শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ছোটদের বড় আসর গলফে

আন্তর্জাতিক অ্যামেচার গলফ বাংলাদেশে

ক্রীড়া প্রতিবেদক

ছোটদের বড় আসর গলফে

কুর্মিটোলা গলফ ক্লাব, ঢাকা - ৮-১১ মার্চ

বাংলাদেশ বিশ্ব গলফের মানচিত্রে অমিত সম্ভাবনাময় এক দেশ। অতি সাধারণ পরিবার থেকে উঠে এসে সোনার ছেলে সিদ্দিকুর রহমান ২০১০ সালে প্রথমবারের মতো এশিয়া ট্যুরের (ব্রুনাই ওপেন) হই চই ফেলে দিয়েছিলেন। এরপর ২০১৩ সালে আরেকটি এশিয়ান ট্যুরের শিরোপা জিতেছিলেন সিদ্দিকুর। এবার একটুর জন্য ইউরোপিয়ান ট্যুরের শিরোপা জিততে পারেননি। প্রথম বাংলাদেশি হিসেবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিকে সরাসরি অংশগ্রহণের সুযোগ পান। এরপর সিদ্দিকুরকে নিয়ে বিশ্ব মিডিয়ায় তোলপাড় শুরু হয়।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের পর বিবিসি সবচেয়ে বড় ফিচার (বাংলাদেশের অ্যাথলেটদের মধ্যে) করেছিল এই সিদ্দিকুর রহমানকে নিয়ে। উদীয়মান গলফের দেশ হিসেবেও বাংলাদেশের নাম লিখেছিল বিশ্বের অনেক মিডিয়া। কিন্তু গত এক দশকে কোনো গলফার বিশ্ব আসরে নিজেকে মেলে ধরতে পারেননি। আর কেউ নিজেকে সিদ্দিকুরের পর্যায়ে নিয়ে যেতে পারেননি।

তবে বাংলাদেশ গলফ ফেডারেশন (বিজিএফ) নতুন সিদ্দিকুর খোঁজার মিশন অব্যাহত রেখেছে। অ্যামেচার গলফারদের নিয়ে তারা বিভিন্ন টুর্নামেন্ট ও কর্মসূচি করেই যাচ্ছে। নতুন তারকা গলফার খোঁজার অংশ হিসেবেই যেন বিশ্বের মোট ১০ দেশের অ্যামেচার গলফারদের অংশগ্রহণে ‘হোম অব গলফ’ কুর্মিটোলা গলফ ক্লাবে একটি টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে। মর্যাদাপূর্ণ এ টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে ৮-১১ মার্চ।

র‌্যাঙ্কিংয়ের দিক দিয়ে এশিয়ান ট্যুরের পর সবচেয়ে বড় টুর্নামেন্ট এটি (‘ই’ ক্যাটাগরি)। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল ও ভুটানের সেরা অ্যামেচার গলফাররা অংশ নেবেন।

বাংলাদেশ গলফ ফেডারেশনের জয়েন্ট সেক্রেটারি ও কুর্মিটোলা গলফ কোর্সের সিইও কর্নেল (অব.) এম শহিদুল হক বলেন, ‘বিশ্বের অনেকগুলো দেশকে নিয়ে আমরা আয়োজন করতে যাচ্ছি অ্যামেচারদের এই র‌্যাঙ্কিং টুর্নামেন্ট। এটা খুবই আনন্দের খবর। এমন টুর্নামেন্টে খেলে অভিজ্ঞতা লাভ করে আমাদের অ্যামেচার গলফাররা কিছু দিন পর প্রোফেশনাল হয়ে বাংলাদেশের পতাকা বহন করবে। দেশের ভাবমূর্তি বিশ্বের দরবারে তুলে ধরবে।’

গলফ ফেডারেশনের চিফ কো-অর্ডিনেটর লে. কর্নেল (অব.) আহসান আজিজ বলেন, ‘এ টুর্নামেন্টে আমাদের দুটি চ্যালেঞ্জ। একটি হচ্ছে সফলভাবে আয়োজন সম্পন্ন করা, আরেকটি হচ্ছে শিরোপা জয় লাভ করা। আশা করছি আমরা দুই ক্ষেত্রে সফল হব। বিশ্বের দেশের গলফার আমাদের এখানে খেলতে আসছে এটা আয়োজক হিসেবে আমাদের জন্য অনেক সম্মানের।’

বাংলাদেশ জাতীয় গলফ দলের কোচ নাদিম হোসেন বলেন, ‘আমি শিরোপা জয়ের ব্যাপারে খুবই আশাবাদী। বলতে পারেন ৮০-৯০ ভাগ। আমাদের ছেলেরা খুবই ভালো করছে। আমার বিশ্বাস এদের মধ্য থেকেই কেউ হয়তো আগামীর সিদ্দিকুর রহমান বেড়িয়ে আসবে। যে আমাদের দেশকে এশিয়ার ট্যুর কিংবা ইউরোপিয়ান ট্যুরের মতো আসরের শিরোপা এনে দিতে পারবে বলে আমি বিশ্বাস করি।’

তারকা অ্যামেচার গলফার শফিক, লিটন ম ল শিমন, সাহাবুদ্দিনরা নিজেদের উজাড় করে দেওয়ার জন্য মুখিয়ে আছেন। তাদের দিকে তাকিয়ে আছে বাংলাদেশ। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর