২৯ জানুয়ারি, ২০১৮ ১৮:০৬

যে কারণে বেন স্টোকসের এত দাম

অনলাইন ডেস্ক

যে কারণে বেন স্টোকসের এত দাম

ইংল্যান্ড ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার বেন স্টোকস।  ব্রিস্টল কাণ্ডে দলের বাইরে থাকলেও একাদশ আইপিএলের নিলামে অবিশ্বাস্য দরকষাকষি হয়েছে তাকে নিয়ে।  ১২ কোটি ৫০ লাখ রুপিতে তাকে দলে ভিড়িয়েছে রাজস্থান রয়্যালস। এবারের নিলামে যা সর্বোচ্চ। কিন্তু কেন তার এত দাম।  চলুন জেনে নেওয়া যাক-

আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১১ সালের ২৫ আগস্ট দেশের জার্সিতে ওয়ানডেতে অভিষেক হয় স্টোকসের। এ ফরম্যাটে দারুণ করায় টেস্ট দলের দরজাও খুলে যায় তার। ২০১৩ সালে ৫ ডিসেম্বর চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয় এ অলরাউন্ডারের।

এরপর থেকেই ধারাবাহিক পারফর্ম করে আসছিলেন স্টোকস।  তবু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপএল) তার ডাক পড়ছিল না।  অবশেষে ২০১৭ সালে মাল্টি মিলিয়ন ডলারের এ টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়ে যান তিনি। সেবার সাড়ে ১৪ কোটি রুপিতে তাকে দলে ভেড়ায় রাইজিং পুনে সুপারজায়ান্টস, যা ছিল আইপিএল ইতিহাসে সর্বোচ্চ দর হাঁকানো বিদেশি খেলোয়াড়ের রেকর্ড।

আইপিএলের প্রত্যাবর্তন পর্বে অবশ্য ২ কোটি রুপি কম দাম উঠেছে স্টোকসের।  তবু এবারও সর্বোচ্চ দামি খেলোয়াড় তিনি। পরপর দুই মৌসুমে সর্বোচ্চ দামি খেলোয়াড় হওয়ার পেছনে যথেষ্ট যুক্তিও রয়েছে।

স্টোকস ব্যাট হাতে যেমন বোলারদের বুকে কাঁপন ধরাতে পারেন, তেমনই বোলিংয়ে কেড়ে নিতে সক্ষম ব্যাটসম্যানদের ঘুম। নিজের অভিষেক আইপিএলে যার জ্বলন্ত স্বাক্ষর রেখেছেন তিনি।  গত বছর রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে ১২ ম্যাচ খেলেন বিশ্ব কাঁপানো অলরাউন্ডার। তাতেই করেন বাজিমাত। ব্যাট হাতে ১টি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি সহকারে ৩১ দশমিক ৬০ গড়ে করেন ৩১৬ রান। সর্বোচ্চ রানের ইনিংস ১০৩*, স্ট্রাইক রেট প্রায় ১৪৩।

খুনে মেজাজি ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও আগুন ঝরানো পারফরম করেন স্টোকস। ১২ ম্যাচে ২৬ দশমিক ৩৩ গড় ও ৭ দশমিক ১৮ ইকোনমিতে শিকার করেন ১২ উইকেট। সেরা ১৮ রানে ৩ উইকেট।

আইপিএলের গত আসরে দেখা গেছে, চাইলেই যেমন ছক্কা হাঁকাতে পারেন স্টোকস, খুন করতে পারেন বোলারদের; তেমন বোলিংয়ে তুলতে পারেন ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতি। সুইং করাতে পারেন দুই দিকেই, যা ভয়ঙ্কর।

অথচ দেশের হয়ে স্টোকসের টি-টোয়েন্টি ক্যারিয়ার এতটা উজ্জ্বল নয়। ইংল্যান্ডের হয়ে ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ১৯২ রানের পাশাপাশি শিকার ১০ উইকেট। ধারণা করা হচ্ছে, গত আসরে তার এমন পারফরম্যান্সইএবারের নিলামে নজর কেড়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর।

বিডিপ্রতিদিন/ ২৯ জানুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর