২৪ জানুয়ারি, ২০২২ ১২:২৭

প্রথম ভারতীয় হিসেবে ব্যাডমিন্টনে জুনিয়র ব়্যাঙ্কিংয়ের শীর্ষে তাসনিম

অনলাইন ডেস্ক

প্রথম ভারতীয় হিসেবে ব্যাডমিন্টনে জুনিয়র ব়্যাঙ্কিংয়ের শীর্ষে তাসনিম

ব্যাডমিন্টনে নারীদের বিশ্ব জুনিয়র ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান এতদিন অধরাই ছিল ভারতের। এবার সেই স্বপ্ন পূরণ করলেন গুজরাটের ১৬ বছরের তাসনিম মির। প্রথম ভারতীয় জুনিয়র মহিলা ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে অনূর্ধ্ব-১৯ ব্যাডমিন্টনের বিশ্ব ব়্যাঙ্কিংয়ে ১ নম্বর স্থান অর্জন করলেন তিনি। 

২০০৫ সালে গুজরাটে জন্মগ্রহণ করেন তাসনিম মির। খেলাধুলার পরিবেশেই ছোট থেকে বড় হয়েছেন তিনি। বাবা পুলিশে চাকরি করলেও ব্যাডমিন্টন খেলতে পছন্দ করেন। বাবার হাত ধরেই ব্যাডমিন্টনে হাতেখড়ি হয় তাসনিমের। তার ভাইও ব্যাডমিন্টন প্লেয়ার। রাজ্যস্তরে খেলেন তিনি। চ্যাম্পিয়নও হয়েছেন। বর্তমানে ভাই-বোন দুজনেই গুয়াহাটিতে পেশাদার প্রশিক্ষণ নিচ্ছেন। গত বছর আন্তর্জাতিক প্রতিযোগিতায় তিনটি পদক পান তাসনিম। তার ফলে ক্রমতালিকায় তিন ধাপ উঠে শীর্ষস্থান দখল করেছেন তাসনিম মির। প্রথম ভারতীয় নারী খেলোয়াড় হিসেবে এই কৃতিত্ব অর্জন করতে পেরে খুশি তাসনিম মির। মেয়ের কৃতিত্বে গর্বিত পরিবারও।

জুনিয়র ব্যাডমিন্টন ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান অর্জন করার পর নিজের ভবিষ্যৎ টার্গেটও স্থির করে ফেলেছেন তাসনিম মির। জুনিয়র ব্যাডমিন্টন তারকা সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি সত্যিই এটা ভাবতে পারিনি। কোভিডের কারণে বেশ কিছু টুর্নামেন্ট বাতিল হওয়ায় ক্রমতালিকায় এগোনোর সুযোগ কম ছিল। কিন্তু বুলগেরিয়া, ফ্রান্স ও বেলজিয়ামে আমি জিতেছিলাম। তাই তালিকায় এগিয়েছি। এখন থেকে আমি সিনিয়র প্রতিযোগিতার দিকে নজর দেব। আগামী মাসে ইরান ও উগান্ডাতে টুর্নামেন্ট আছে। সিনিয়র র‍্যাঙ্কিং ভাল করা আমার লক্ষ্য। এই বছরের শেষে বড়দের ক্রমতালিকার প্রথম ২০০-র মধ্যে ঢোকার চেষ্টা করব।’


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর