শিরোনাম
প্রকাশ : ৩ মে, ২০১৭ ২১:১৭
আপডেট : ৪ মে, ২০১৭ ০৯:৪৫

চ্যাম্পিয়ন্স ট্রফিতে না গেলে পরবর্তী ১১টি বিশ্বকাপও শেষ ভারতের

অনলাইন ডেস্ক

চ্যাম্পিয়ন্স ট্রফিতে না গেলে পরবর্তী ১১টি বিশ্বকাপও শেষ ভারতের

আগামী জুনে ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি-২০১৭। ইতোমধ্যে ভারত ছাড়া বাকি সাত দলই নির্ধারিত সময়ের আগেই দল ঘোষণা করেছে। কিন্তু ভারত এখন পর্যন্ত তাদের দল ঘোষণা করেনি। আইসিসির সঙ্গে অর্থের বিষয়টি নিয়ে দ্বন্দ্বের কারণেই তারা কালক্ষেপণ করছে। এমনকি তারা না খেলারও চিন্তা-ভাবনা করছে। তবে ভারত যদি চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করে, তাহলে চরম মূল্য দিতে হবে টিম ইন্ডিয়ার। আইসিসির মেম্বার্স পার্টিসিপেশন এগ্রিমেন্ট অনুযায়ী, আগামী ২০১৯ বিশ্বকাপতো বটেই ২০২৩ সাল পর্যন্ত আইসিসির কোন বড় আসরে অংশ নিতে পারবে না ক্রিকেট পাগল দেশটি।

ক্রিকইনফো সূত্র মতে, আইসিসির সঙ্গে আর্থিক বিষয়ে বিরোধের জের ধরে বিসিসিআই থেকে আইসিসিকে আইনি নোটিশ পাঠানো হবে কি না তা নিয়ে আলোচনা চলছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের ভেতরে এবং বাইরে। যে আলোচনায় যোগ দেন বিসিসিআইয়ের সাবেক সভাপতি অনুরাগ ঠাকুর, এন শ্রীনিবাসন থেকে শুরু করে অনেকেই। বৈঠকে অনেকেই মত দেন আইসিসিকে আইনি নোটিশ পাঠানোর জন্য। এবং আইসিসি সদস্য দেশগুলোর মধ্যে যে মেম্বার্স পার্টিসিপেশন এগ্রিমেন্ট রয়েছে (এমপিএ) সেটা থেকে যেন ভারত বেরিয়ে আসে এবং চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করে। কিন্তু বিসিসিআইয়ের বর্তমান কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের (সিওএ) চেয়ারম্যান বিনোদ রাই পুরো প্রস্তাবের বিপক্ষে অবস্থান নেন। তিনি জানিয়ে দেন, চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করা মানে এমপিএ’র শর্ত লঙ্ঘণ করা। এর ফলে, শুধু চ্যাম্পিয়ন্স ট্রফিই নয়, আগামী ২০২৩ সালের মধ্যে আইসিসির কোনো বড় টুর্নামেন্টে অংশ নিতে পারবে না ভারত।

                    ছবি: ক্রিকইনফো থেকে সংগৃহীত।

প্রতিটি সদস্যভুক্ত দেশের সাথেই আইসিসি’র মেম্বার্স পার্টিসিপেশন অ্যাগ্রিমেন্ট (এমপিএ) চুক্তি আছে, যা চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট মানে এই চুক্তিটি ভঙ্গ করা। যার ফলশ্রুতিতে ২০১৯ ও ২০২৩ বিশ্বকাপ, ২০১৭ ও ২০১৯ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি, ২০১৭ ও ২০২১ নারী বিশ্বকাপ, ২০১৮, ২০২০ ও ২০২২ সালে অনুষ্ঠেয় তিনটি নারী টি টোয়েন্টি বিশ্বকাপ, ২০২০টি টোয়েন্টি বিশ্বকাপ, তিনটি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ও ২০২১ সালের আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ বঞ্চিত হবে ভারত।


বিডি-প্রতিদিন/০৩ মে, ২০১৭/মাহবুব


আপনার মন্তব্য