২৮ জুন, ২০২২ ১২:১৬

টেস্ট সংস্কৃতি বাংলাদেশে কখনওই ছিল না, বললেন সাকিব

অনলাইন ডেস্ক

টেস্ট সংস্কৃতি বাংলাদেশে কখনওই ছিল না, বললেন সাকিব

সাকিব আল হাসান

ওয়েস্ট ইন্ডিজের কাছে সিরিজ হেরে বাংলাদেশের টেস্ট সংস্কৃতি নিয়ে সরব হলেন অধিনায়ক সাকিব আল হাসান। এক্ষেত্রে কোচ রাসেল ডোমিঙ্গোর পথেই হাঁটলেন টাইগার অধিনায়ক।

সাকিব আল হাসানের দাবি, বাংলাদেশে কখনওই টেস্ট সংস্কৃতি ছিল না। তবে সেই দৃশ্যপটে পরিবর্তন আনতে চান তিনি। সেজন্য তিন বিভাগেই উন্নতির পাশাপাশি দলকে নিয়ে পরিকল্পনা মাফিক এগোতে চান সাকিব।

তিনি বলেন, আমাদের দেশে সিস্টেমটাই এমন। কবে দেখছেন, প্রতি ম্যাচে ত্রিশ-পঁচিশ হাজার দর্শক খেলা দেখতেছে। ইংল্যান্ডে তো প্রতি ম্যাচ দেখে। আমাদের দেশে সংস্কৃতিটা ছিল না, এখনও নাই। নাই বলে হবে না, সেটাও নয়। এটা পরিবর্তন করাও আমাদের বড় দায়িত্ব। এজন্য সবাই মিলে যদি প্ল্যান করে এগোনো যায়, তাহলে হয়তো কিছু সম্ভব হবে। তা না হলে খুব বেশিদূর আগানো সম্ভব হবে না।

পাঁচ দিনের এই খেলা লাল-সবুজের দেশে খুব একটা মূল্যায়নও করা হয় না বলেও মন্তব্য তার।

বাইরের দেশে বড় দলগুলো হারে। তবে নিজেদের মাটিতে সব দেশ-ই নিজেদের জয় ধরে রাখতে চায়। টেস্টে ভালো করতে বাংলাদেশেরও সে পথে হাঁটতে হবে বলে মনে করেন সাকিব। তিনি বলেন, একটা বিষয়ে উন্নতি করা খুব দরকার, হোম ম্যাচে যেন আমরা না হারি। হয় জিতব, নয়তো ড্র করব। এটা যদি হয়, আমাদের অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বাইরের পারফরমেন্সগুলোতো। তখন না-ও জিততে পারি। কিন্তু প্রতিযোগিতামূলক ক্রিকেট হবে। এটা খুব জরুরি।

সাকিব আরও বলেন, সেট কোনও ক্রিকেটার নেই, যারা দলে এসে ভালো করবেন। তাই বর্তমান দলটা নিয়েই করতে হবে দীর্ঘ পরিকল্পনা। পাশাপাশি তিন বিভাগেই উন্নতি ছাড়া কোনও উপায় নেই বলেও জানান সাকিব।

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর