বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১ ০০:০০ টা

প্রথম পরীক্ষায় পাস জেমি ডে

প্রথম পরীক্ষায় পাস জেমি ডে

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব চলছে। এ মাসে যে কোনো জয় স্বস্তি বয়ে আনে। নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে বাংলাদেশ জয় দিয়ে শুরু করেছে। আত্মঘাতী গোলে জয় এসেছে। মনে রাখতে হবে এটিও খেলার অংশ। নতুন বছরে জয় পাওয়ায় আমি খেলোয়াড়দের অভিনন্দন জানাই। আমি বলব উদ্বোধনী ম্যাচটি অনেক গুরুত্বপূর্ণ ছিল। ম্যাচ জিতে ছেলেরা যেমন ফাইনালের পথে এগিয়ে গেছে তেমনিভাবে দলটি ছিল প্রায় নতুন। আগে জাতীয় দলে খেলা বেশ ক’জনকে এবার সুযোগ দেওয়া হয়নি। নতুনরা তাই কেমন খেলবে এটাও ছিল বড় প্রশ্ন। কোচ জেমি ডে সাহসিকতার পরিচয় দিয়েছেন। শুরুতেই সেরা একাদশে নতুনদের একাদশে রাখেন। যদি জয়ের বদলে বাংলাদেশ হেরে যেত তাহলে সমালোচনাও হতে পারত জেমিকে নিয়ে। বলা হতো অযথা তিনি অভিজ্ঞদের বসিয়ে ঝুঁকি নিতে গেলেন কেন?

আমি বলব জেমি প্রথম চ্যালেঞ্জেই জয়ী হয়েছে। বলা যেতে পারে প্রথম পরীক্ষায় পাস মার্কস পেয়েছেন তিনি। হাবিবুর রহমান সোহাগ, রিমন হোসেন ও মেহেদী হাসানদের অভিষেক স্মরণীয়ভাবে। তারা মাঠে থাকা অবস্থায় দল গোল পেয়েছে এবং সেই গোলেই জিতে গেছে। কথাটি সত্য এখন বেশ কজন সিনিয়রদের পারফরম্যান্স পড়তির দিকে। সেই শূন্য স্থানতো পূরণ করতে হবে নতুনদের। সোহাগকে পরে উঠিয়ে নেওয়া হয়েছে। তারপরও কিন্তু প্রমাণ করে গেছে সেরা একাদশে খেলার যোগ্যতা রাখেন।

কিরগিজস্তানের দলটি অনূর্ধ্ব-২৩। তবে জাতীয় দল হলেও বাংলাদেশের অধিকাংশ ফুটবলারের বয়স ২৩ বা কারো কারো হয়তো ২৫ হতে পারে। সেক্ষেত্রে বয়সের দিক দিয়ে পার্থক্য তেমন নেই। আত্মঘাতী গোল হয়েছে। কিন্তু আমি এ কৃতিত্ব সাদ উদ্দিনকে দিতে চাই। ওর ক্রসটা এতটা নিখুঁত ছিল যে সতীর্থরা কেউ টোকা মারলেই গোল। যে কাজটি করেছে ওদের ডিফেন্ডার বুমারবাজ এই যা। তবে ব্যবধানটা আরও বাড়ানো উচিত ছিল। সোহেল রানা যে সুযোগটা হারিয়েছে তাতে আমি বলব ও এত ভিতরে না গিয়ে আগেই শট নিলে গোল পেত। সারা ম্যাচে ওর পরিশ্রমী খেলা আমার চোখে পড়েছে। যোগ্যতা দিয়েই ম্যাচসেরা হয়েছেন।

কিরগিজস্তানও সমতা ফেরাতে আক্রমণ কম চালায়নি। কিন্তু গোলরক্ষক আনিসুর রহমান জিকোর দৃঢ়তায় জালে বল জড়ায়নি। দুটি নিশ্চিত গোল সেভ করেছে তরুণ এ গোলরক্ষক। ভালো লাগছে অনেকদিন পর একজন মানসম্পন্ন গোলরক্ষকের দেখা মিলছে। সামনে নেপালের বিপক্ষে ম্যাচ। ঘরের মাঠে ওরা বরাবরই ফেবারিট। ২৭ মার্চ কোন কৌশলে খেলবে তা আগামীকালই বোঝা যাবে। যদি কিরগিজস্তান ড্র করে তাহলে নেপালে বিপক্ষে হারলেও দুই দল ফাইনাল খেলবে। কিরগিজস্তান জিতলে তখন আবার বাঁচা-মরার লড়াই। আমার বিশ্বাস সব কিছুই মাথায় রেখেছেন জেমি ডে।

সর্বশেষ খবর