শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৯ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৮ মে, ২০২১ ২৩:৩৮

গোল নিয়েই ভাবনা

ক্রীড়া প্রতিবেদক

Google News

কাতার বিশ্বকাপ ফুটবল বাছাইপর্বে ‘ই’ গ্রুপে বাংলাদেশ প্রথম লেগে জয় পায়নি। আফগানিস্তান, কাতার ও ওমানের কাছে হার মেনেছে। শুধু ড্র করেছে ভারতের বিপক্ষে। ১ পয়েন্টে টেবিলে সবার নিচে অবস্থান করছে লাল-সবুজের দল। আগামী মাসে দোহায় শুরু হচ্ছে বাছাইপর্বের দ্বিতীয় লেগ। গ্রুপে কাতারের বিপক্ষে আগেই খেলা হয়ে গেছে। ০-৫ গোলে বিধ্বস্ত হয়েছে। এমন পারফরম্যান্সের পর বাকি তিন ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূঁইয়া দৃঢ় কণ্ঠেই বলেছেন, আফগানিস্তান ও ভারতকে হারাতে চাই। কোচ জেমি ডেও বলেছেন, দ্বিতীয় লেগে বাকি তিন ম্যাচেই জেতা সম্ভব।

কোচ ও অধিনায়ক জেতার আশা করছেন। সত্যি বলতে কি ওমান শক্তিশালী দল হলেও ভারত ও আফগানিস্তান এমন আহামরি দল নয় যে তাদের হারানো যাবে না। প্রথম লেগে সল্টলেকে ভারতের বিপক্ষে জেতা ম্যাচ ড্র করেছে। তাজিকিস্তানে অনুষ্ঠিত ম্যাচে ভালো খেলেও হেরে গেছে আফগানিস্তানের কাছে। সুতরাং তাদের বিপক্ষে জেতাটা কঠিন কিছু নয়। জাতীয় দলের এখন যে বেহাল দশা তাতে ভারত ও আফগানিস্তানকে হারানো মানে নতুন প্রাণ ফিরে পাওয়া।

ফুটবলপ্রেমীরা জয়েরই প্রত্যাশা করেন। কথা হচ্ছে ফুটবলতো গোলের খেলা। আর এ গোল নিয়েই যত ভাবনা বাংলাদেশের। আন্তর্জাতিক ফুটবলে ব্যর্থতার পেছনে বড় কারণই হচ্ছে সহজ সহজ গোলের সুযোগ হাত ছাড়া করা। বিশ্বের বড় বড় তারকারাও গোল মিস করে। বাংলাদেশের ক্ষেত্রে তাতো অভ্যাসে পরিণত হয়েছে। তাছাড়া এবার দ্বিতীয় লেগে বাংলাদেশের গোল করার মতো দক্ষ খেলোয়াড় কি খুঁজে পাওয়া যাবে? পেশাদার লিগের পারফরম্যান্স দেখেইতো খেলোয়াড়দের ক্যাম্পে ডাকা হয়েছে।

ক্যাম্পে ডাক পাওয়া যে সব খেলোয়াড় এখন জেমির অনুশীলনে আছেন। সেখানে লিগে শীর্ষ দশ গোলদাতার মধ্যে কেউ নেই। শীর্ষ এগার জনের তালিকায় বিদেশিরাই। দেশিদের মধ্যে পাঁচ জন ৬টি করে গোল করেন। এর মধ্যে ক্যাম্পে ডাক পেয়েছেন মো. আবদুল্লাহ, রাকিব হোসেন ও সুমন রেজা। জুয়েল রানা ৪টি, ৩টি গোল করেন পুলিশের মো. জুয়েল, মেহেদি হাসান রয়েল ২ ফাহিম, মাহবুবুর রহমান সুফিল, সাদ উদ্দিন ১টি করে। লিগে স্থানীয়রা যেখানে গোল খরায় ভুগছে। সেখানে তারা ভারত বা আফগানিস্তানের বিপক্ষে গোল পাবেন তার নিশ্চয়তা দেওয়া যায়? কে যে কখন গোল করবে বলা মুশকিল। তবে প্রাথমিক স্কোয়াডে গোল করার মতো দক্ষ কারও দেখা নেই।