২৯ জুন, ২০২২ ১২:৪৭

১০০তম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক সেঞ্চুরি হাঁকালেন যে ক্রিকেটার

অনলাইন ডেস্ক

১০০তম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক সেঞ্চুরি হাঁকালেন যে ক্রিকেটার

দীপক হুডা

দেশের জার্সিতে সেঞ্চুরি করা সব ক্রিকেটারের কাছেই স্পেশাল। তার উপর আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শতরান হলে তা সব ক্রিকেটারের কাছে চিরস্মরণীয় হয়ে থাকে। স্বাভাবিকভাবেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচের দুর্দান্ত সেঞ্চুরি দীপক হুডার কাছে বিশেষ হয়ে থাকবে। তবে ভারতীয় ক্রিকেটের ইতিহাসেও ডাবলিনের এই শতরানটি আলাদাভাবে চিহ্নিত হয়ে থাকবে।

কেননা, আয়ারল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করে দীপক হুডা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চিরকালীন জায়গা করে নেন। আসলে হুডা হলেন ভারতের ১০০তম ক্রিকেটার, যিনি আন্তর্জাতিক ক্রিকেটে শতরান করেন। তার আগে ভারতের মোট ৯৯ জন ক্রিকেটার ইন্টারন্যাশনাল ক্রিকেটে তিন অংকের ইনিংস খেলেছিলেন।

১৯৩৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করেছিলেন লালা অমরনাথ। সুতরাং, যাত্রা শুরু হয়েছিল ৮৯ বছর আগে। মাঝে ১৯৯২ সালে ৫০তম ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে শতরান করেন ডব্লিউ ভি রামন। এবার দীপক হুডাকে মিলিয়ে একশ’জন আন্তর্জাতিক শতরানকারী পেয়ে গেল ভারতীয় ক্রিকেট।

উল্লেখ্য, ডাবলিনে দীপক হুডা ৯টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৫৭ বলে ১০৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। তিনি চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন। তার আগে সুরেশ রায়না, রোহিত শর্মা ও লোকেশ রাহুল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শতরান করেছেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর