১১ এপ্রিল, ২০২২ ১২:২৮

কোহলির উইকেটই প্রথম 'বেবি এবি'খ্যাত সেই ব্রেভিসের

অনলাইন ডেস্ক

কোহলির উইকেটই প্রথম 'বেবি এবি'খ্যাত সেই ব্রেভিসের

সংগৃহীত ছবি

এবারের আওপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সকে সাত উইকেটে হারিয়ে গত শনিবার দুরন্ত জয় পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর। তবে পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আরসিবি'র জয়ের রাতেও তাদের অস্বস্তির কারণ হয়েছে দলের মহাতারকা ও সাবেক অধিনায়ক বিরাট কোহলির বিতর্কিত এলবিডব্লিউ আউট। 

সেই ম্যাচে কোহলি করেন ৩৬ বলে ৪৮ রান। মাত্র দুই রানের জন্য চলতি মৌসুমের প্রথম হাফসেঞ্চুরি হাতছাড়া হয় বিরাটের। বিরাট কোহলি চেয়েছিলেন দলকে জিতিয়ে মাঠ ছাড়তে। কিন্তু ডিওয়াল্ড ব্রেভিস ওরফে 'বেবি এবি' তাকে এলবিডব্লিউ করে দেন! ম্যাচের ১৯তম ওভারে বল করতে আসেন ব্রেভিস। আর প্রথম বলেই তিনি বাজিমাত করেন। ব্রেভিসের এলবিডব্লিউ আবেদনে সঙ্গে সঙ্গে সাড়া দিয়ে মাঠের আম্পায়ার বীরেন্দর শর্মা আউটের সিদ্ধান্ত জানিয়ে দেন। সঙ্গে সঙ্গে আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে রিভিউও নেন কোহলি। যদিও তিনি 'জীবন' পাননি। তৃতীয় আম্পায়ার জানিয়ে দেন আউট। 

এই সিদ্ধান্ত মেনে নিতে না পেরে বিরাট কোহলি রাগে মাটিতে আছাড় মারেন ব্যাট। ব্যাট এবং প্যাডে এক সঙ্গে বল লাগলে তা স্পষ্ট নটআউট। এমসিসি'র ক্রিকেট রুলবুকে যা স্পষ্ট লেখা আছে। সেটাই ঘটে বিরাটের সঙ্গে। যদিও ম্যাচের পর বিরাট ভুলে যান সব। ব্রেভিসের সঙ্গে দেখা হতেই হাসি মুখে তাকে শুভেচ্ছা জানান। মজা করে কোহলি বলেন, "ইয়ং ম্যান, ভাল খেলেছে। প্রথম সাক্ষাতে প্রথম বলেই আমাকে আউট করলে। কেমন লাগছে? উপভোগ করছো তো?" ব্রেভিস উত্তরে হাসি মুখে বলেন, "হ্যাঁ খুব ভাল অভিজ্ঞতা"। সেই ভিডিও শেয়ার করেছে মুম্বাই।

চলতি বছর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু ব্রেভিসে মজে ছিল ক্রিকেট বিশ্ব। তার নেপথ্য়ে রয়েছে একাধিক কারণ। অসাধারণ ব্যাটিং প্রতিভার পরিচয় দিয়েছেন বছর আঠারোর ক্রিকেটার। হন টুর্নামেন্টের সর্বোচ্চ রানশিকারি। করেন ৫০৬ রান। জোড়া সেঞ্চুরি ও তিনটি ফিফটি প্লাস ইনিংস খেলেন তিনি। ব্রেভিসের ব্যাটিং দেখলে মনে হবে ঠিক যেন প্রোটিয়া কিংবদন্তি এবি ডিভিলিয়ার্স ব্যাট হাতে শাসন করছেন মাঠে। সেই জন্যই তিনি 'বেবি এবি' নামে পরিচিতি পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে সিরিজের সেরা হওয়া ব্রেভিসকে ৩ কোটি টাকায় দলে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স  ব্রেভিস জানিয়েছেন যে, তিনি এবি ডি ভিলিয়ার্স ও বিরাট কোহলির অন্ধভক্ত।  


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর