মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বসুন্ধরায় মুগ্ধ এনায়েত

রাশেদুর রহমান

বসুন্ধরায় মুগ্ধ এনায়েত

এনায়েতুর রহমান খানকে জার্সি উপহার দিচ্ছেন বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান। এ সময় পাশে ছিলেন সাবেক তারকা ফুটবলার আবদুল গাফফার -জয়ীতা রায়

‘বাহ! অসাধারণ মাঠ। এমন মাঠেই ভালো ফুটবল হয়।’ বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সের ফুটবল মাঠে প্রবেশ করেই বলে উঠলেন বাংলাদেশের ইতিহাসে অন্যতম সেরা ফুটবলার এনায়েতুর রহমান খান। পাশে থাকা বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসানের মুখে ফুটে উঠে গর্বের হাসি। বসুন্ধরা কিংসের আমন্ত্রণে গতকাল একটি প্রীতি ম্যাচ দেখতে আসেন আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের প্রথম গোলদাতা এনায়েত। তাকে ফুল ও ক্রেস্ট দিয়ে বরণ করে নেন বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান। এ সময় পাশে ছিলেন সাবেক তারকা ফুটবলার আবদুল গাফফার। তার চেষ্টাতেই দীর্ঘদিন পর বাংলাদেশে আসেন এনায়েত। বসুন্ধরা কিংস ও উত্তর বারিধারার মধ্যকার প্রীতিম্যাচটি ৪-৪ গোলে ড্র হয়।

গতকাল বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সে অনুষ্ঠিত প্রীতিম্যাচটি দারুণ জমে উঠেছিল। এনায়েতুর রহমান খানের উপস্থিতির পাশাপাশি ছিল বসনিয়ান ফুটবলার স্টোয়ান ব্রানিয়েসের প্রথম ম্যাচের উপলক্ষ। ইউরোপিয়ান ক্লাব ফুটবলে নাম কুড়ানো বসনিয়ান গোলমেশিন গতকাল প্রথমার্ধে তেমন সুবিধা করতে না পারলেও দ্বিতীয়ার্ধে একটি গোল করে নিজেকে প্রমাণ করেন। বসুন্ধরা কিংসের স্টোয়ানদের খেলা দেখে মুগ্ধ এনায়েতুর রহমান খান। তিনি বলেন, ‘আমি বাংলাদেশে যে কয়টা ম্যাচ দেখেছি তার মধ্যে এই খেলাটা অসাধারণ লেগেছে। খুবই ভালোমানের ফুটবল দেখলাম।’ অবশ্য ফুটবল নিয়ে কথা বলতে খুব একটা আগ্রহী নন তিনি। দুই যুগেরও বেশি সময় আগে জীবিকার সন্ধানে দেশ ছেড়েছিলেন এনায়েত। ফুটবলের বাইরেই ছিলেন এতদিন। দীর্ঘদিন পর দেশে ফিরে কথা বলতে গেলেই আবেগে আপ্লুত হয়ে পড়েন তিনি। বললেন, ‘আমাকে যে এখনো এত মানুষ মনে রেখেছে এটা সত্যিই বিস্ময়কর। আমি অভিভূত হয়ে পড়েছি এখানে এসে।’ মুক্তিযোদ্ধা সনদ নিতে দেশে এসেছেন এনায়েত। বর্তমান ফুটবল নিয়েও খোঁজ খবর নিচ্ছেন। গতকাল দুটি প্রীতি ফুটবল ম্যাচ দেখেছেন।

বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সের মাঠ দেখে অভিভূত এনায়েত। তিনি বলেন, ‘এমন মাঠ দেখে আমার খুব ভালো লাগছে। উঁচুমানের এমন মাঠেই ফুটবলের উন্নয়ন সম্ভব।’ তবে ফুটবলের উন্নয়নের জন্য আরও বেশ কিছু বিষয় থাকতে হবে। এনায়েত বলেন, ‘ফুটবলার ও সংগঠক দুই পক্ষের মধ্যেই থাকতে হবে ডেডিকেশন। ভালো মাঠ না হলে যেমন ভালো ফুটবলার তৈরি করা সম্ভব নয় তেমনি ব্যক্তিগত পর্যায়ে আগ্রহ না থাকলেও ভালো ফুটবলার পাওয়া সম্ভব নয়।’ বাংলাদেশে বর্তমানে ফুটবলারদের উচ্চ পারিশ্রমিকের প্রশংসা করেছেন এনায়েত। তিনি বলেন, ‘পারিশ্রমিক বেশি পেলে অনেকেই ফুটবলে আগ্রহী হবে। তৃণমূল পর্যায় থেকে ফুটবলার গড়ে উঠবে।’ ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান (১৮৭) দেখে হতাশ হন এনায়েত। তবে আশা করেন, এক সময় ঠিকই জেগে উঠবে দেশের ফুটবল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর