রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

স্বপ্নের শুরু বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

স্বপ্নের শুরু বাংলাদেশের

স্বপ্নের শুরু। এর চেয়ে ভালো সূচনা আর কী হতে পারে? অনূর্র্ধ্ব-১৯ টি-২০ যুব মহিলা বিশ্বকাপে সোনালি অভিষেক হয়েছে বাংলাদেশ যুব মহিলা দলের। দক্ষিণ আফ্রিকার বেনোনির উইলোমুর পার্কে গতকাল সোনালি উৎসবে মেতেছে দিশা বিশ্বাসের বাংলাদেশ। গতকাল টি-২০ যুব বিশ্বকাপের সূচনা ম্যাচের ১৮ নম্বর ওভারের শেষ বলে সুমাইয়া আক্তার বাউন্ডারি মারেন রায়াস ম্যাককীনাকে। বল সীমানা পাড় হতে ডাগ আউট থেকে প্রজাপতির পাখায় চড়ে মাঠে ঢুকে পড়েন দিশা, দিলারা, স্বর্ণা, সুমাইয়া, মারুফা আক্তাররা। ২০ ওভারের যুব বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে স্বপ্নের অভিষেক হয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ মহিলা দলের। ১২ বল হাতে রেখে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে ইতিহাস রচনা করেছেন দিলারা। আগামীকাল বেনোনিতে গ্রুপের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবেন দিশারা। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। যুব বিশ্বকাপে বাংলাদেশ খেলছে ‘এ’ গ্রুপে। ১৮ জানুয়ারি গ্রুপের শেষ ম্যাচে দিশাদের প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রের যুব দল।

১৬ দল নিয়ে গতকাল শুরু হয়েছে টি-২০ যুব বিশ্বকাপ। দলগুলো চার গ্রুপে ভাগ হয়ে খেলছে। আফগানিস্তান ছাড়া বাকি টেস্ট খেলুড়ে দেশগুলো সরাসরি খেলছে। আইসিসি সহযোগী দেশগুলোর মধ্যে থেকে সরাসরি খেলার সুযোগ পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বাকি ৪টি দেশ ইন্দোনেশিয়া, রুয়ান্ডা, স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত বাছাই পর্বের ব্যারিয়ার টপকে খেলতে এসেছে। টুর্নামেন্টের সেমিফাইনাল দুটি ২৭ জানুয়ারি এবং ফাইনাল ২৯ জানুয়ারি।

বাংলাদেশের যুব মহিলা দল এই প্রথম টি-২০ যুব বিশ্বকাপ খেলছে। গতকাল যুব দলের টার্গেট ছিল ১৩১ রান। ওভার প্রতি সাড়ে ৬ রানের টার্গেটে প্রথম বলেই সাজঘরে ফেরেন ওপেনার মিষ্টি সাহা। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে আফিয়া প্রত্যাশা ও  দিলারা আক্তার ১০ ওভারে ৬৬ রান যোগ করে দলের জয় সহজ করেন। ম্যাচ সেরা দিলারা ৪০ রানের ঝকঝকে ইনিংস খেলেন ৪২ বলে ৭ চারে। একই ওভারে দিলারার সঙ্গে আউট হন আফিয়া। ১১ নম্বর ওভারের প্রথম বলে দিলারা এবং শেষ বলে আউট হন আফিয়া। ২৪ রান করেন ২২ বলে ২ চার ও ২ ছক্কায়। ৭১ রানে ৩ উইকেটের পতনের পর জুটি বেঁধে ম্যাচ শেষ করেন স্বর্ণা আক্তার ও সুমাইয়া আক্তার। দুজনে চতুর্থ উইকেটে ৬১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে বাংলাদেশকে স্বপ্নের এক জয় উপহার দেন। স্বর্ণা ২৩ রানের অপরাজিত ইনিংস খেলেন ১২ বলে দুই চার ও এক ছক্কায়। সুমাইয়া ৩১ রানের অপরাজিত ইনিংসটি খেলেন ২৫ বলে ৫ চারে। ১৭ নম্বর ওভারে দুজনে এক ছক্কা ও দুই চারে ১৭ রান নেন।

টস জিতে ব্যাটিং করে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল। মিডিয়াম পেসার দিশার সুইংয়ে ৩.৩ ওভারে ২২ রানে সাজঘরে ফিরে যান দুই অসি ওপেনার কেট পেল্লে ও প্যারিস বওডলার। শুরুর বিপর্যয় কাটিয়ে তৃতীয় উইকেট জুটিতে ক্লেয়ার মুর ও এলা হ্যাওয়ার্ড ১৩.১ ওভারে যোগ করেন ৭৬ রান। এই জুটিই দলকে লড়াকু স্কোর গড়তে সহায়তা করে। মুর ৫১ বলে ৭ চারে ৫২ রানের ইনিংস খেলে আউট হন রাবেয়া খানের বলে। ব্যক্তিগত ৩৫ রানে হ্যাওয়ার্ডকে আউট করেন মারুফা আক্তার। শেষ দিকে অ্যামি স্মিথের ৭ বলে ১ চার ও ১ ছক্কায় অপরাজিতা ১৬ রান এবং ম্যাককীনা ৬ বলে ১২ রানের অপরাজিত ইনিংস খেললে ২০ ওভারে ৫ উইকেট ১৩০ রান করে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ যুব মহিলা দল। বাংলাদেশের হয়ে দিশা ২৫ রানে ২টি এবং মারুফা ৩১ রানের খরচে নেন ২ উইকেট।

সর্বশেষ খবর