সোমবার, ২৬ জুলাই, ২০২১ ০০:০০ টা

চোখ ধাঁধানো ব্যাটিং

ক্রীড়া প্রতিবেদক

চোখ ধাঁধানো ব্যাটিং

গতকাল ছিল টি-২০ সিরিজের অলিখিত ফাইনাল। ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর ট্রফি নিয়ে সেলফি তুলছেন সাকিব আল হাসান - বিসিবি

ডান হাতে বোলিং করেন মোহাম্মদ সাইফুদ্দিন। ব্যাট করেন বাঁ হাতে। তাসকিন আহমেদ বোলিং করেন ডান হাতে। কিন্তু ব্যাটিং করেন বাঁ হাতে। গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজ নির্ধারণী ম্যাচে টাইগারদের একাদশে ডান হাতে ব্যাট করা ব্যাটসম্যান মাত্র দুজন, অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ও উইকেটরক্ষক ব্যাটসম্যান নুুরুল হাসান সোহান। একাদশের বাকি ৯ ব্যাটসম্যানই বাঁ হাতি। যা টি-২০ ক্রিকেটে বিশ্বরেকর্ড। এমন অদ্ভুত এক বিশ্বরেকর্ডের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ রান তাড়া করে বাংলাদেশ জিতেছে রেকর্ড গড়ে।

বাঁ হাতি অলরাউন্ডার সৌম্য সরকার, অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান ও তরুণ শামীম হোসেন পাটোয়ারীর দুর্দান্ত ব্যাটিং রেকর্ড ১৯৪ রান তাড়া করে ৫ উইকেটে জয় তুলে নেয় টাইগাররা। টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচ টি-২০ ম্যাচ সিরিজ খেলবে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড জয়ের পর তৃপ্ত টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ, ‘ছেলেরা তাদের যথাযথ দায়িত্ব পালন করেছে। শেষ দিকে শামীম পাটোয়ারীর ব্যাটিং ছিল দুর্দান্ত। সত্যি বলতে ব্যাটিং ইউনিট দারুণ পারফরম্যান্স করেছেন। আপনি যখন এমন একটি বড় স্কোর তাড়া করবেন, তখন আপনাকে জুটি গড়তে হবে। রানের চাকা সচল রাখতে হবে। বিশেষ করে প্রতি ওভারেই আপনাকে বাউন্ডারি মারতে হবে। সৌম্য একজন কার্যকরী অলরাউন্ডার। আমি তাকে বল তুলে দিতে ২টি উইকেট নিয়েছে। প্রয়োজনে ব্যাট হাতে দৃঢ়তা দেখিয়ে রানও করেছে। এখন আমরা বায়ো বাবলে চলে যাব এবং তাকিয়ে থাকব পরের সিরিজের দিকে।’        

জিম্বাবুয়ের বিপক্ষে এর আগে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড ২০১৬ সালে খুলনায়, ১৬৩ রান তাড়া করে। পরিসংখ্যানের হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ১৯৪ রান তাড়া করে জয়ের কোনো রেকর্ড নেই টাইগারদের। তবে কলম্বোয় সর্বোচ্চ ২১৪ রান তাড়া করে জয়ের রেকর্ড বাংলাদেশের শ্রীলঙ্কার বিপক্ষে।

প্রথম ম্যাচে ৮ উইকেটে জয় পেয়েছিল মাহমুদুল্লাহবাহিনী। দ্বিতীয় ম্যাচে হেরে যায় ২৩ রানে। গতকাল হারারেতে জিম্বাবুয়ের ১৯৪ রান তাড়া করতে নেমে শেষ ১০ ওভারে দরকার ছিল ১০২ রান। সৌম্য সরকারের ৪৯ বলে ৬৮ রানের ইনিংসে শেষ ৩০ বলে দরকার ৫২ রান। যা টি-২০ ক্রিকেটে আকাশসম নয়! সেই কাজটিই করেছেন অধিনায়ক মাহমুদুল্লাহ ও শামীম। বিশেষ করে ক্যারিয়ারের দ্বিতীয় টি-২০ খেলতে নেমে চাপ সামলে বিধ্বংসী ব্যাটিং করেছেন শামীম। ২০৬.৬৬ স্ট্রাইক রেটে ১৫ বলে ৩১ রানে হার না মানা রান করে দলকে রেকর্র্ড জয় উপহার দেন। টাইগার অধিনায়কও ৩৪ রান করেন। সাকিব খেলেন ২৫ রানের সময়োপযোগী ইনিংস। এর আগে টস হেরে ফিল্ডিং করে বাংলাদেশ তালগোল হারিয়ে ফেলে স্বাগতিক ব্যাটসম্যানদের আগ্রাসী ব্যাটিংয়ে। মারুমানী, মাদেভেরে ও চাকাভার আক্রমণাত্মক ব্যাটিংয়ে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৩ রান করে জিম্বাবুয়ে। আগের সর্বোচ্চ ছিল ২০১৬ সালের ২০ জানুয়ারি খুলনায় ২০ ওভারে ৬ উইকেটে ১৮৭ রান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর