শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মাঠের লড়াইয়ের আগে অন্য লড়াই

ক্রীড়া প্রতিবেদক

মাঠের লড়াইয়ের আগে অন্য লড়াই

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের আয়োজন নিয়ে অব্যবস্থাপনা ছিল সেই প্রথম আসর থেকেই। এবার নবম আসরেও ভুল-ভ্রান্তি চোখে পড়ার মতো। এত বড় টুর্নামেন্ট কিন্তু আধুনিক প্রযুক্তি ‘ডিসিশন রিভিউ সিস্টেম-ডিআরএস’ নেই। কোন ক্রিকেটার কখন আসছেন কিংবা যাচ্ছেন তার কোনো সঠিক ডাটাবেজও নেই। ক্রিকেট দেশের নম্বর ওয়ান খেলা হলেও মার্কেটিং সেভাবে চোখে পড়ে না। একমাত্র রংপুর রাইডার্স ছাড়া আর কোনো দলের নিজস্ব কোনো ভেন্যু নেই। দলগুলো সব একাডেমির ছোট মাঠেই গাদাগাদি করে অনুশীলন করছে। কখন কোন দিক থেকে বল এসে লাগে সেই আতঙ্ক নিয়ে প্রাকটিস করছেন ক্রিকেটাররা। বিপিএল নিয়ে গভর্নিং বডির আনুষ্ঠানিক কোনো প্রেস কনফারেন্স হয়নি। সব মিলে হযবরল। এমন যাচ্ছেতাই অবস্থা দেখে একদিন আগে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান সরাসরি বলেছেন, ‘আমাকে এক মাস সময় দিলেও সব ঠিক করে দিতে পারব।’ এরপর মাশরাফি বিন মর্তুজা গতকাল সাকিবের কথাকে সমর্থন দেন।

দেশের সেরা দুই ক্রিকেট তারকা যখন অব্যবস্থাপনা নিয়ে কথা বলেন, তখন সেই আলোচনা কেবল দেশের মধ্যে আর সীমাবদ্ধ থাকে না। বিপিএলের এমন পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক মিডিয়াতেও নিউজ হয়েছে। এ যেন মাঠের লড়াইয়ের আগে শুরু হয়ে গেছে অন্য লড়াই।

বিপিএলের এমন চরম অব্যবস্থাপনার কথা স্বীকার করে নিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজন। তিনি বলেন, ‘আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। আমরা যেভাবে চেয়েছি সেভাবে করা হয়নি। তবে আশা করছি, আগামী বছর সব কিছু ঠিক হয়ে যাবে।’ তবে এবারও যে খুব খারাপ হবে, তা মনে করেন না বিসিবির প্রধান নির্বাহী। তিনি মনে করেন, ব্যবস্থাপনায় কিছুটা দুর্বলতা থাকলেও মাঠে লড়াইয়ে তা পুষিয়ে যাবে। লড়াই জমে উঠবে বলেই তার বিশ্বাস।

আজ মাঠে গড়াচ্ছে বিপিএলের নবম আসর। ‘হোম অব ক্রিকেট’ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মুখোমুখি হবে সিলেট স্ট্রাইকার্স। দ্বিতীয় ম্যাচে রংপুর রাইডার্স খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিরুদ্ধে। প্রথম ম্যাচটি শুরু হবে বেলা ২টা ৩০ মিনিটে। দ্বিতীয় ম্যাচ শুরু ৭টা ১৫ মিনিটে।

মাঠের লড়াই শুরুর আগেই আলোচনায় এসেছে রংপুর রাইডার্স। এ আসরে কেবল রাইডার্সের ক্রিকেটাররাই নিজেদের ভেন্যুতে মন খুলে অনুশীলন করার সুযোগ পেয়েছেন। একদিন আগে তারা খুলনা টাইগার্সের বিরুদ্ধে একটি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিয়েছেন। এবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে উত্তরাঞ্চলের দলটি। গতকাল বিপিএলের ট্রফি উন্মোচন করতে এসে অধিনায়ক নুরুল হাসান সোহান বলেন, ‘অবশ্যই আশা থাকবে চ্যাম্পিয়ন হওয়ার। ট্রফি এখনো ধরিনি। যদি চ্যাম্পিয়ন হই তাহলেই ধরব। আমাদের দল তরুণ, এনার্জেটিক। দলে অনেক অলরাউন্ডার আছেন। মাঠে এক শ ভাগ দিলে ইনশাআল্লাহ ভালো কিছু হবে। অনুশীলন তো আমাদের জন্য ভালো সুযোগ। সময়সীমা ছিল না, ইচ্ছামতো নিজেদের মাঠে অনুশীলন করতে পেরেছি। কিন্তু ম্যাচ মিরপুরে। এখানে নিজেদের শতভাগ দিতে হবে।’ অনুশীলন ম্যাচে খুলনা টাইগার্সকে উড়িয়ে দিয়ে রংপুর সে ইঙ্গিতও দিয়েছে।

তবে আজ প্রথম ম্যাচেই রংপুরের সামনে কঠিন চ্যালেঞ্জ নিয়ে হাজির তিনবারের বিপিএল চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ইমরুল কায়েসের নেতৃত্বে এবার শিরোপার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী দলটি। তিনি বলেন, ‘কুমিল্লা সবসময় চ্যাম্পিয়ন হওয়ার মতো দল করে। এ বছরও একই পরিকল্পনা। চেষ্টা করব এ বছরও শিরোপা ধরে রাখার। মাঠে ভালো খেলতে হবে। কাগজে-কলমে যত শক্তিশালীই হন না কেন মাঠে খেলতে না পারলে লাভ হবে না।’

আজ উদ্বোধন হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট স্ট্রাইকার্সের ম্যাচ দিয়ে। মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিমের দল সিলেট এবার কাগজে-কলমে বেশ শক্তিশালী। সে তুলনায় অনেকটাই পিছিয়ে শুভাগত হোমের চট্টগ্রাম। যদিও দলে আফিফ হোসেন, মৃত্যুঞ্জয়ের মতো তারকা রয়েছেন।

তবে গতকাল ক্রিকেটপাড়ায় অব্যবস্থাপনা নিয়ে যতটা সমালোচনা হয়েছে, তার ছিটেফোঁটাও আলোচনা হয়নি মাঠের লড়াই নিয়ে। কিন্তু এটা তো বলার অপেক্ষা রাখে না যে, ব্যবস্থাপনার ত্রুটি নিয়ে যতই আলোচনা হোক না কেন, দিন শেষে মাঠের লড়াইয়ের দিকেই তাকিয়ে থাকেন সমর্থকরা। এখন দেখার বিষয়, লড়াই কতটা জমে ওঠে।

সর্বশেষ খবর