২১ জানুয়ারি, ২০২৪ ১২:৪৩

ভারতের ‍পিচে ভালো করার উপায় জানালেন ডোনাল্ড

অনলাইন ডেস্ক

ভারতের ‍পিচে ভালো করার উপায় জানালেন ডোনাল্ড

অ্যালান ডোনাল্ড (ফাইল ছবি)

আগামী ২৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ডের টেস্ট সিরিজ। ভারতীয় কন্ডিশনে উইকেট যে স্বাভাবিকভাবেই স্পিন সহায়ক হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। এই রকম পিচে সাধারণত পেসারদের জন্য খুব কম সাহায্য থাকে। তাদের পিচ বাউন্স থাকে খুব লো বা নিচু, এমন অবস্থায় পেসারদের করণীয় জানতে চাওয়া হয় টাইগারদের সাবেক পেস কোচ অ্যালান ডোনাল্ডের কাছে। 

যার সহজ টোটকা হিসেবে ডোনাল্ড বলেন— স্টাম্প টু স্টাম্প অর্থাৎ যত বেশি সম্ভব বল উইকেটের মধ্যে রাখতে হবে, যাতে করে সাফল্য পেতে পারেন বোলাররা।

ইংল্যান্ডের ভারত সফর নিয়ে সাবেক প্রোটিয়া পেসার বলেন, ‘আমাদের মাইন্ডসেট ছিল সবসময়ে আক্রমণাত্মক বোলিং করা। ওই সময় অধিনায়ক ছিল হ্যান্সি ক্রোনিয়ে। ও নিজেও বেশ আক্রমণাত্মক অধিনায়কত্ব করতো। আমাদের কোচ বব উলমারের ভারতীয় পরিবেশ পরিস্থিতি সম্পর্কে ভালো ধারণা ছিল। কারণ ভারতের পরিবেশে উলমারের খেলার অভিজ্ঞতা আছে। এখানে প্রশিক্ষণের অভিজ্ঞতা ছিল। উলমার ক্রিকেটারদের মানসিক দিকটা খুব ভালোভাবে বুঝতেন। বিশেষ করে ভারতীয় ক্রিকেটারদের মাইন্ডসেটটা উনি ভালোভাবেই বুঝতেন।’

এরপর ভারতের পিচে ভালো করার অভিজ্ঞতা বলেন ডোনাল্ড, ‘আমরা জানতাম পিচে ভালো ক্যারি থাকবে না। তাই প্রতিটা বল স্টাম্প বরাবর করার চেষ্টা করেছি। যাতে প্রতি বলেই ব্যাটাররা খেলতে বাধ্য হয়। আর এতেই এসেছে সাফল্য। পিচে অল্প বাউন্স থাকার কারণে স্টাম্পের মধ্যে থাকা বল সমস্যায় ফেলেছে ব্যাটারদের। পরে বল যখন পুরনো হয়ে যাবে তখন নেগেটিভ ফিল্ড ব্যবহার করার কোন মানে নেই। এই সময়ে কভারে অতিরিক্ত ফিল্ডার রাখা যেতে পারে। ফলে ওই জায়গায় বোলাররা অতিরিক্ত সুরক্ষা পাবে।’

ভারতের ব্যাটিং লাইনআপ বেশ শক্তিশালী। সেই শক্তিশালী ব্যাটিং লাইনআপের বিপক্ষে ফুল লেন্থের বল করার দিকে ইংলিশ পেসারদের নজর দিতে বলেছেন ডোনাল্ড। পাশাপাশি ফিল্ডিং সাজানোর ক্ষেত্রেও আরও বেশি আক্রমণাত্মক হওয়ার পরামর্শ দিয়েছেন।

 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর