৪ জুন, ২০২৩ ১২:২৫

আইরিশদের বিরুদ্ধে অভিনব কীর্তি গড়লেন স্টোকস

অনলাইন ডেস্ক

আইরিশদের বিরুদ্ধে অভিনব কীর্তি গড়লেন স্টোকস

বেন স্টোকস

অধিনায়ক হিসেবে টেস্ট ক্রিকেটে নজির গড়লেন বেন স্টোকস। আয়ারল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টে ১০ উইকেটে জয় পেয়েছে ইংল্যান্ড। নতুন মৌসুমে দারুণভাবে শুরু করার পাশাপাশি টেস্টের ইতিহাসে নতুন নজির গড়েছেন ইংল্যান্ড অধিনায়ক।

টেস্ট ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে স্টোকস হলেন একমাত্র অধিনায়ক, যিনি দলের জয়ে নেতৃত্ব ছাড়া কোনো অবদান রাখলেন না। আইরিশদের বিরুদ্ধে টেস্টে স্টোকস একবারও ব্যাট করেননি। একটিও বল করেননি। উইকেট রক্ষাও করেননি। অর্থাৎ, দলকে নেতৃত্ব দেওয়া ছাড়া আর কিছুই করেননি তিনি।

আয়ারল্যান্ড প্রথম ইনিংসে করেছিল ১৭২ রান। জবাবে ইংল্যান্ড ৪ উইকেটে ৫২৪ রান তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। অলি পোপ আউট হতেই ইনিসং ছেড়ে দিয়েছিলেন স্টোকস। নিজে আর ব্যাট করতে নামেননি। দ্বিতীয় ইনিংসে আইরিশরা করে ৩৬২ রান। ম্যাচের চতুর্থ ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ১১ রান। দুই ওপেনার বেন ডাকেট এবং জ্যাক ক্রলি ১২ রান তুলে ইংল্যান্ডকে ১০ উইকেটে জয় এনে দেন।

ফলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সুযোগই পাননি স্টোকস। আয়ারল্যান্ডের দুই ইনিংসে এক ওভারও বল করেননি ৩২ বছরের এই অলরাউন্ডার। স্টোকস উইকেট রক্ষাও করেন না। তাই নেতৃত্ব দেওয়া ছাড়া আয়ারল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের জয়ে স্টোকসের কোনও অবদান নেই। টেস্ট ক্রিকেটে এমন ঘটনা এর আগে কখনও ঘটেনি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর