শিরোনাম
২০ ফেব্রুয়ারি, ২০২৪ ২০:১৬

বড় নৌমহড়ার ঘোষণা ইরানের

অনলাইন ডেস্ক

বড় নৌমহড়ার ঘোষণা ইরানের

ইরানের এক শীর্ষ কমান্ডার জানিয়েছেন, দেশটির নৌ বাহিনী এক বিশাল মহড়ার পরিকল্পনা করছে। কেবল একা নয় তেহরান বেশ কয়েকটি বিদেশি নৌবাহিনীর সাথে এই মহড়া আয়োজন করতে চায়। ভারত মহাসাগরে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই নৌমহড়া অনুষ্ঠিত হবে। 

ইরানি নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল শারমান ইরানি দেশটির সংবাদমাধ্যমকে তেহরানে আজ মঙ্গলবার জানিয়েছেন, ১২টির বেশি দেশের নৌবাহিনীর সাথে ফার্সি ক্যালেন্ডারের শেষ দিকে একটি বড়সর মহড়ায় অংশ নেবে ইরান। মূলত ১৯ মার্চ শেষ হবে ফার্সি বছর।  

এই নৌ কর্মকর্তা জানিয়েছেন, ২০০৯ সাল থেকে আন্তর্জাতিক জলসীমায় বাণিজ্যিক জাহাজ ও ট্যাঙ্কারের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে ইরানের নৌবাহিনী। লোহিত সাগর ও এডেন উপসাগরেও নিয়মিত টহল দিচ্ছে ইরানের জাহাজ। 

এর আগে ইরানের বিপ্লবী গার্ডের শীর্ষ কমান্ডার সালামিও বলেছিলেন, তার দেশের নৌবাহিনী এখন পৃথিবীর যেকোনো স্থানে গিয়ে যুদ্ধ করতে সক্ষম। সম্প্রতী নৌবাহিনীতে বিশেষ ধরনের ক্রুজ ক্ষেপণাস্ত্র যোগ করেছে ইরান। তেহরানের দাবি, শত্রুর সব আক্রমণের পাল্টা জবাব দেয়ার সক্ষমতা আছে ইরানি নৌবাহিনীর আছে। কেবল ক্ষেপণাস্ত্র নয় সমুদ্রে শত্রুদের গতিবিধিতে চোখ রাখার জন্য বিশেষ নৌ ড্রোনও তৈরি করেছে ইরান।

সূত্র: প্রেস টিভি

বিডি প্রতিদিন/নাজমুল

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর