শনিবার, ২৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

টি-২০তে তরুণদের হাতেই আশার বাতি

ক্রীড়া প্রতিবেদক

টি-২০তে তরুণদের হাতেই আশার বাতি

কিছু দিন আগেও সিনিয়রদের ছাড়া বাংলাদেশ দল কল্পনা করা যেত না। সেটা টেস্ট, ওয়ানডে কিংবা টি-২০। তবে এবার পঞ্চপা ব ছাড়াই একটি টি-২০ সিরিজ খেলবে বাংলাদেশ। জিম্বাবুয়ে সফরের জন্য নতুন অধিনায়ক হিসেবে নুরুল হাসান সোহানের নাম ঘোষণা করা হয়েছে। এবার তরুণদের হাতেই আশার বাতি।

জিম্বাবুয়ে সফরের জন্য দল নির্বাচন করে প্রস্তুত হয়েই ছিলেন নির্বাচকরা। কেবল অধিনায়কের জন্য অপেক্ষা করছিলেন। অবশেষে অপেক্ষার অবসান ঘটল।

এ সফর থেকে বিশ্রাম দেওয়া হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমকে। প্রথমবারের মতো টি-২০ দলে সুযোগ পেয়েছেন পারভেজ হোসেন ইমন। তবে মুশফিককে টি-২০ থেকে বিশ্রাম দেওয়া হলেও ওয়ানডে দলে রয়েছেন তিনি।

জিম্বাবুয়ে উদ্দেশে ২৬ জুলাই বাংলাদেশ দলের ঢাকা ছাড়ার কথা। গতকাল ঢাকার এক হোটেলে বিসিবির ক্রিকেট অপারেশন্সের প্রধান জালাল ইউনুস টিম ডিরেক্টর খালেদ মাহমুদ ও জাতীয় দলের নির্বাচক প্যানেলের সদস্যদের সঙ্গে বৈঠকে বসেছিলেন। সেখানে ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদও। বৈঠক শেষে সোহানকে অধিনায়ক করার ব্যাপারে ঘোষণা দেওয়া হয়।

মাহমুদুল্লাহর নেতৃত্বে বাংলাদেশ ৪৩টি টি-২০ ম্যাচ খেলেছে। জয় মাত্র ১৬টি। পরাজয় ২৬ ম্যাচে। একটি ম্যাচের কোনো ফল হয়নি। সব মিলে সাফল্যের হার ৩৮.০৮। এ ফরম্যাটে র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের অবস্থান তলানিতে। টাইগাররা এখন টি-২০র নয় নম্বর দল।

তবে সৌভাগ্যক্রমে গত বিশ্বকাপের প্রথম রাউন্ডে তিন জয়ের কারণে র‌্যাঙ্কিংয়ে আটে উঠেছিল বাংলাদেশ। সে কারণে সামনের বিশ্বকাপে আর প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে না। বাংলাদেশ এবার সরাসরি দ্বিতীয় রাউন্ডে অংশ নেবে।

মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে ২০২১ টি-২০ বিশ্বকাপে দলের পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। দ্বিতীয় রাউন্ডে কোনো ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। এমনকি প্রথম রাউন্ডেও হেরেছিল একটি ম্যাচ। সামনে আরও একটি বিশ্বকাপ।

অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হবে টি-২০র জমজমাট এ আসর। এবার যে মাহমুুদুল্লাহ অধিনায়ক থাকছেন না তা নিয়ে আগে থেকেই গুঞ্জন ছিল। কে নতুন অধিনায়ক হবেন তা নিয়েও পরিষ্কার কিছু বোঝা যাচ্ছিল না।

আলোচনায় ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নাম ছিল টেস্টে সাকিবের ডেপুটি লিটন কুমার দাসেরও। তবে চমক দেখিয়ে জিম্বাবুয়ে সফরের জন্য সোহানকে দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সামনের বিশ্বকাপকে লক্ষ্য করেই যে এ সিদ্ধান্ত তা আর বলার অপেক্ষা রাখে না।

সিনিয়রদের ছাড়াই এবার জিম্বাবুয়েতে টি-২০ খেলবে বাংলাদেশ দল। তামিম ইকবাল তো কিছু দিন আগেই সংক্ষিপ্ত এ ফরম্যাট থেকে অবসর নিয়েছেন। সাকিব আল হাসানও জিম্বাবুয়ে সফরে খেলবেন না বলে আগেই ছুটি নিয়েছেন। মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকও নেই। তাই নতুনদের ওপরই সব আশা।

বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের জন্য এটি একটি পরীক্ষাও। যদি সিনিয়র ছাড়াই দল সফল হয়, তখন বিশ্বকাপেও এমন একটি তারুণ্যনির্ভর দলই দেখা যেতে পারে।

জিম্বাবুয়ে সফরের টি-২০ দল

মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, নুরুল হাসান (অধিনায়ক), লিটন দাস, আফিফ হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, পারভেজ হোসেন ইমন।

সর্বশেষ খবর