২১ ডিসেম্বর, ২০২২ ০৯:৪৫

ঘরের মাঠে হোয়াইটওয়াশ; নেতৃত্ব ছাড়তে নারাজ বাবর

অনলাইন ডেস্ক

ঘরের মাঠে হোয়াইটওয়াশ; নেতৃত্ব ছাড়তে নারাজ বাবর

বেন স্টোকস নেতৃত্ব নেওয়ার পর পাল্টে গেছে ইংল্যান্ড। ব্রেন্ডন ম্যাকমিলান কোচের দায়িত্ব নেওয়ার পর থেকে আক্রমণাত্মক ক্রিকেট খেলছে ইংলিশরা। দলটির আক্রমণাত্মক ক্রিকেটের সঙ্গে পেরে উঠছে না অপরাপর দলগুলো। পাকিস্তান সফরে এসে দুরন্ত ক্রিকেট খেলে সিরিজ জিতে নিয়েছে ইংল্যান্ড। ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে স্বাগতিক পাকিস্তানকে।

এমন ফলাফলের পর স্বাভাবিকভাবেই ভীষণ সমালোচিত হচ্ছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তবে প্রবল সমালোচনার মুখেও তিনি জানিয়ে দিলেন, নেতৃত্ব ছাড়বেন না।

মঙ্গলবার করাচিতে ইংল্যান্ডের কাছে তৃতীয় টেস্টে ৮ উইকেটে হারে পাকিস্তান। টেস্ট ইতিহাসে এই প্রথমবার তারা পরপর চার টেস্টে হারলো ঘরের মাঠে। গত মার্চে লাহোর টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল বাবরের দল।

করাচি টেস্ট হারের পর বাবর আজমকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি কি অধিনায়কত্ব ছেড়ে নিজের ব্যাটিংয়ের উপর মনোনিবেশ করবেন? বাবরের পরিষ্কার উত্তর, 'আমার কাছে অধিনায়কত্ব গর্বের বিষয়। আমার দেশের জন্য যেটা ভালো হবে, আমি সেটাই করব। আমার নিজের জন্যেও সেটা করব। আমি যখন চাপের মধ্যে থাকি তখন এটা (অধিনায়কত্ব) বেশি উপভোগ করি। চাপ আমার ব্যাটিংয়ের উপর প্রভাব ফেলতে পারে না।'

ইংল্যান্ডের বিপক্ষে ব্যর্থতার কারণ ব্যাখ্যা করতে গিয়ে বাবর বলেন, 'এই সিরিজে আমরা মানিয়ে নিতে পারিনি। আমার কাছে পাকিস্তান প্রথমে তারপর সবকিছু। অধিনায়ক হিসেবে আমি বাকি ক্রিকেটারদেরকে রক্ষা করার চেষ্টা করি সব সময়। কোচেরা পরিকল্পনা দেয়। মাঠে নেমে সেই পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব আমাদের। দুর্ভাগ্য আমাদের বেশ কিছু প্রথম সারির পেসারকে এবার পাইনি। নতুনরা আমাদের পরিকল্পনা সঠিকভাবে কাজে লাগাতে পারেনি।'


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর