শিরোনাম
২১ ফেব্রুয়ারি, ২০২৪ ১৬:৩৮

ডাবল সেঞ্চুরিতে র‌্যাঙ্কিংয়ে জসওয়ালের লম্বা জাম্প

অনলাইন ডেস্ক

ডাবল সেঞ্চুরিতে র‌্যাঙ্কিংয়ে জসওয়ালের লম্বা জাম্প

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে লম্বা জাম্প দিয়েছেন ভারতীয় ওপেনার যশস্বী জসওয়াল। চলমান ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট সিরিজে নিজের পারফরম্যান্স দেখিয়ে এ জায়গা দখল করে নিলেন জসওয়াল। ভারতের এই বাঁ-হাতি তরুণ ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়েছেন।

টেস্ট ইতিহাসের সপ্তম ব্যাটসম্যান হিসেবে টানা দুই ম্যাচে ডাবল সেঞ্চুরি পাওয়া জসওয়াল ২৯ নম্বর থেকে উঠে এসেছেন ১৫ নম্বরে।

বিশাখাপত্তনমে খেলা দ্বিতীয় টেস্ট ম্যাচের পর, রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলা তৃতীয় টেস্ট ম্যাচেও ডাবল সেঞ্চুরি করেছেন জসওয়াল। ভারতের এই ওপেনার ফর্মে থাকলে শীঘ্রই সেরা দশে নিজের জায়গা করে নিবেন বলে ধারণা করা হচ্ছে।

সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যাওয়ার পথে ভারত রাজকোট টেস্টটা জিতেছে ৪৩৪ রানে। অবশ্য জয়সওয়াল নন, সেই ম্যাচে দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সের কারণে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন রবীন্দ্র জাদেজা। প্রথম ইনিংসে ১১২ রান করা জাদেজা ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৫ উইকেট। সেঞ্চুরির সৌজন্যে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৪১ থেকে ৩৪ নম্বরে উঠে আসা জাদেজা বোলিংয়েও তিন ধাপ এগিয়ে উঠেছেন ছয়ে। 

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে থাকা জাদেজা নিজের অবস্থান আরও পোক্ত করেছেন। ৫৩টি রেটিং পয়েন্ট বেড়েছে তার। ৪৬৯ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনের চেয়ে ৩৯ পয়েন্টে এগিয়ে জাদেজা। কদিন আগে মোহাম্মদ নবীর কাছে ওয়ানডে অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারানো বাংলাদেশের সাকিব আল হাসান টেস্টে আছেন তিনে।

রাজকোটে সেঞ্চুরি পাওয়া ভারত অধিনায়ক রোহিত শর্মাও ১ ধাপ এগিয়ে উঠেছেন ১২ নম্বরে। সেঞ্চুরি থেকে ৯ রান দূরে আউট হয়ে যাওয়া শুভমান গিল ৩ ধাপ এগিয়ে উঠেছেন ৩৫-এ।

রাজকোটে ‘বাজবলে’ ১৫৩ রান করা ইংলিশ ব্যাটসম্যান বেন ডাকেট ১২ ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠেছেন। সর্বশেষ সাত টেস্টে সাতটি সেঞ্চুরি পাওয়া নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন আছেন আগের মতোই এক নম্বরে।

বোলিংয়ে বড় ঘটনা বলতে অশ্বিনের দুইয়ে ওঠা। কাগিসো রাবাদাকে পেছনে ফেলে তিনি দুইয়ে। র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে অশ্বিনের সতীর্থ যশপ্রীত বুমরা।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর