বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ভারত-পাকিস্তানকে বিদায় করে হকির ফাইনালে জাপান-কোরিয়া

ক্রীড়া প্রতিবেদক

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির ফাইনালে মুখোমুখি হচ্ছে দক্ষিণ কোরিয়া ও জাপান। আজ সন্ধ্যায় মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ফাইনাল অনুষ্ঠিত হবে। এর আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। গতকাল প্রথম সেমিফাইনালে পাকিস্তানকে ৬-৫ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়া। দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে ৫-৩ গোলে হারিয়েছে জাপান।

সেমিফাইনালে জোর লড়াই হয়েছে গতকাল। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ওমর ভুট্টর গোলে শুরুতে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত পারেনি পাকিস্তান। দক্ষিণ কোরিয়ার জঙ জ্যাঙ হিয়ুন একাই চার গোল করে পাকিস্তানকে গুঁড়িয়ে দেন। কোরিয়ার পক্ষে এছাড়াও ১টি করে গোল করেন জিহুন ইয়াঙ ও জুন উ জিয়ঙ। পাকিস্তানের পক্ষে মুবাসসর আলি ২টি এবং ওমর ভুট্ট, জুনায়েদ মানজুর ও আফরাজ ১টি করে গোল করেন। লিগ পর্বে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছিল পাকিস্তান।

দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে ৫-৩ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে জাপান। অথচ লিগ পর্বে জাপানকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিল ভারত। সেমিফাইনালে শোতা ইয়ামাদার গোলে এগিয়ে যায় জাপান। এছাড়াও জাপানের পক্ষে ১টি করে গোল করেন রাইকি ফুজিশিমা, ইয়োশিকি কিরিশিতা, কোসেই কাওয়াবি ও রিয়োমা ওকা। ভারতের পক্ষে ১টি করে গোল করেন দিলপ্রীত সিং, হরমনপ্রীত সিং ও হারদিক সিং। আজ বিকালে ভারত-পাকিস্তান তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে। লিগ পর্বে পাকিস্তানকে ৩-১ গোলে হারিয়েছিল ভারত।

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে প্রথমবারের মতো ফাইনাল নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া। এর আগে তাদের সেরা ফল ছিল চতুর্থ স্থান অর্জন (২০১৬)। জাপান এর আগেও ফাইনাল খেলেছে। ২০১৩ সালে জাপান ফাইনালে ৩-১ গোলে হেরে যায় পাকিস্তানের কাছে। এবার এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে নতুন চ্যাম্পিয়ন দেখা যাবে। আগের ৫টি আসরের ট্রফি নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছে ভারত ও পাকিস্তান। দেখা যাক, নতুন চ্যাম্পিয়ন হয় কোন দল!

সর্বশেষ খবর