছিল প্রথম টেস্টের পুনরাবৃত্তি হবে। ৫৬ রানে দ্বিতীয় উইকেট তুলে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় জিম্বাবুয়ে। কিন্তু তৃতীয় উইকেট জুটিতে জাদরান ও হাশমতউল্লাহ ৬৬ রান যোগ করে দলকে ম্যাচে ফেরান। জাদরান টানা দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরির ইনিংস খেলেন। প্রথম টেস্টে ৩১ ও ৭২ রান করেছিলেন জাদরান। ১২১ রানে তৃতীয় উইকেটের পতনের পর হাশমতউল্লাহ ও আসগর চতুর্থ জুটিতে অবিচ্ছিন্ন ১৮৬ রান যোগ করেন। যা দেশটির যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। এর আগে ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে ইহসানউল্লাহ ও রহমত শাহ ১৩৯ রান যোগ করেছিলেন। ১০৬ রানে অপরাজিত থাকা আসগরের এটা প্রথম সেঞ্চুরি। ইনিংসটি খেলেন ১৩৫ বলে ১২ চার ও ২ ছক্কায়। হাশমতউল্লাহ ৮৬ রানে অপরাজিত থাকেন ২২৯ বলে ১২ চার ও ২ ছক্কায়।               

সংক্ষিপ্ত স্কোর :

আফগানিস্তান : প্রথম ইনিংস, ৩০৭/৩, ৯০ ওভার (ইব্রাহিম ৭২, জাভেদ ৪, রহমত ২৩, হাশমতউল্লাহ ৮৬*, আসগর ১০৬*। নিয়াউচি ১/৭৩, বার্ল ১/৩৪)।