শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২২ মার্চ, ২০২১ ২২:৪৬

নেপালে নতুন বাংলাদেশ

ত্রিদেশীয় ফুটবল শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

নেপালে নতুন বাংলাদেশ
Google News

ফুটবলে জাতীয় দল ও মোহামেডানের মধ্য অদ্ভুত এক মিল খুঁজে পাওয়া যায়। ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতার পর জাতীয় দল কোনো ট্রফি জিততে পারেনি। অন্যদিকে মোহামেডানের ২০০২ সালের পর থেকে প্রিমিয়ার লিগে শিরোপা অধরা রয়েছে। দেড় যুগ ট্রফি না জেতাটা জাতীয় দলের জন্য বড় ব্যর্থতা বলাই যায়। সাফ চ্যাম্পিয়নশিপে এখন সেমিফাইনাল  খেলাটাই স্বপ্নে পরিণত হয়েছে। জাতীয় দল ছাড়াও অনূর্ধ্ব-২৩ দলও এস এ গেমসে দাঁড়াতে পারছে না। ২০১০ সালে ঘরের মাঠেই এস এ গেমসে সোনা জিতে বাংলাদেশ। এরপর ফাইনালেই উঠতে পারেনি।

শিরোপার ক্ষুধা আছে ফুটবলারদের মধ্যে। কিন্তু তা কোনোভাবেই মিটছে না। হতাশার বৃত্ত থেকে বের হতে পারছে না জাতীয় দল। মাঝে মধ্যে প্রীতি ম্যাচ জিতছে এই যা। নেপালে আজ থেকেই শুরু হচ্ছে ত্রিদেশীয় টুর্নামেন্ট। উদ্বোধনী দিনে বাংলাদেশ খেলবে কিরগিজস্তান অলিম্পিক দলের বিপক্ষে। ২৭ মার্চ নেপালের বিপক্ষে লড়াই। ২৯ মার্চ ফাইনাল। এবার জাতীয় দলে নতুনত্ব আছে। জাতীয় দলে খেলা ৯ জন খেলোয়াড় বাদ পড়েছে। নতুন মুখ ৬ জন। যা জাতীয় দলের ইতিহাসে কখনো দেখা যায়নি। এবার নেপালে নতুন বাংলাদেশের দেখা মিলবে।

যে মানের টুর্নামেন্ট হচ্ছে তাতে বাংলাদেশের শিরোপা জয়ের সামর্থ্য রয়েছে। অথচ কোচ জেমি ডে মুখে শিরোপার কথা উচ্চারণই করছেন না। তার কথা নেপালে ছেলেদের ঝালাই করে দেখতে চাই। বিশ্বকাপ বাছাইপর্বের আগে দলটাকে গোছাতে চাই। অথচ তার শিষ্যরা দৃঢ় কণ্ঠেই বলছেন, টার্গেট একটাই শিরোপা। তবে কাজটি যে বড্ড কঠিন তা তারা ভালোমতোই জানেন। শিরোপার পথে যেতে প্রথম ম্যাচে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলকে হারাতেই হবে। নচেৎ শুরুতেই বিদায় ঘণ্টা বেজে যেতে পারে। যুব হলেও কিরগিজদের কোনোভাবেই হালকা চোখে দেখা যাবে না। তিন দলের টুর্নামেন্টে তারাই ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে। কিরগিজস্তান ৯৬, নেপাল ১৭১ ও বাংলাদেশের অবস্থান ১৮৬ নম্বরে। সুতরাং শুরু নিয়েই বাংলাদেশের যত শঙ্কা।

নেপালে নতুন বাংলাদেশের দেখা মিলবে। প্রশ্ন হচ্ছে ব্যর্থতার বৃত্ত থেকে বের হয়ে বাংলাদেশ নতুনত্ব এনে দেবে কী? দশরথ স্টেডিয়াম বাংলাদেশের চেনা মাঠ। এখান থেকেই সাফ গেমসে প্রথম সোনা জিতেছিল। এ মাঠেই যদি জিকোরা ট্রফি জিততে পারে তাহলে হতাশা কিছুটা হলেও দূর হবে। এখন শুধু অপেক্ষা? কী নিয়ে ফিরবেন জেমির শিষ্যরা। জামাল ভূঁইয়া কাঠমান্ডুতে পৌঁছালেও আজকের ম্যাচ খেলবেন না। দলকে নেতৃত্ব দেবেন সোহেল রানা।