৬ জুলাই, ২০২৪ ১০:৪৪

ইতিহাস গড়ে কোপার সেমিতে কানাডা

অনলাইন ডেস্ক

ইতিহাস গড়ে কোপার সেমিতে কানাডা

নিজেদের ইতিহাসে তৃতীয়বারের মতো কোপার সেমিফাইনালে ওঠার দ্বারপ্রান্তে ছিল ভেনেজুয়েলা। সেই সুযোগ তারা হারিয়েছে পেনাল্টি শ্যুট আউটে ৪-৩ ব্যবধানে হেরে। অন্যদিকে, প্রথমবার কোপার অভিষেকেই মাজিমাত করল কানাডা। উত্তর আমেরিকান অঞ্চলের বাছাইপর্ব পেরিয়ে প্রথমবার তারা কোপায় খেলতে নামে। রোমাঞ্চ ছড়ানো টাইব্রেকারে জিতে প্রথমবার সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছে কানাডা। যদিও নির্ধারিত সময় শেষ হয় ১-১ গোলে।

ম্যাচের প্রথম লিড নিয়েছিল কানাডা। ম্যাচ শুরুর মাত্র ১৩ মিনিটেই তারা জ্যাকব শাফলবার্গের গোলে এগিয়ে যায়। জনাথন ডেভিডের ক্রস পেয়ে ডানপায়ে শট নেন শাফলবার্গ, এরপরই লিড নেওয়ার উচ্ছ্বাস কানাডার। সেই লিড তারা ধরে রেখেছিল পুরো প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধেও দুই দল সমান তালে লড়ছিল। এরই মাঝে ৬৪ মিনিটে সমতা ফেরানো গোল করে বসে লাতিন আমেরিকার দেশটি। স্যালোমন রোন্ডন ৪০ গজ দূর থেকে দৃষ্টিনন্দন শটে ভেনেজুয়েলাকে ম্যাচে ফেরান। এরপর নির্ধারিত সময়ে আর গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

র‌্যাঙ্কিংয়ে দুই দল কাছাকাছি, বল দখলেও ছিল ঊনিশ-বিশ। কানাডা-ভেনেজুয়েলা সমান ১৬টি করে শট নেয়। তবে গোললক্ষ্যে শট নেওয়ায় এগিয়ে ছিল কানাডাই, তাদের ৭টির বিপরীতে ভেনেজুয়েলা লক্ষ্যে শট রাখতে পারে কেবল ৩টি। দিনশেষে শেষ হাসিও জুটল কানাডার মুখে!

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর