সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
হেরাথের ক্যাম্পে স্পিনাররা

ইংল্যান্ডের জন্য তৈরি স্পিন-চক্রব্যূহ

মেজবাহ্-উল-হক

ইংল্যান্ডের জন্য তৈরি স্পিন-চক্রব্যূহ

বাংলাদেশে আসছে ইংল্যান্ড ক্রিকেট দল। তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলবে। বাংলাদেশের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে এক সপ্তাহ আগেই ঢাকায় পা রাখছেন ইংলিশ ক্রিকেটাররা।

বলার অপেক্ষা রাখে না, ঘরের মাঠে টাইগারদের স্পিন চক্রব্যূহ ভাঙতে আগেই ঢাকায় পা রাখছেন ইংলিশরা।  বর্তমানে ওয়ানডে ও টি-২০ দুই ফরম্যাটে ইংল্যান্ড চ্যাম্পিয়ন হলেও বাংলাদেশের মাটিতে সিরিজ নিয়ে তাদের ভয় আছে। কয়েক দিন আগে ইংল্যান্ড দলের অন্যতম সদস্য মঈন আলি সরাসরি বলেছেন, ঘরের মাঠে বাংলাদেশ ভয়ংকর দল। সদ্য সমাপ্ত বিপিএলে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলা তারকা যে টাইগারদের স্পিন-আক্রমণকে ইঙ্গিত করেই এমন কথা বলেছেন তা তো কারোর অজানা নয়।

ইংল্যান্ড সব শেষ বাংলাদেশ সফরে এসে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতলেও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছিল। এ ছাড়া অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দলও সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটে বাংলাদেশ সফরে এসে নাকানি-চুবানি খেয়েছে। তাই ইংল্যান্ডের সামনে যে বাংলার স্পিন-চক্রব্যূহ অপেক্ষা করছে তা তারা ভালো করেই জানে।

যদিও ক্রিকেট পাড়ায় বাতাসে খবর পাওয়া যাচ্ছে, ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশ নাকি পেস-আক্রমণের ওপর নির্ভর করে লড়াই করার প্রস্তুতি নিচ্ছে! কিন্তু ঘটনা ঠিক উল্টো। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই ওয়ানডে সিরিজের স্কোয়াড দেখলেই বোঝা যায়।

নিয়মিত স্পিনার নাসুম আহমেদকে বাদ দিয়ে দলে নেওয়া হয়েছে তাইজুল ইসলামকে। আহামরি কি এমন পারফরম্যান্স দেখালেন তিনি? যে কারণে বাঁহাতি নাসুমকে বাদ তাইজুলকে নেওয়া হলো! বিপিএলেও এই বাঁহাতি বোলার একাদশে নিয়মিত সুযোগ পাননি। ভারতের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজের দলে ছিলেন না। তাইজুল রঙিন পোশাকে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেন গত বছরের আগস্টে জিম্বাবুয়ে সফরে।

তাই হঠাৎ তাইজুলকে নেওয়ার সিদ্ধান্তটি সমালোচনার জন্ম দেয়! স্কোয়াড দেওয়ার পর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছিলেন, কোচের বিশেষ পছন্দের কারণে তাকে স্কোয়াডে রাখা হয়েছে।

কিন্তু গতকাল বাংলাদেশ দলের স্পিন কোচ রঙ্গনা হেরাথ জানিয়েছেন, তাইজুলকে দলে নেওয়ার সিদ্ধান্ত তার ছিল না। নাসুমকে বাদ দিয়ে তাইজুলকে নেওয়ার সিদ্ধান্তের ব্যাপারে তিনি বলেন, ‘পুরোপুরি নির্বাচকদের সিদ্ধান্ত এবং অধিনায়ক-কোচও ছিলেন। আমি না। তাদের (নির্বাচক প্যানেল) যদি কোনো পরামর্শ বা তথ্য প্রয়োজন হয় পারফরম্যান্সের ব্যাপারে, আমি সবসময় সাহায্য করতে প্রস্তুত।’

অবশেষে বিসিবি সূত্রে জানা যায় আসল কাহিনী! দেশে এসে না পৌঁছালেও ইংল্যান্ডের বিরুদ্ধে দল গঠন প্রভাব ছিল প্রধান কোচ হাতুরাসিংহের। তার অনুরোধেই নাকি স্কোয়াডে রাখা হয়েছে তাইজুলকে।

নিশ্চয়ই ২০১৬ সালের ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট জয়ের কথা মনে আছে। তখনো কোচ ছিলেন এই হাতুরাসিংহে। প্রথম টেস্টে হাতুরার বিশ্বস্ত স্পিনত্রীয় সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম ইংল্যান্ডকে প্রায় কুপোকাত করেই ফেলেছিলেন। ইংলিশরা চট্টগ্রামে কোনো রকমে ২২ রানে জিতলেও ঢাকায় তাদের ১০৮ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ইতিহাস সৃষ্টি করে বাংলাদেশ।

এবারও সেই স্পিন ত্রিফলা দিয়েই পরিকল্পনা সাজাচ্ছেন। সে কারণেই সাকিব ও মিরাজের সঙ্গে তাইজুলকে দলে নিয়েছেন হাতুরা।

এদিকে জাতীয় দলের অনুশীলন শুরু না হলেও স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ ১৯ স্পিনারকে নিয়ে তিন দিনের স্পিন-ক্যাম্প শুরু করেছেন মিরপুরে। লক্ষ্য একটাই সেরা স্পিনারকে খুঁজে নেওয়া। কারণ, টি-২০ সিরিজও যে আছে।

বিপিএলে আলাদা করে নজর কেড়েছেন স্পিনার তানভীর আহমেদ। চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সিতে সর্বোচ্চ উইকেট শিকার করেছেন এই তারকা। আসরে ১৭টি উইকেট শিকার করেছেন। নজর কেড়ে ছিলেন গত আসরেও। সেবারও ১৬ উইকেট নিয়েছিলেন। ২৬ বছর বয়সী এই স্পিনার ঢাকা প্রিমিয়ার লিগেও দাপট দেখিয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ স্কোয়াডে দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। তানভীরকে নিয়ে রঙ্গনা হেরাথ বলেছেন, ‘তানভীরকে দেখে আমি খুবই খুশি হয়েছি। ও বিপিএলে সবচেয়ে বেশি উইকেট পেয়েছে। এর আগের টুর্নামেন্টগুলোতেও ভালো করেছে। এদিক থেকে বলব, এমন স্পিনার পাওয়া পুরো দলের জন্যই ভালো।’

আজ রাতে বাংলাদেশ আসবেন প্রধান কোচ হাতুরাসিংহে। তারপর শুরু হবে ইংল্যান্ড সিরিজের আসল পরিকল্পনা। আর সে পরিকল্পনা যে স্পিনকেন্দ্রিকই হচ্ছে তা তো বলার অপেক্ষা রাখে না! ইংল্যান্ডের জন্য স্পিন-চক্রব্যূহই তৈরি করছে বাংলাদেশ!

সর্বশেষ খবর