বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

জামালদের জ্বলে ওঠার প্রত্যয়

মালদ্বীপের মুখোমুখি বাংলাদেশ

জামালদের জ্বলে ওঠার প্রত্যয়

অস্কার ব্রুজোনের কাছে মালদ্বীপের রাজধানী মালে নিজের শহরের মতোই চেনা। এখানে তিনি দুটি বছর কাটিয়েছেন নিউ রেডিয়েন্টের কোচ হিসেবে। একবার মালদ্বীপের সেরা কোচও হয়েছেন। মালে শহরের অলিগলিতে অস্কারের অসংখ্য গুণগ্রাহী আছে। ফুটবল মাঠে কিংবা সংবাদ সম্মেলনে এলেও তিনি দেখতে পান অসংখ্য পরিচিত মুখ। এদের অনেকেই শুভাকাক্সক্ষী। এমনকি বর্তমান মালদ্বীপ জাতীয় দলের কোচ আলি সুজেইন এবং জাতীয় দলের বেশ কজন ফুটবলার অস্কারের বন্ধুগোত্রীয়। কিন্তু আজ অন্তত নব্বই মিনিটের জন্য সব সম্পর্ক ভুলে যেতে চান বাংলাদেশের এ স্প্যানিশ কোচ। সাফ চ্যাম্পিয়নশিপের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ স্বাগতিক মালদ্বীপের মুখোমুখি হচ্ছে অস্কারের অধীন বাংলাদেশ।

পয়েন্ট তালিকায় বাংলাদেশের অবস্থান বেশ ভালো পর্যায়ে। দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে দুইয়ে। নেপাল ছয় পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। তবে পয়েন্ট তালিকা নিয়ে কোনো ভাবনা নেই কোচের। অস্কার গতকাল সংবাদ সম্মেলনে সোজাসাপ্টা ভাষায় বললেন, ‘ফিফা র‌্যাঙ্কিং কিংবা পয়েন্ট তালিকায় স্থান নিয়ে কোনো ভাবনাই নেই আমাদের। আমরা কেবল প্রতিটা ম্যাচে জয়ের নেশাতেই খেলতে নামছি।’ কিন্তু এবারের কাজটা সহজ নয়। মালদ্বীপের সঙ্গে সাম্প্রতিক অতীত সুবিধের নয় বাংলাদেশের। শেষবার এই দলের কাছে ৫-০ গোলের পরাজয় স্বীকার করেছে লাল-সবুজ জার্সিধারীরা। কিন্তু অস্কার বলছেন, ‘আমরা একটা নতুন যুগের সূচনা করেছি। অতীতকে সামনে আনতে চাই না।’ কথাটা স্বীকার করলেন মালদ্বীপের কোচ আলি সুজেইনও। তিনি বলেন, ‘অস্কারের অধীন এই বাংলাদেশ আগের বাংলাদেশ নয়।’ মালদ্বীপের বিপক্ষে ১২ ম্যাচ খেলে ৫টিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে ৪টিতে।

অস্কার ব্রুজোন আজ প্রথম একাদশের দুই সেরা তারকাকে ছাড়া দলকে মাঠে নামাবেন। মাঝ মাঠের ফুটবলার রাকিব হোসেন টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখেছেন। অন্যদিকে গত ম্যাচে লাল কার্ড দেখেছেন ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ। দুজনই আজ মালদ্বীপের বিপক্ষে খেলতে পারছেন না। তবে এই নিয়ে চিন্তিত নন অস্কার। ‘দুজন না থাকায় আমাদের সামনে সুযোগ এসেছে অন্যদেরকে মাঠে নামানোর। এই নিয়ে আমাদের পরিকল্পনাও ঠিক হয়ে আছে। তবে আমি এখনই সবাইকে জানাতে চাই না।’ অবশ্য মালদ্বীপের কোচ রাকিবের অনুপস্থিতিকে বড় সুযোগ হিসেবেই দেখছেন। আগের দুই ম্যাচে রাকিব দারুণ পারফর্ম করেছেন। দুই ফুটবলারকে হারানোর পাশাপাশি আজ সমর্থকদেরকেও খুব একটা পাশে পাচ্ছে না বাংলাদেশ। স্বাগতিকদের খেলা থাকায় প্রবাসী বাংলাদেশিরা টিকিট পেয়েছেন কেবল শ দুয়েক। বেশিরভাগই কিনে নিয়েছেন ফুটবলপাগল মালদ্বীপের সমর্থকরা। অবশ্য এই নিয়ে কোনো দুঃখ নেই অধিনায়ক জামাল ভূঁইয়ার। তিনি বললেন, ‘আগের দুই ম্যাচে আমরা দারুণ সমর্থন পেয়েছি এখানে। এই ম্যাচেও চাই। স্বাগতিক দলের বিপক্ষে সমর্থন কিছুটা কমলেও আমরা এসব নিয়ে ভাবছি না। কেবল নিজেদের নিয়েই ভাবছি। জয়ের কথা ভাবছি।’

বাংলাদেশকে ফাইনাল খেলতে হলে আরও অন্তত চার পয়েন্ট সংগ্রহ করতে হবে মালদ্বীপ ও নেপাল (১৩ অক্টোবর) ম্যাচে। মালদ্বীপের চেয়ে এ টুর্নামেন্টে নেপাল বেশ কঠিন দল। অন্তত প্রথম দুই ম্যাচ জিতে তারা নিজেদেরকে অন্যতম সেরা দল বলেই প্রমাণ করেছে। সেই হিসেবেই অস্কার ব্রুজোন আজ কোনো পয়েন্ট হারাতে রাজি নন। মালদ্বীপের বিপক্ষে জিতলে পরের ম্যাচে নেপালের সঙ্গে ড্র করলেই ষোলো বছর পর সাফ চ্যাম্পিয়নশিপে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে বাংলাদেশ।

সর্বশেষ খবর