শিরোনাম
প্রকাশ : ১৩ মার্চ, ২০২১ ০৯:৫৭
প্রিন্ট করুন printer

আইপিএলের অভিজ্ঞতা বিশ্বকাপে ইংল্যান্ডের জন্য সম্পদ: মর্গ্যান

অনলাইন ডেস্ক

আইপিএলের অভিজ্ঞতা বিশ্বকাপে ইংল্যান্ডের জন্য সম্পদ: মর্গ্যান
ফাইল ছবি

ভারতের মাটিতে কোহলিদের বিরুদ্ধে সংক্ষিপ্ত ফর্ম্যাটে দেশকে নেতৃত্ব দিয়ে তিনি যোগ দেবেন আইপিএলে নাইট শিবিরে। গত আইপিএল মৌসুমের মাঝেই দীনেশ কার্তিকের থেকে হাতবদল হয়ে শাহরুখ খানের কেকেআর দলের নেতৃত্ব এসেছে তার হাতে। ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজ শুরুর ঠিক আগে সেই আইপিএলের প্রশংসা ইয়ন মর্গ্যানের গলায়। 

ইংল্যান্ডের সংক্ষিপ্ত ফর্ম্যাটের উন্নতির পিছনে সাম্প্রতিক সময়ে ব্যাপক অবদান রেখেছে আইপিএল। এমনকি ভারতের মাটিতেই চলতি বছর টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ড ক্রিকেটারদের সম্পদ হতে পারে আইপিএলের অভিজ্ঞতা, এমনটাই মনে করেন ইংল্যান্ড এবং নাইটদের অধিনায়ক।

ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজ শুরুর আগেই আইপিএল নিয়ে সম্পূর্ণ ভিন্ন চিন্তাধারার কথা জানালেন মর্গ্যান। ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে ইংলিশ অধিনায়ক বলেন, আমরা আইপিএলের জন্য ভীষণভাবে উপকৃত হয়েছি। আমরা আইপিএলের কাছে কৃতজ্ঞ। সংক্ষিপ্ত ফর্ম্যাটে আমাদের উন্নতির পিছনে এর অবদান অনস্বীকার্য। বিশেষ করে ৫০ ওভারের ফর্ম্যাটে ২০১৯ বিশ্বকাপ থেকে আমরা এর সুফল পেয়ে আসছি।

আইপিএল খেলার কারণে ইংল্যান্ড ক্রিকেটারদের সমালোচিত হওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে তা কার্যত উড়িয়ে দিয়েছেন মর্গ্যান। ব্রিটিশ অধিনায়কের কথায়, আইপিএলের অভিজ্ঞতা অনেক। আগামীতে জোড়া টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে স্বল্প সময়ের ব্যবধানে। আশা করি আমরা সেরা হয়েই বিশ্বের সেরা টি২০ প্রতিযোগীতায় অংশগ্রহণ করব। আর সেক্ষেত্রে আইপিএল আমাদের আত্মবিশ্বাস জোগাবে।

উল্লেখ্য, ইংল্যান্ডের বিরুদ্ধে সংক্ষিপ্ত ফর্ম্যাটের সিরিজ শেষ হলেই আইপিএলের আবহে ঢুকে পড়বেন ক্রিকেটাররা। এবার ভারতের মাটিতেই আগামী ৯ এপ্রিল থেকে বসছে আইপিএল আসর। তবে ফর্ম্যাটে কিছু রদবদল এসেছে। ফ্র্যাঞ্চাইজিগুলি হোম-অ্যাওয়ে ভিত্তিতে লিগের ম্যাচগুলি খেললেও ঘরের মাঠে সুবিধা পাচ্ছে না ফ্র্যাঞ্চাইজিগুলি। নিরপেক্ষ ৬টি ভেন্যুকে বেছে নেওয়া হয়েছে চতুর্দশ আইপিএলের জন্য। একেকটি দল সর্বাধিক চারটি করে ভেন্যুতে খেলার সুযোগ পাবে। মুম্বাই, চেন্নাই, কলকাতা, দিল্লি, ব্যাঙ্গালুর এবং আহমেদাবাদকে বেছে নেওয়া হয়েছে ভেন্যু হিসেবে।

এদিকে, গতকাল শুক্রবার (১২ মার্চ) ২০২১ সালের প্রথম টি-২০ ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হারল ভারত। প্রথমে ব্যাট করে ভারতের ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১২৪ রানে। মাত্র ১৫.৩ ওভারে ম্যাচ শেষ করে ফেলল ইংল্যান্ড। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর