২০ মে, ২০২২ ০৭:৪৪

জয় পেয়েও প্লে-অফে যেতে দিল্লির হারের দিকে তাকিয়ে কোহলিরা

অনলাইন ডেস্ক

জয় পেয়েও প্লে-অফে যেতে দিল্লির হারের দিকে তাকিয়ে কোহলিরা

বিরাট কোহলি

কারও পৌষমাস তো কারও সর্বনাশ। ওয়াংখেড়ে স্টেডিয়ামে গুজরাট টাইটান্সকে হারিয়ে আইপিএল ২০২২-এর প্লে-অফের দৌড়ে বাড়তি অক্সিজেন আদায় করে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি)। সেই সঙ্গে তারা প্লে-অফের দৌড় থেকে ছিটকে দেয় পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দারাবাদকে।

এই জয়ের সুবাদে ব্যাঙ্গালোর ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট সংগ্রহ করে। পাঞ্জাব বনাম হায়দারাবাদ ম্যাচে যেই জিতুক না কেন, তাদের পক্ষে ১৬ পয়েন্টে পৌঁছনো সম্ভব হবে না। তারা থেকে যাবে ১৪ পয়েন্টেই। সুতরাং, লিগের শেষ ম্যাচটি পাঞ্জাব ও হায়দারাবাদের কাছে নিছক নিয়ম রক্ষার হয়ে দাঁড়ায়।

আরসিবির জয়ে চাপ বাড়ে দিল্লির। মুম্বাইয়ের বিপক্ষে শেষ ম্যাচটি ঋষভ পান্তদের কাছে ডু-অর-ডাই হয়ে দাঁড়ায়। জিতলে ১৬ পয়েন্ট নিয়ে নেট রান-রেটের নিরিখে প্লে-অফে যাওয়ার সুযোগ থাকবে দিল্লির সামনে। হারলে ১৪ পয়েন্ট নিয়ে তাদের বিদায় নিশ্চিত। এক্ষেত্রে আরসিবিও তাকিয়ে থাকবে দিল্লি বনাম মুম্বাই ম্যাচের দিকে। দিল্লি হারলে সরাসরি প্লে-অফে চলে যাবে ব্যাঙ্গালোর। তবে দিল্লি জিতলে রান-রেটের নিরিখে বিদায় নিতে হতে পারে কোহলিদের।

রাজস্থান রয়্যালসের সামনেও পরিস্থিতি জটিল হয়। আরসিবি হারলে (১৪ পয়েন্ট) এদিনই স্যামসনদের (১৬ পয়েন্ট) প্লে-অফের টিকিট নিশ্চিত হয়ে যেত। পরিবর্তীত পরিস্থিতিতে রাজস্থানকে প্লে-অফের টিকিটের জন্য অপেক্ষা করতে হবে।

চেন্নাইয়ের বিরুদ্ধে শেষ ম্যাচে রাজস্থান জিতলে ১৮ পয়েন্ট নিয়ে তাদের প্লে-অফ তো নিশ্চিতই, সেই সঙ্গে নেট রান-রেটের নিরিখে লখনউকে (১৮ পয়েন্ট) টপকে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারেন স্যামসনরা। তাহলে তারা সরাসরি গুজটারের বিপক্ষে (২০ পয়েন্ট) প্রথম কোয়ালিফায়ারে মাঠে নামতে পারবেন। তবে রাজস্থান চেন্নাইয়ের কাছে হেরে গেলে ১৬ পয়েন্ট নিয়ে প্লে-অফের টিকিটের জন্য দিল্লি-মুম্বাই ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের।

রোহিতদের কাছে দিল্লি হারলে (১৪ পয়েন্ট) শেষ ম্যাচ হেরেও সরাসরি প্লে-অফে চলে যাবে রাজস্থান (১৬ পয়েন্ট)। দিল্লি জিতলে (১৬ পয়েন্ট) এবং রাজস্থান হারলে (১৬ পয়েন্ট) আরসিবির সঙ্গে (১৬ পয়েন্ট) দু’দলের নেট রান-রেটের লড়াই চলবে প্লে-অফের জন্য। তখন রাজস্থান, দিল্লি ও আরসিবি, তিন দলের মধ্যে দু’দল প্লে-অফে যাবে এবং একদল ছিটকে যাবে।

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর