২৯ মে, ২০২৩ ১২:২৪

চ্যাম্পিয়ন হয়ে সব প্রশ্নের জবাব দিলেন টুখেল

অনলাইন ডেস্ক

চ্যাম্পিয়ন হয়ে সব প্রশ্নের জবাব দিলেন টুখেল

টমাস টুখেল

মৌসুম জুড়ে অধারাবাহিক পারফরম্যান্স, শেষ ভাগে এসে কোচ বদল- এসব নেতিবাচকতার মাঝে বায়ার্ন মিউনিখের এবার লিগ শিরোপা ধরে রাখার সম্ভাবনা নিয়ে সন্দিহান ছিলেন অনেকে। চাপে ছিলেন নতুন কোচ টমাস টুখেল। শেষের আগের রাউন্ডের পরাজয়ে শিরোপাভাগ্যও হাতছাড়া হয়ে যায়। সব প্রতিকূলতা দূরে ঠেলে শেষ দিনের রোমাঞ্চকর জয়ে দলকে আবারও বুন্ডেসলিগায় চ্যাম্পিয়ন করাতে পেরে তাই যেন খুশির শেষ নেই টুখেলের।

গত মার্চে আচমকাই ইউলিয়ান নাগেলসমানকে বরখাস্ত করে বায়ার্ন, দায়িত্ব পান টুখেল। ওই সময়ে লিগের শিরোপা লড়াইয়ে এগিয়ে ছিল দলটি। তবে টুখেলের হাত ধরে নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি বায়ার্ন। টুখেল দায়িত্ব নেওয়ার পরই চ্যাম্পিয়ন্স লিগ ও জার্মান কাপের শেষ আট থেকে ছিটকে যায় বায়ার্ন। লিগ শিরোপা ধরে রাখা নিয়েও তৈরি হয় অনিশ্চয়তার। পয়েন্ট তালিকায় ক্রমশ ব্যবধান কমিয়ে আনে বরুশিয়া ডর্টমুন্ড।

আর গত সপ্তাহে বায়ার্নের হারের সুযোগে নিজেদের ম্যাচে জিতে ২ পয়েন্টের লিড নিয়ে শীর্ষে উঠে বসে ডর্টমুন্ড। চাপে থেকেই তাই কোলনের বিপক্ষে মাঠে নামে বায়ার্ন। চ্যাম্পিয়ন হতে যে কেবল তাদের জিতলেই হতো না, পক্ষে আসতে হতো ডর্টমুন্ড ম্যাচের ফলও। অষ্টম মিনিটে কিংসলে কোমানের গোলে এগিয়ে যায় বায়ার্ন। এরপর প্রথমার্ধের যোগ করা সময়ে বল জালে পাঠান লেরয় সানে। তবে আক্রমণের সময় তিনি নিজেই হাত দিয়ে বল নিয়ন্ত্রণ করায় গোল আর মেলেনি।

৮১তম মিনিটে বায়ার্নকে স্তব্ধ করে সমতা টানে কোলন। পেনাল্টি থেকে গোল করেন দেইয়ান ইয়োবি। এর কিছুক্ষণ পর বদলি হিসেবে জামাল মুসিয়ালাকে নামান টুখেল। ৮৯তম মিনিটে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন এই তরুণ। অন্য ম্যাচে মাইন্সের সঙ্গে ২-২ গোলে ড্র করে ডর্টমুন্ড। বায়ার্ন ও তাদের পয়েন্ট হয় সমান ৭১, তবে গোল পার্থক্যে এগিয়ে টানা ১১তম বারের মতো বুন্ডেসলিগার শিরোপা জেতে টুখেলের দল।

নতুন ঠিকানায় শুরুর অম্ল-মধুর দিনগুলোর পর শেষ দিনের জমজমাট লড়াইয়ে চ্যাম্পিয়ন হতে পেরে ভীষণ খুশি টুখেল। ম্যাচ শেষে অভিজ্ঞ এই কোচের অকপট স্বীকারোক্তি, আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন তিনি।

টুখেল বলেন, জামালের (মুসিয়ালা) গোলের মাধ্যমে আজ আমরা শেষ হাসি হেসেছি এবং সব প্রশ্নের উত্তর দিয়েছি। …বিকালটা ছিল অদ্ভুত, পাগলাটে। (বিরতির আগে) লেরয় (সানে) যখন সুযোগটি কাজে লাগাতে পারল না, তখন মনে হলো- ম্যাচটি হয়তো আমার এই দলের দায়িত্বে থাকার সময়ের কিংবা পুরো মৌসুমের চিত্র তুলে ধরবে। তবে আমরা আজ দারুণ প্রতিক্রিয়া দেখিয়েছি এবং জামাল দুর্দান্ত একটি গোল করেছে। এটা অবিশ্বাস্য।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর