২৪ অক্টোবর, ২০২১ ০৭:৫৮

ভারত-পাকিস্তান মহারণের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব

ক্রীড়া ডেস্ক

ভারত-পাকিস্তান মহারণের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব

ফাইল ছবি

আইসিসি টি-২০ বিশ্বকাপে সুপার টুয়েলভের লড়াইয়ে আজ মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। ক্রিকেট দুনিয়ার পুরনো দুই প্রতিপক্ষ মাঠে নামলেই যুদ্ধ যুদ্ধ ভাব বিরাজ করে দুই দলের সমর্থকদের মধ্যে। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আজ রবিবারও এর ব্যতিক্রম হবে না নিশ্চয়ই।

ভারত-পাকিস্তান টি-২০ লড়াইয়ে ভারতীয়রা অনেক এগিয়ে। দুই দল এর আগে ৮ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৬ বারই জিতেছে ভারত। একবার জিতেছে পাকিস্তান। অতীতের এই রেকর্ড আজ অনেকটাই এগিয়ে রাখবে ভারতকে। কিন্তু পাকিস্তানের বিপক্ষে বেশ সতর্ক থেকেই খেলতে নামবে তারা। 

ভারতের অধিনায়ক বিরাট কোহলি বলেন, এ ধরনের ম্যাচের আগে নিজেদের ভাবনাচিন্তা স্বচ্ছ রাখা দরকার। আধুনিক ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে একটা বলেই খেলা বদলে যেতে পারে। তবে মাত্র আইপিএল খেলে আসা ভারতীয় দল বেশ আত্মবিশ্বাসী। পাকিস্তানের বিপক্ষে জিতেই তারা বিশ্বকাপ মিশন শুরু করতে চায়।

ভারতের বিপক্ষে বেশ প্রস্তুতি নিয়েছে পাকিস্তানও। তারা দল সাজিয়েছে অভিজ্ঞ ও তরুণদের নিয়ে। বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান দলে আছেন অভিজ্ঞ মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিকও। ইমাদ ওয়াসিম ও শাদাব খানরাও থাকছেন দলে। ভারতীয় দল নিয়ে অবশ্য বর্তমানে কারও কোনো দ্বিধা নেই। বিরাট কোহলিরা বর্তমানের অন্যতম সেরা দল। অধিনায়ক বিরাট কোহলি ছাড়াও রোহিত শর্মা, অশ্বিন, ভুবনেশ্বররা দুর্দান্ত ক্রিকেটার। ম্যাচ জেতানোর জন্য এদের যে কোনো একজনই যথেষ্ট হয়ে উঠতে পারেন।

ভারতের বিপক্ষে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে পরিসংখ্যানে অনেকটাই এগিয়ে পাকিস্তান। ১৩২ ওয়ানডে লড়াইয়ে পাকিস্তান ৭৩ বার জিতেছে। ভারত জিতেছে ৫৫ বার। ৫৯ টেস্ট লড়াইয়ে পাকিস্তানের জয় ১২টিতে। ভারত জিতেছে ৯টিতে। তবে টি-২০ ক্রিকেটে ভারতের একাধিপত্য। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে পাকিস্তান একবারই ভারতকে হারিয়েছে। ২০১২ সালে বেঙ্গালুরুতে দ্বিপক্ষীয় সিরিজে। এরপরও চারবার মুখোমুখি হয়েছে দুই দল। চারবারই জিতেছে ভারত। দুই দল সর্বশেষ টি-২০ ক্রিকেটে মুখোমুখি হয়েছে ২০১৬ সালে কলকাতায়। সেবার ভারত জয় পেয়েছিল ৬ উইকেটে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর