৪ জুন, ২০২৩ ০৯:৫৮

৪ বলেই দাপুটে জয় ইংল্যান্ডের

অনলাইন ডেস্ক

৪ বলেই দাপুটে জয় ইংল্যান্ডের

সংগৃহীত ছবি

ইনিংস ব্যবধানে জিতে ইংলিশ গ্রীষ্ম শুরু করার সম্ভাবনা জাগাল বেন স্টোকসের দল। কিন্তু দারুণ দুটি ইনিংসে তাদের সেই আশা পূরণ হতে দিলেন না অ্যান্ডি ম্যাকব্রাইন ও মার্ক অ্যাডায়ার। অভিষিক্ত জশ টংয়ের চমৎকার বোলিংয়ে অবশ্য বেশিদূর যেতে পারল না আয়ারল্যান্ড। ছোট লক্ষ্যে অনায়াস জয় তুলে নিল ইংল‍্যান্ড।  ব্রেন্ডন ম্যাককালামের কোচিং ও স্টোকসের নেতৃত্বে টেস্টে ভয়ডরহীন ক্রিকেটের পথে হেঁটে আরেকটি সাফল্য পেল ইংল্যান্ড। লর্ডস টেস্টে আইরিশদের তারা ১০ উইকেটে হারিয়ে দিল তৃতীয় দিনে। 

ম্যাককালাম ও স্টোকস দায়িত্ব নেওয়ার পর ১৩ টেস্টের ১১টিতেই জিতল ইংলিশরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের আগে বেশ ভালো প্রস্তুতি হলো তাদের।  প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। জবাবে ৪ উইকেটে ৫২৪ রানে ইনিংস ঘোষণা করে ৩৫২ রানের লিড নেয় ইংল্যান্ড। হ্যারি টেক্টর, ম্যাকব্রাইন ও অ্যাডায়ারের ফিফটিতে ৩৬২ রান করে প্রতিপক্ষকে কেবল ১১ রানের লক্ষ্য দিতে পারে আইরিশরা। ৪ বলেই ইংলিশদের জয়ের বন্দরে পৌঁছে দেন জ্যাক ক্রলি। 

দ্বিতীয় ইনিংসে ১ ছক্কা ও ৪টি চারে ৫১ রান করেন টেক্টর। আটে নেমে ম্যাকব্রাইন অপরাজিত থাকেন ১৪ চারে ৮৬ রান করে। ২ ছক্কা ও ১২ চারে ৮৮ রান আসে নয়ে নামা অ্যাডায়ারের ব্যাট থেকে। দুই পজিশনেই আয়ারল্যান্ডের যা সর্বোচ্চ। 

আইরিশদের বড় লিড নিতে দেননি টং। প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকা এই পেসার এবার নেন ৬৬ রানে ৫ উইকেট। অভিষেকে ইনিংসে পাঁচ উইকেট নেওয়া ৩৪তম ইংলিশ পেসার তিনি। 

৩ উইকেটে ৯৭ রান নিয়ে শনিবার ব্যাটিংয়ে নেমে দিনের অষ্টম ওভারে লর্কান টাকারকে হারায় আয়ারল্যান্ড। ৭ চারে ৪৪ রান করে জ্যাক লিচের স্পিনে বোল্ড হন তিনি। ভাঙে টেক্টরের সঙ্গে তার ৬৩ রানের জুটি।

৩৩ রান নিয়ে খেলতে নামা টেক্টর ফিফটি ছুঁয়ে যেতে পারেননি বেশিদূর। টংয়ের অফ স্টাম্পের বাইরের বলে ধরা পড়েন পয়েন্টে। পরের ওভারেই জো রুটকে সুইপ করে শর্ট ফাইন লেগে ক্যাচ দেন কার্টিস ক্যাম্পার। 

১৬২ রানে ৬ উইকেট হারানো আইরিশদের তখন চোখ রাঙাচ্ছিল ইনিংস ব‍্যবধানে বড় হার। সেখান থেকে তারা ঘুরে দাঁড়ায় ম্যাকব্রাইন ও অ্যাডায়ারের রেকর্ড গড়া জুটিতে। চমৎকার ব্যাটিংয়ে দুজন মিলে দলকে নিয়ে যান তিনশ পেরিয়ে। 

উইকেটে নেমেই পাল্টা আক্রমণ শুরু করেন অ্যাডায়ার। আগ্রাসী ব্যাটিংয়ে দ্রুত তুলতে থাকেন রান। প্রথম টেস্ট ফিফটিতে পা রাখেন তিনি ৪৭ বলে। ম্যাকব্রাইনের পঞ্চাশ আসে ৭৭ বলে। 

সেঞ্চুরির সম্ভাবনা জাগানো অ্যাডায়ারকে কট বিহাইন্ড করে ১৬৩ রানের জুটি ভাঙেন ম্যাথু পটস। টেস্টে সপ্তম উইকেটে আয়ারল্যান্ডের এটি সর্বোচ্চ জুটি। 

ফিওন হ্যান্ডকে বিদায় করে পাঁচ উইকেট পূর্ণ করেন আগের দিন তিনটি নেওয়া টং। গ্রাহাম হিউমকে বোল্ড করে আয়ারল্যান্ডের ইনিংস গুটিয়ে দেন প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়া অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রড। আগের দিন অ্যাঙ্কেলে চোট পাওয়া জেমস ম্যাককলাম নামেননি ব্যাটিংয়ে।

রান তাড়ায় নেমে অ্যাডায়ারকে চার বলের মধ্যে তিন চার মেরে ম্যাচ শেষ করে দেন ক্রলি।

আগামী ১৬ জুন থেকে এজবাস্টনে শুরু অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট। 

সংক্ষিপ্ত স্কোর: 

আয়ারল্যান্ড ১ম ইনিংস: ১৭২ 

ইংল্যান্ড ১ম ইনিংস: ৫২৪/৪ ডিক্লে. 

আয়ারল্যান্ড ২য় ইনিংস: ৮৬.২ ওভারে ৩৬২ (আগের দিন ৯৭/৩) (টেক্টর ৫১, টাকার ৪৪, ক্যাম্পার ১৯, ম্যাকব্রাইন ৮৬*, অ্যাডায়ার ৮৮*, হ্যান্ড ৭, হিউম ১৪; ব্রড ১৪.২-২-৬২-১, পটস ২১-৩-৭৭-১, টং ২১-২-৬৬-৫, লিচ ২০-৪-৯০-১, রুট ১০-০-৫৯-১) 

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ১১) ০.৪ ওভারে ১২/০ (ক্রলি ১২*, ডাকেট ০*; অ্যাডায়ার ০.৪-০-১২-০) 

ফল: ইংল্যান্ড ১০ উইকেটে জয়ী 

ম্যান অব দা ম্যাচ: অলি পোপ

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর