মঙ্গলবার, ২৮ জুন, ২০২২ ০০:০০ টা
দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়

ঘুরেফিরে সেই একই দৃশ্য

বাংলাদেশ সময় রাত ৮টায় খেলা শুরু হওয়ার কথা থাকলেও মাঠ ভেজা থাকায় তা সম্ভব হয়নি। রাত ১২টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত খেলা শুরু হয়নি। ১২টা ১৫ মিনিটে ম্যাচ রেফারি মাঠ পরিদর্শন শেষে জানানোর কথা দিনের খেলা শুরু হবে কিনা।

ক্রীড়া প্রতিবেদক

ঘুরেফিরে সেই একই দৃশ্য

মাঠ পরিদর্শন করছেন ম্যাচ রেফারি -এএফপি

পাঁচ বছর আগে ২০১৭ সালে কলম্বোয় নিজেদের শততম টেস্টে জিতেছিল বাংলাদেশ। শ্রীলঙ্কাকে হারিয়ে ইতিহাস লিখেছিল ঐতিহাসিক। এবার আরেকটি ইতিহাস লেখার পথে সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে। নিজেদের ২২ বছরের টেস্ট ইতিহাসে শততম টেস্ট হারের লজ্জার রেকর্ড গড়ার পথে টাইগাররা। ২০০০ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক। আয়ারল্যান্ড ছাড়া সবগুলো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে মোট ১৩৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ।

টেস্ট ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি হার ইংল্যান্ডের ৩১৬। এরপর অস্ট্রেলিয়া ২১৫, ওয়েস্ট ইন্ডিজ ২০৪, নিউজিল্যান্ড ১৮১, ভারত ১৭৩, দক্ষিণ আফ্রিকা ১৫৪, পাকিস্তান ১৩৫, শ্রীলঙ্কা ৯৬, জিম্বাবুয়ে ৭৪, আফগানিস্তান ও আয়ারল্যান্ড ৩টি করে টেস্ট হেরেছে। ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে একমাত্র দল হিসেবে ইংল্যান্ড এখন পর্যন্ত হাজারের উপর ১০৫১টি টেস্ট খেলেছে। জয় ৩৮১টি। তবে জয় সবচেয়ে বেশি অস্ট্রেলিয়ার, ৩৯৯টি। আর একটি জিতলেই প্রথম দল হিসেবে সবার আগে ৪০০ জয়ের মাইলফলক গড়বে অস্ট্রেলিয়া।

অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টে ব্যাটারদের প্রতিরোধ করতে দেখা যায়নি। তবে বোলাররা খুব খারাপ করেননি। বিশেষ করে ডান হাতি পেসার খালেদ আহমেদ দারুণ বোলিং করেন। এবার সেন্ট লুসিয়ায় ৫ উইকেট নিয়েছেন। ৯ টেস্ট ক্যারিয়ারে এটা তার প্রথম ৫ উইকেট। খালেদ ছাড়া কোনো বোলারই ক্যারিবীয় ব্যাটারদের উপর বিন্দুমাত্র প্রভাব বিস্তার ফেলতে পারেননি। অভিষেক টেস্টে বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরির ইনিংস খেলা কাইলি মেয়ার্স ১৪৬ রান করেন সেন্ট লুইসে। তার সেঞ্চুরিতে ৪০৮ রান করে ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে যায়। ১৭৪ রানে পিছিয়ে খেলতে নেমে পুনরায় ব্যাটিং বিপর্যয়ে পড়ে সাকিব বাহিনী। তিন নম্বরে ব্যাট করা নাজমুল হোসেন শান্ত (৪২) ছাড়া আর কোনো ব্যাটারই সাবলীল ছিলেন না কেমার রোচ ও আলঝারি জোশেপের গতি ও বাউন্সের মুখে। প্রথম ইনিংসে ৫৩ রানের হাফ সেঞ্চুরিয়ান লিটন দাস আউট হন ১৯ রানে। দুই ইনিংসেই ব্যর্থ হয়েছেন অধিনায়ক সাকিব। অ্যান্টিগায় ৫১ ও ৬৩ রানের ইনিংস খেলা টাইগার টেস্ট অধিনায়ক ৮ ও ১৬ রানের ইনিংস খেলেন সেন্ট লুসিয়ায়। গতকাল খেলা নির্ধারিত সময়ে হয়নি। আগের রাতে ভারী বৃষ্টিতে মাঠ ভারী থাকায় খেলা দেরিতে শুরু হয়। ম্যাচটি আবার ক্যারিবীয় পেসার রোচের জন্য বিশেষ কিছু। অ্যান্টিগায় তিনি স্পর্শ করেছিলেন ক্যারিবীয় লিজেন্ড ফাস্ট বোলার মাইকেল হোল্ডিংকে। ৬০ টেস্টে হোল্ডিংয়ের উইকেট ২৪৯টি। সেন্ট লুসিয়ায় রোচ খেলতে নামেন ৬৯ টেস্টে ২৪৯ উইকেট নিয়ে। প্রথম ইনিংসে উইকেট না পেলেও দ্বিতীয় ইনিংসের তৃতীয় পর্যন্ত তার উইকেট ছিল ৩টি। সব মিলিয়ে ম্যাচ শেষ হওয়ার আগে পর্যন্ত তার উইকেট ৭৩ টেস্টে ২৫২টি। উইকেট সংখ্যায় তার চেয়ে এগিয়ে কোর্টনি ওয়ালশ ১৩২ টেস্টে ৫১৯, কার্টলি অ্যামব্রোস ৯৮ টেস্টে ৪০৫, ম্যালকম মার্শাল ৮১ টেস্টে ৩৭৬, ল্যান্স গিবস ৭৯ টেস্টে ৩০৯ ও জোয়েল গার্নার ৫৮ টেস্টে ২৫৯টি। বাংলাদেশ এখন পর্যন্ত টেস্ট খেলেছেন ১৩৪টি। সবচেয়ে বেশি ২৪ টেস্টের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। সবচেয়ে কম টেস্ট খেলেছে আফগানিস্তানের বিপক্ষে একটি। আরেক টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেইনি। শ্রীলঙ্কার বিপক্ষে ২৪ টেস্টে জয় একটি এবং হার ১৮টি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০ টেস্টে হার ১৪টি। ভারতের বিপক্ষে ১১ টেস্টে ৯ হার, দুই ড্র, পাকিস্তানের বিপক্ষে ১৩ টেস্টে ১২ হার ও ড্র একটি, নিউজিল্যান্ডের বিপক্ষে ১৭ টেস্টে এক জয়, হার ১৩ এবং ড্র ৩টি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪ টেস্টে ১২ হার ও ২ জয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ টেস্টে ১ জয়, ৫ হার, ইংল্যান্ডের বিপক্ষে ১০ টেস্টে ১ জয়ের বিপরীতে ৯ হার, জিম্বাবুয়ের বিপক্ষে ১৮ টেস্টে সর্বাধিক ৮ জয় এবং হার ৭টি।

 

সর্বশেষ খবর