২৬ নভেম্বর, ২০২১ ১৬:০০

ভারতের ১৬তম ব্যাটার হিসেবে প্রথম টেস্টে শতরান শ্রেয়াসের

অনলাইন ডেস্ক

ভারতের ১৬তম ব্যাটার হিসেবে প্রথম টেস্টে শতরান শ্রেয়াসের

শ্রেয়াস আয়ার।

টেস্ট ক্রিকেটে অভিষেকে শতরান হয়ে গেল শ্রেয়াস আয়ারের। বিশ্বের ১১০তম ব্যাটার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। ভারতের ১৬তম ব্যাটার হিসেবে এই নজির গড়লেন শ্রেয়াস। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৭১ বলে ১০৫ রান করে আউট হয়েছেন তিনি।

ভারতীয়দের মধ্যে এই কৃতিত্ব আছে শিখর ধাওয়ান, রোহিত শর্মা, গুন্ডাপ্পা বিশ্বনাথ, পৃথ্বি শ, সৌরভ গঙ্গোপাধ্যায়, সুরিন্দর অমরনাথ, সুরেশ রায়না, লালা অমরনাথ, আব্বাস আলি বেগ, মহম্মদ আজহারউদ্দিন, দীপক শোধন, হনুমন্ত সিংহ, বীরেন্দ্র সহবাগ, প্রবীণ আমরে ও এজি কৃপাল সিংহের।

ভারতের হয়ে প্রথম এই নজির গড়েন লালা অমরনাথ। ১৯৩৩ সালে মুম্বাইতে ইংল্যান্ডের বিরুদ্ধে জীবনের প্রথম টেস্টে দ্বিতীয় ইনিংসে ১১৮ রান করেন তিনি। অভিষেক টেস্টে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রানের রেকর্ড ধাওয়ানের দখলে। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মোহালিতে অভিষেক টেস্টে প্রথম ইনিংসে ১৮৭ রান করেন তিনি।

শ্রেয়াসের আগে ভারতের হয়ে শেষবার এই কৃতিত্ব অর্জন করেছিলেন পৃথ্বী। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রাজকোটে প্রথম ইনিংসে ১৩৪ রান করেছিলেন তিনি। অর্থাৎ তিন বছর পরে ভারতীয় ক্রিকেটে ফের অভিষেক টেস্টে শতরানের নজির স্থাপিত হলো শ্রেয়াসের হাত ধরে।

রানের হিসেবে ভারতীয়দের মধ্যে ধাওয়ানের পরে রয়েছেন রোহিত (১৭৭), বিশ্বনাথ (১৩৭), পৃথ্বী (১৩৪), সৌরভ (১৩১), সুরিন্দর অমরনাথ (১২৪), রায়না (১২০), লালা অমরনাথ (১১৮), বেগ (১১২), আজহার (১১০), শোধন (১১০), হনুমন্ত (১০৫), সহবাগ (১০৫), আমরে (১০৩) ও কৃপাল (১০০)।

এছাড়া আজহারের প্রথম তিনটি টেস্টে শতরানের নজির রয়েছে। সৌরভ প্রথম দু’টি টেস্টে শতরান করে আজহারের কাছাকাছি পৌঁছেছিলেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর