২৩ নভেম্বর, ২০২২ ০৮:৪২

শেয়ারবাজারে সূচক ও লেনদেনে উত্থান

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে সূচক ও লেনদেনে উত্থান

সপ্তাহের প্রথম দুই দিনে দরপতনের পর গতকাল তৃতীয় দিনে শেয়ারবাজার সূচকের উত্থান হয়েছে। দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। 

একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনের লেনদেন শেষে ডিএসইতে ৭৮ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ছয়টির। আর ২২৯টির দাম অপরবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। সবকটি মূল্যসূচক বাড়ার দিনে ডিএসইতে লেনদেনের পরিমাণ আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে। 

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৬৮ লাখ টাকা। আগের দিন  লেনদেন হয় ৩৫১ কোটি ৯০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৭৬ কোটি ৭৮ লাখ টাকা। বাজারটিতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ার। কোম্পানিটির ৩৮ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫ টাকা ৬০ পয়সা বেড়ে ১০২ টাকা ১০ পয়সায় লেনদেন শেষ হয়েছে প্রতিষ্ঠানটির। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার ১৯ কোটি ৮২ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৯ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স। এ দিকে সিএসই সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ৭ কোটি ৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭টির এবং ৭৫টির অপরিবর্তিত রয়েছে।

সর্বশেষ খবর