শিরোনাম
২৪ মে, ২০২২ ১২:৪০

তামিমকে ছাড়িয়ে মুশফিকের নতুন রেকর্ড

অনলাইন ডেস্ক

তামিমকে ছাড়িয়ে মুশফিকের নতুন রেকর্ড

মুশফিকুর রহিম

তামিম ইকবালকে ছাড়িয়ে ঘরের মাঠে নতুন রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম। বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে ঘরের মাঠে এখন সর্বোচ্চ রান মুশফিকের। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিন মঙ্গলবার ঢাকার মিরপুর স্টেডিয়ামে এই কীর্তি গড়লেন তিনি।

আগে তামিম ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। তার সংগ্রহ ছিল মোট ৭০৬৩ রান। সেখানে মুশফিকুর করে ফেলেছেন ৭০৬৯ রান। ১৭৫ রান নিয়ে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন মুশফিক। ৩৫৫ বল খেলে ২১ বাউন্ডারির সাহায্যে দুর্দান্ত এই ইনিংস উপহার দেন তিনি। দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের মোট সংগ্রহ ৩৬৫ রান।

সোমবার তামিম ইকবাল নিজের লড়াইটা নিজেই কঠিন করে ফেলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে শূন্য করে ফেরেন তিনি। যার ফলে তার রানের খাতায় বাড়তি কিছু যোগ হয়নি। বরং মুশফিকুর রহিম প্রথম দিন ১১৫ রান করে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিনে তার সঙ্গী লিটন আউট হলেও ১৭৫ রান নিয়ে অপরাজিত থাকেন মুশফিক। অন্যরা সবাই আউট হয়ে যাওয়ায় দলীয় ইনিংসের সমাপ্তি ঘটে। এদিকে, দেড়শ’ রান সংগ্রহের পর ক্যারিয়ারে পঞ্চমবারের মতো এই কীর্তি অর্জন করেন মুশফিক। তামিমের রেকর্ড ভেঙে এখন ঘরের মাঠে সর্বোচ্চ রানের সংগ্রহটাও তার।

প্রসঙ্গত, মুশফিকুর সোমবারই লঙ্কানদের বিরুদ্ধে শতরান করে ৭ হাজার আন্তর্জাতিক রান পূরণ করেন।

এই তালিকায় তিনে রয়েছেন সাকিব আল হাসান। তার সংগ্রহ ৬৪৮৭ রান। মাহমুদুল্লাহ চারে থাকলেও তিনি তাদের থেকে অনেকটা পিছিয়ে। তার সংগ্রহ ৪৬৯২ রান।

এদিন শ্রীলঙ্কার বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েই ভীষণ বিপদে পড়ে বাংলাদেশ। ২৪ রানেই হারিয়ে ফেলে পাঁচ উইকেট। দলের দুই তারকা তামিম ইকবাল ও সাকিব আল হাসান, দু’জনেই খাতা খোলার আগে সাজঘরে ফেরেন। তবে এখান থেকেই ইনিংস মেরামতির কাজ শুরু করেন মুশফিকুর ও লিটন দাস। গত ম্যাচে শতরান ফস্কালেও এই ম্যাচে প্রথমে শতরান পূর্ণ করেন লিটন দাস। তার পর নাগাড়ে দ্বিতীয় ম্যাচে শতরানটি সেরে ফেলেন মুশফিকুরও। এই দুই ব্যাটারের কাঁধে চেপেই ম্যাচে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর