সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নতুন জুটি হাতুরাসিংহে-শ্রীরাম!

আসিফ ইকবাল

নতুন জুটি হাতুরাসিংহে-শ্রীরাম!

কুয়াশাকে মাথায় নিয়ে বিপিএল শুরু হয়েছে শুক্রবার। সেদিনই হঠাৎই ঢাকায় আসেন টাইগারদের সাবেক ‘টেকনিক্যাল কনসালটেন্ট’ শ্রীধরন শ্রীরাম। পরেরদিন শনিবার সকালে ঢাকা ছেড়ে চলেও যান। ঢাকায় আসার কারণ, টাইগারদের সঙ্গে নতুন করে চুক্তির বিষয়ে আলাপ আলোচনা করা। শ্রীরাম কোচিং করিয়েছেন টি-২০ এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপে। বিশ্বকাপের পর শেষ হয়েছে চুক্তি। বিসিবি এখন চাইছে তার সঙ্গে নতুন করে চুক্তি করতে। গত ডিসেম্বরে টাইগারদের দায়িত্ব ছেড়ে দেন রাসেল ডমিঙ্গো। ফলে সাকিব আল হাসান, তামিম ইকবাল, লিটন দাসরা এখন কোচ শূন্য। মার্চে ঘরের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ৩টি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। সেই সিরিজের আগেই কোচের নিয়োগ দিতে চাইছে ক্রিকেট বোর্ড, বলেন বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস, ‘আমরা চেষ্টা করছি ইংল্যান্ড সিরিজের আগেই কোচের নিয়োগ দিতে।’ বিসিবির এই কোচ নিয়োগের লড়াইয়ে কে কে আছেন? দুজনের নাম শোনা যাচ্ছে জোরেশোরে। শ্রীরামের পাশাপাশি শোনা যাচ্ছে টাইগারদের সাবেক কোচ চন্ডিকা হাতুরাসিংহের নাম। বিসিবির ঘনিষ্ঠ সূত্র জানাচ্ছে, টাইগারদের কোচ হিসেবে নিয়োগ পাচ্ছেন হাতুরাসিংহে ও শ্রীরাম। হেড কোচ হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে হাতুরাসিংহেকে। বিসিবি চাইছে তার সহকারীর দায়িত্ব পালন করুন শ্রীরাম। তবে এখনো নিশ্চিত হয়নি, হাতুরা-শ্রীরাম জুটির। 

হাতরাসিংহে এর আগেও সাকিবদের কোচিং করিয়েছেন। ২০১৪ সালের ডিসেম্বরে দায়িত্ব নিয়ে ২০১৭ সাল পর্যন্ত কোচ ছিলেন তিনি। শ্রীলঙ্কান বংশোদ্ভুত কোচের তত্বাবধানে ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলেছিল বাংলাদেশ। তার কোচিংয়ে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছিল পাকিস্তানকে। হারিয়েছিল ভারত ও দক্ষিণ আফ্রিকাকে। টেস্ট জিতেছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। হাতুরাসিংহে যখন দায়িত্ব পালন করেছিলেন, তখন শতভাগ অংশীদার ছিলেন টিম ম্যানেজমেন্টের সঙ্গে। এবারও তিনি শর্ত জুড়েছেন টিম ম্যানেজমেন্টের অংশীদার হতে। তবে তিনি বরাবরই নিজেদের পছন্দের লোকদের নিয়ে কোচিং করিয়েছেন। বিসিবি চাইছে হাতুরাসিংহে হেড কোচ হিসেবে কাজ করুন। তাকে সাদা বলে সহায়তা করুন শ্রীরাম। এ প্রসঙ্গে ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান বলেন, ‘শ্রীরামের চুক্তির বিষয় এখনই চূড়ান্ত হয়নি। শ্রীরাম কথা বলেছেন। তার স্ক্যাজুয়াল নিয়েও ভাবতে হবে আমাদের। সে আইপিএলে কোচিং করান। সব বিষয়ই দেখতে হবে আমাদের।’ হাতুরাসিংহে প্রসঙ্গে বলেন, ‘হাতুরার বিষয়ে এখনই কিছু বলতে চাইছি না।’

শ্রীরাম আবারও ঢাকায় আসবেন ২৫ জানুয়ারি। তখন হয়তো তার সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সারবে বিসিবি। ক্রিকেট বোর্ড চাইছে ২০২৪ সালের বিশ্বকাপ পর্যন্ত শ্রীরামকে রাখতে। হাতুরাসিংহেকেও দীর্ঘমেয়াদে চাইছে। লঙ্কান কোচের সময়কালীন দুরন্ত ক্রিকেট খেলেছেন টাইগার ক্রিকেটাররা। শক্তি প্রতিপক্ষ হিসেবে নিজেদের মেলে ধরেছেন। হাতুরার তিন বছরের কোচিংয়ে বাংলাদেশ টেস্ট খেলেছে ২১টি। জয় পেয়েছেন ৬টি। যার অন্যতম ছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। ৫১ ওয়ানডে খেলে জিতেছিল ২৫টি। হার ছিল ২৩টিতে। তবে টি-২০ ম্যাচে সাফল্য কম ছিল। ২৯ ম্যাচের ১০ জয়ের বিপক্ষে হার ছিল ১৯টিতে। শ্রীরামকে নিয়োগ দেওয়া হয়েছিল ২০ ওভারের ম্যাচের টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে। তার কোচিংয়ে ১৩ ম্যাচে টাইগাররা জয় পেয়েছে সাকল্যে ৪টিতে। হেরেছে ৯টিতে।      

চলতি বছর অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ। পরিচিত পরিবেশে বিসিবি চাইছে সাফল্য। তাই হয়তো ভরসা করছে হাতুরাসিংহে-শ্রীরাম জুটির ওপর।

সর্বশেষ খবর