২৭ মে, ২০২২ ১৪:০৮

হতাশাজনক ব্যাটিংয়ে লজ্জার হার টাইগারদের, সিরিজ শ্রীলঙ্কার

অনলাইন ডেস্ক

হতাশাজনক ব্যাটিংয়ে লজ্জার হার টাইগারদের, সিরিজ শ্রীলঙ্কার

ফাইল ছবি

ঢাকা টেস্ট শুরুর আগে সিরিজ জয়ের সুযোগের কথা জানিয়েছিলেন অধিনায়ক মুমিনুল হক। কিন্ত সেই স্বপ্ন শেষ হয়ে গেল বড় হারে। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সামনে লক্ষ্য ছিল মাত্র ২৯ রানের। মাত্র তিন ওভারেই কোনও উইকেট না হারিয়ে সেই রান অতিক্রম করেন লঙ্কান দুই ওপেনার। ওশাডা ফার্নান্দো ২১ ও দিমুথ করুণারত্নে ৭ রানে অপরাজিত ছিলেন। চট্টগ্রাম টেস্ট ড্র হওয়াতে ঢাকা টেস্টে ১০ উইকেটের এই জয়ে সিরিজ গেল লঙ্কানদের পকেটে।   

ঢাকা টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনেই চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। শেষ পর্যন্ত দুই অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম ও লিটন দাসের জোড়া সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩৬৫ রানের পুঁজি পায় বাংলাদেশ। তবে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে কুশল মেন্ডিস ও দীনেশ চান্ডিমালের সেঞ্চুরিতে ৫০৬ রানে অলআউট হয়। যার ফলে ১৪১ রানের বড় লিড পায় সফরকারীরা।

১৪১ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে ফের ব্যাটি বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো একই ম্যাচের দুই ইনিংসেই শূন্য রানে আউট হন ওপেনার তামিম ইকবাল। ব্যাটিংয়ে ছন্দ হারানো দলপতি মুমিনুল হকও ফেরেন শূন্য হাতে। এছাড়া নাজমুল হোসেন শান্ত ২ এবং আরেক ওপেনার মাহমুদুল হাসান জয় মাত্র ১৫ রানে আউট হলে টাইগারদের বিপদ বাড়তে থেকে। সেখান থেকে আর উইকেট না হারিয়ে ১১ রানের জুটিতে চতুর্থ দিনের খেলা শেষ করেন প্রথম ইনিংসের দুই নায়ক মুশফিকুর রহিম ও লিটন দাস। 

৩৪ রানে ৪ উইকেট নিয়ে লঙ্কানদের চেয়ে ১০৭ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন শেষ করে টাইগাররা। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার পঞ্চমদিনের শুরুতে শুরুতে অবশ্য লঙ্কান পেসারদের ভালোই সামলাচ্ছিলেন। ব্যক্তিগত ৯ রানে কাসুন রাজিথার বলে আম্পায়ার লিটনকে ক্যাচ আউট দিলেও রিভিউ নিয়ে বেঁচে যান এই টাইগার ব্যাটার। তবে রাজিথার পরের ওভারে বলের লাইন মিস করে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মুশফিক। আউট হওয়ার আগে মুশফিক করেন ২৩ রান। 

এরপর লিটনকে সঙ্গে নিয়ে সাকিব কিছুটা প্রতিরোধের চেষ্টা করেন। লিটন ৫২ ও সাকিব ৫৮ রানে ফিরে গেলে হারের খুব কাছে চলে যায় বাংলাদেশ। এরপর মোসাদ্দেক কিংবা অন্য কেউই কিছুই করতে পারেননি। ফলে দ্বিতীয় ইনিংসে মাত্র ২৮ রানের লিডে ১৫৯ রানে অলআউট হয় বাংলাদেশ। ২৯ রানের লক্ষ্য তাড়া করতে তেমন বেগ পেতে হয়নি লঙ্কানদের। দুই ওপেনার ফার্নান্দো ও করুনারত্নে মাত্র তিন ওভারেই সেই লক্ষ্য ছুঁয়ে ফেলেন। ১০ উইকেটের বড় জয় নিয়ে চলতি বছর নিজেদের প্রথম টেস্ট জয় করল সফরকারীরা।

সংক্ষিপ্ত স্কোর-

টস: বাংলাদেশ

বাংলাদেশ ১ম ইনিংস : ৩৬৫/১০ (১১৬.২ ওভার)
মুশফিক ১৭৫*, লিটন ১৪১, তাইজুল ১৫
রাজিথা ৬৪/৫, আসিথা ৯৩/৪

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৫০৬/১০ (১৬৫.১ ওভার)
ম্যাথিউস ১৪৫, চান্দিমাল ১২৪, করুনারত্নে ৮০, ধনঞ্জয়া ৫৮, ওশাদা ৫৭
সাকিব ৯৬/৫, এবাদত ১৪৮/৪

বাংলাদেশ ২য় ইনিংস : ১৪৯/৫ (৪৬ ওভার)
সাকিব ৫৮, লিটন ৫২
আসিথা ৫১/৬, রাজিথা ৪০/২

শ্রীলঙ্কা ২য় ইনিংস: ২৯/০ (৩ ওভার)
ফার্নান্দো ২১*, করুনারত্নে ৭*

ফল: শ্রীলঙ্কা ১০ উইকেটে জয়ী।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর