রবিবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সাকিব-সোহানের ‘ডু অর ডাই’

মিরপুরে কোয়ালিফায়ারে সিলেট-কুমিল্লা মুখোমুখি আজ

ক্রীড়া প্রতিবেদক

সাকিব-সোহানের ‘ডু অর ডাই’

পিএসএল খেলতে ঢাকা ছেড়েছেন মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ রিজওয়ান, খুশদিল শাহসহ প্রায় সব পাকিস্তানি ক্রিকেটার। পাকিস্তানি ক্রিকেটারদের অনপুস্থিতিতে বিপিএলের ফাইনাল, দুটি কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ তারকাশূন্য হয়ে পড়ার আশঙ্কায় পড়েছিল। ১৬ ফেব্রুয়ারি ফাইনাল খেলতে মরিয়া রংপুর রাইডার্স, ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট স্ট্রাইকার্স। চার ফ্র্যাঞ্চাইজি পাকিস্তানি ক্রিকেটারদের অভাব পূরণ করতে উড়িয়ে আনছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে থেকে ক্রিকেটার। চার দলই মরিয়া। আজ দুপুর দেড়টায় এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে নুরুল হাসান সোহানের রংপুর ও সাকিব আল হাসানের ফরচুন বরিশাল। সন্ধ্যা ৭টায় বর্তমান চ্যাম্পিয়ন ইমরুল কায়েসের কুমিল্লার প্রতিপক্ষ মাশরাফি বিন মর্তুজার সিলেট স্ট্রাইকার্স।

রংপুরে খেলতে ঢাকায় পা রেখেছেন শ্রীলঙ্কার দাসুন শানাকা ও আফগানিস্তানের মুজিব উর রেহমান। গতকাল অনুশীলনও করেছেন দলের সঙ্গে। দুই ক্যারিবীয় ক্রিকেটার নিকোলাস পুরান ও ডুয়াইন ব্রাভোর দলের যোগ দেওয়ার কথা। প্রতিপক্ষ সাকিবের বরিশালে যোগ দিয়েছেন লঙ্কান ব্যাটার ভানুকা রাজাপক্ষে ও ক্যারিবীয় হার্ড হিটার আন্দ্রে ফ্লেচার। রংপুর এই প্রথম মিরপুর একাডেমী মাঠে অনুশীলন করেছে। লিগ পর্বে সোহানরা অনুশীলন করেছেন নিজেদের ঘরোয়া ভেন্যু ‘হোম অব রাইডার্স’-এ। যা বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্সে অবস্থিত। গতকাল সোহান বাহিনী একাডেমী মাঠে অনুশীলন করেছে সিলেটের পাশাপাশি। নিজেদের অনুশীলন গ্রাউন্ড ছেড়ে একাডেমী মাঠে অনুশীলনের ব্যাখ্যায় রংপুরের অধিনায়ক নুরুল হাসান সোহান বলেন, ‘বসুন্ধরায় আমাদের যে সুযোগ-সুবিধা অনেক। রংপুর একমাত্র দল, যাদের ঘরের মাঠে অনুশীলনের সুবিধা আছে। অনুশীলনের চেয়ে উইকেট দেখাটাই আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ।’ আজকের লড়াইয়ের আগে গ্রুপ পর্বে দুই দল খেলেছে পরস্পরের বিপক্ষে। দুটিই জিতেছে সাকিবের বরিশাল। মিরপুরের প্রথম ম্যাচে মেহেদী হাসান মিরাজের অলরাউন্ডিং পারফরম্যান্সে ৬ উইকেটে জিতেছিল বরিশাল। প্রথম ব্যাটিংয়ে রংপুরের সংগ্রহ ছিল ২০ ওভারে ৭ উইকেটে ১৫৮ রান। ৪ বল হাতে রেখে সেটা টপকে যায় ৪ উইকেট হারিয়ে। লিগ পর্বের দ্বিতীয় ম্যাচটি হয়েছিল চট্টগ্রামে। বরিশাল জিতেছিল ৬৭ রানে। পাকিস্তানি ক্রিকেটার ইফতেখার আহমেদের অপরাজিত ১০০ রানে ভর করে ৪ উইকেটে ২৩৮ রান করে। জবাবে রংপুর সংগ্রহ করে ২০ ওভারে ৯ উইকেটে ১৭১ রান। বরিশালের কাছে হারলেও এখন চিন্তিত নন রংপুর অধিনায়ক, ‘লম্বা টুর্নামেন্ট হলে একটা ম্যাচ জিতবেন, একটা হারবেন-এমন হতেই পারে। আমরা ৮টা ম্যাচ জিতে কোয়ালিফায়ারে উঠেছি। অবশ্যই আমরা সামর্থ্যবান দল। আমি আশাবাদী, আমাদের খেলোয়াড়রা যেভাবে চিন্তা করে, অবশ্যই কালকে (আজ) তাদের সেরাটা দেওয়ার চেষ্টা করবে। আমরা এখন যে ভারসাম্যে আছি, তাতে আমি আশাবাদী যে আমরা ভালো কিছু করতে পারব।’ দুই দলের এলিমিনেটর ম্যাচ জয়ী দল ১৪ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে। পরাজিত দল বিদায় নেবে। সুতরাং রংপুর রাইডার্স-ফরচুন বরিশাল ম্যাচটি অলিখিত ফাইনাল।

সন্ধ্যা সাড়ে ৬টায় সুপার কোয়ালিফাইয়ারে মুখোমুখি হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ানস ও সিলেট স্ট্রাইকার্স। জয়ী দল ফাইনাল খেলবে ১৬ ফেব্রুয়ারি। অবশ্য হারলেও ফাইনালে খেলার সুযোগ থাকবে পরাজিত দলের। ১৪ ফেব্রুয়ারি খেলবে এলিমিনেটর ম্যাচের জয়ী দলের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে। কুমিল্লা এর মধ্যে বিদেশি কোটায় এনেছে দুই ক্যারিবীয় অলরাউন্ডার সুনিল নারিন ও আন্দ্রে রাসেলকে।

 

সর্বশেষ খবর